কেনার ‘অপশন’ রেখে ধারে বায়ার্ন মিউনিখে কৌতিনিয়ো

বায়ার্ন মিউনিখে ১০ নম্বর জার্সি পেলেন কৌতিনিয়োসমাঝোতায় পৌঁছানোর খবর আগেই নিশ্চিত হয়েছিল। অপেক্ষা ছিল কেবল চূড়ান্ত ঘোষণা আসার। সোমবার সেটাও এসে গেল। ফিলিপে কৌতিনিয়োকে ধারে বায়ার্ন মিউনিখে পাঠিয়ে দিয়েছে বার্সেলোনা। ‍চুক্তিতে চলতি মৌসুম শেষে ব্রাজিলিয়ান তারকাকে কেনার ‘অপশন’ও আছে জার্মান ক্লাবটির।

অনেক আশা নিয়ে লিভারপুল থেকে কৌতিনিয়োকে নিয়ে এসেছিল বার্সেলোনা। নেইমারের অভাব পূরণে আরেক ব্রাজিলিয়ানকে ঘরে ভিড়ানো হলেও প্রত্যাশার প্রাপ্তি মেলেনি একেবারেই। কাতালান ক্লাবটির খেলার সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারায় সমর্থকদের কাছ থেকে দুয়োও শুনতে হয়েছিল এই ব্রাজিলিয়ানকে। এবার তাকে ধারে এক মৌসুমের জন্য বায়ার্নে পাঠিয়ে দিয়েছে বার্সেলোনা।

জার্মান ক্লাব থেকে আগেই জানানো হয়েছিল চুক্তির সমঝোতায় পৌঁছানোর কথা। আর সোমবার বার্সেলোনা নিশ্চিত করেছে কৌতিনিয়োর ধারে মিউনিখকে যাওয়ার খবর। ৮.৫ মিলিয়ন ইউরোতে ২০১৯-২০ মৌসুমের জন্য ধারে বায়ার্নে যোগ দিয়েছেন তিনি। জার্মান ক্লাবটি বার্সেলোনার সমান বেতনই দেবে কৌতিনিয়োকে।

ধারের এই চুক্তি শেষে কেনার অপশনও আছে। চলতি মৌসুম শেষে বায়ার্ন চাইলে কৌতিনিয়োকে কিনতে পারবে, তবে সেজন্য তাদের বার্সেলোনাকে দিতে হবে ১২০ মিলিয়ন ইউরো।

নতুন মিশনে কৌতিনিয়োকে শুভেচ্ছা জানিয়ে বার্সেলোনা এক বিবৃতি প্রকাশ করেছে। যেখানে কাতালান ক্লাবটি বলেছে, ‘ফিলিপে কৌতিনিয়োকে তার আন্তরিকতা ও নিষ্ঠার জন্য বার্সেলোনা কর্তৃপক্ষ ধন্যবাদ জানাচ্ছে। তার ক্যারিয়ারের নতুন অধ্যায়ের জন্য শুভকামনা রইলো।’

২০১৮ সালের জানুয়ারিতে ১২০ মিলিয়ন ইউরোতে লিভারপুল ছেড়ে ন্যু ক্যাম্পে যোগ দিয়েছিলেন কৌতিনিয়ো। শুরু থেকেই বার্সেলোনার ফুটবলের সঙ্গে মানিয়ে নিতে সংগ্রাম করতে হয়েছে তাকে। ধারে বায়ার্নে যাওয়ার আগে লা লিগার ৫২ ম্যাচে তিনি করেছেন ১২ গোল। মার্কা