উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে ফেদেরার

ফেদেরারপ্রিয় কোর্ট, সঙ্গে দুর্দান্ত ফর্ম- উইম্বলডনে চলছে ফেদেরারের দাপট। চতুর্থ রাউন্ডে আদ্রিয়ান মানারিনোর বিপক্ষে পেয়েছেন তিনি সহজ জয়। ফরাসি প্রতিদ্বন্দ্বীকে ৬-০, ৭-৫, ৬-৪ গেমে হারিয়ে সুইস তারকা নিশ্চিত করেছেন কোয়ার্টার ফাইনাল।

এ নিয়ে ১৬বারের মতো উইম্বলডনের শেষ আটে উঠলেন ফেদেরার। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে বুধবার তিনি মুখোমুখি হবেন অষ্টম বাছাই কেভিন অ্যান্ডারসন অথবা অবাছাই জাইল মনফিলসের বিপক্ষে।

চতুর্থ রাউন্ডের ম্যাচটি ফেদেরার জিতেছেন সরাসরি সেটে। চলতি আসরে এখন পর্যন্ত কোনও সেট না হারা সুইস তারকা টানা ৩২ সেট জিতলেন উইম্বলডনে, যা তার নিজের আগের রেকর্ডের চেয়ে মাত্র ২ সেট কম। শুধু তা-ই নয়, বছরের তৃতীয় গ্র্যান্ড স্লামে এখন পর্যন্ত সার্ভিস পয়েন্ট হারাননি তিনি!

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে টেনিসের নাম্বার ওয়ানের লেগেছে ১ ঘণ্টা ৪৫ মিনিট। মানারিনোকে প্রথম সেটে দাঁড়াতেই দেননি ৩৬ বছর বয়সী তারকা। ১৬ মিনিটের ঝড়ে উড়িয়ে দিয়েছেন ৬-০ গেমে। দ্বিতীয় সেটে অবশ্য লড়াই করেছেন ফরাসি প্রতিদ্বন্দ্বী, তবে ফেদেরারের অভিজ্ঞতার সামনে হার মানতে হয় ৭-৫ গেমে। আর তৃতীয় সেট ৬-২ গেমের সহজ জয়ে শেষ আট নিশ্চিত করেন উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন।

মেয়েদের এককে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন অ্যাঞ্জেলিক কেরবার। সুইস প্রতিদ্বন্দ্বী বেলিন্দা বেনচিচকে জার্মান তারকা হারিয়েছেন ৬-৩, ৭-৬ (৭-৫) গেমে। বেনচিচ প্রথম সেটে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারলেও দ্বিতীয় সেটটা হতে পারতো তারই। কিন্তু নিজের ভুলে নষ্ট করেছেন ১-১ সমতা ফেরাতে। ‘ব্রেক’ করে ঘুরে দাঁড়ানো কেরবারের অভিজ্ঞতার সামনে হার মানতে হয় সুইস তরুণীকে। টেলিগ্রাফ