টোকিও অলিম্পিক

বোল্ট-যুগের পর নতুন ‘রাজা’ ইতালির জ্যাকবস

গত তিন অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টের সোনা অন্য কোথাও যায়নি, নিজের সম্পত্তি বানিয়ে রেখেছিলেন উসাইন বোল্ট। বিশ্বের দ্রুততম মানব রিও অলিম্পিকে শেষবার দৌড়েছেন। টোকিও অলিম্পিকে তাই ছিল ‘নতুন রাজা’র সন্ধান। অ্যাথলেটিকসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটারের সোনা জিতে অ্যাথলেটিকসের সিংহাসনে বসলেন ইতালির লামন্ত মার্সেল জ্যাকবস।

আজ (রবিবার) টোকিও অলিম্পিকে ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে পুরুষ ইভেন্টের ১০০ মিটারে সোনা জিতেছেন ইতালির এই স্প্রিন্টার। ফলে ১৯৯২ সালের অলিম্পিকের পর প্রথমবার ইউরোপের কেউ জিতলেন ১০০ মিটার স্প্রিন্টের সোনা।

টোকিও অলিম্পিক স্টেডিয়ামে এই ইভেন্টে যুক্তরাষ্ট্রের কার্লে ফ্রেড দ্বিতীয় হয়েছেন। তিনি সময় নিয়েছেন ৯.৮৪ সেকেন্ড। কানাডার ডি গ্রেস ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়ে জিতেছেন ব্রোঞ্জ।

যদিও সেমিফাইনালে পারফরম্যান্স ভালো ছিল চীনের বিংতিয়ান সু’র। ৯.৮৩ সেকেন্ডে সবার আগে দৌড় শেষ করেছিলেন তিনি। একই টাইমিং করেন যুক্তরাষ্ট্রের রনি বেকার। গতবারের অলিম্পিকে তৃতীয় হওয়া আন্দ্রে দি গ্রাস ৯.৮০ সেকেন্ড সময় নিয়েছিলেন। তবে ফাইনালে তাদের সবাইকে ছাড়িয়ে ইতালির জ্যাকবস দ্রুততম মানব হলেন।

জ্যাকবস প্রথমবারের মতো অলিম্পিকে সোনা জিতলেও টপকে যেতে পারেননি বোল্টের রেকর্ড। ২০০৯ সালের ১৬ আগস্ট জার্মানিতে ৯.৫৮ সেকেন্ডে দৌড় শেষ করে বোল্ট যে অনন্য কীর্তি গড়েছেন, তা এখনও অক্ষত আছে।