X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

শুল্ক কমেছে, চালের দাম কমবে কি?

শফিকুল ইসলাম
২০ জুন ২০১৭, ১৮:৪৬আপডেট : ২০ জুন ২০১৭, ২২:১৪

প্রধানমন্ত্রীর নির্দেশে চাল আমদানির শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এ সিদ্ধান্তের ফলে চালের ওপর থেকে শুল্ক কমছে শতকরা ১৮ টাকা। এতে প্রতিকেজি মোটা চালের দাম কমার কথা কমপক্ষে ৬ টাকা। কিন্তু আসলেই কি এতে চালের দাম কমবে? যদি কমে তাহলে কবে নাগাদ কমতে পারে?

চালের দোকান (ছবি: সংগৃহীত) এছাড়া, কম শুল্কে আমদানি করা চাল কোথায়, কতো দামে বিক্রি হচ্ছে তা কে মনিটর করবে? শুল্ক কমানোর ফলে চালের বাজারে যে ইতিবাচক প্রভাব পড়ার কথা, তা কি পড়েছে? যদি না পড়ে তাহলে এর জন্য কে দায়ী? দায়ীদের শনাক্ত করা হবে কি, তারা শাস্তি পাবে কি? এসব সহজ প্রশ্নের উত্তর পাওয়া নিয়েই জনমনে শঙ্কা দেখা দিয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশে কোনও পণ্যের দাম একবার বাড়লে তা আর কমে না। তাই জনমনে প্রশ্ন, সরকারের এই সিদ্ধান্তের ফলে জনগণ উপকৃত হবে কি না। ট্যাক্স কমানোর ফলে সরকারের রাজস্ব আদায় কমবে, অপরদিকে জনগণ এই ট্যাক্স কমানোর সুফল পেলো না- তাহলে লাভ কি হলো? এতে অসাধু ব্যবসায়ীরা দ্বিগুণ লাভবান হবে। বিষয়টি বিবেচনায় রেখে এই মুহূর্ত থেকে মনিটরিং প্রয়োজন, বলে মনে করছে সংশ্লিষ্টরা।

জানতে চাইলে কাওরান বাজারের ব্যবসায়ী শুক্কুর ট্রেডার্সের মালিক মোহাম্মদ লাল মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ ধরণের অনেক ব্যবসায়ী রয়েছেন, যারা সব সময় সুযোগের সন্ধানে থাকে। এদের বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। তা না হলে একদিকে সরকারের রাজস্ব ক্ষতি হবে, জনগণও দুর্ভোগ পোহাবে, তাই কঠোর নজরদারি প্রয়োজন।’

চাল (ছবি: যশোর প্রতিনিধি) অপরদিকে, কাওরান বাজারের নিয়মিত ক্রেতা একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা নাজমুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোন কোন ব্যবসায়ী শুল্ক কমানোর সুবিধায় চাল আমদানি করছে, কতো পরিমান আমদানি করেছে, কবে নাগাদ শুল্ক মওকুফের চাল বন্দরে এসে পৌঁছায় এবং কবে নাগাদ তা বাজারে আসবে এ বিষয়টি কঠোরভাবে মনিটরিং দরকার। একই সঙ্গে তা সবাইকে অবহিত করা প্রয়োজন। এটি করলে কেউ এই বিশেষ সুযোগ নিয়ে অসৎ মুনাফা করতে পারবে না।’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, গতকাল সোমবার (১৯ জুন) দিবাগত রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে চালের ওপর আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে নামিয়ে ১০ শতাংশ করা হয়েছে। সরকার প্রত্যাশা করছে এতে প্রতি কেজি মোটা চালের দাম কমবে কমপক্ষে ৬ টাকা। তবে বাজার ঘুরে এখনও চালের দাম কমার কোনও লক্ষণ দেখা যায়নি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশে চালের কোনও সংকট নেই। কিন্তু মিল মালিকরা সিন্ডিকেট করে চালের দাম বাড়িয়েছে। রমজানে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছি। কিন্তু কয়েকজন বড় ব্যবসায়ী আমাদের সহযোগিতা করেননি।’

সম্প্রতি অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে চালের দাম। এর ফলে নিম্ন আয়ের মানুষের ভোগান্তি বেড়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে বাংলাদেশ চালের মূল্য এখন শীর্ষে। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যমতে, স্বাধীনতার পর ২০০৭ এবং ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে মোটা চালের কেজি ৪০ টাকা এবং চিকন চাল ৫৬ টাকায় উঠেছিল। সেই থেকে বাড়তে থাকা চালের দাম আজও স্থিতিশীল হয়নি। এখন ৫০ টাকার নিচে মোটা চাল ও ৬৫ টাকার নিচে চিকন চাল বাজারে নেই।

বাজার ঘুরে দেখা গেছে, গত ৫ মাসে চালের দাম বেড়েছে সবচেয়ে বেশি। প্রতি মাসেই সব ধরনের চালে কেজিপ্রতি দাম বেড়েছে ২ থেকে ৩ টাকা ও চিকন চালের দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। বাজারে এখন প্রতি কেজি বিআর-২৮ চালের কেজি ৫২ থেকে ৫৬ টাকা। আর পাইজম চালের কেজি ৫০ থেকে ৫৪ টাকা। অথচ জানুয়ারিতেও এই দুই প্রকার চালের দাম ছিল ৪৬ থেকে ৪৮ টাকা। আর গত বছরের এই সময় দাম ছিল ৪০ থেকে ৪২ টাকা। এক বছরে মাঝারি মানের এই চালের দাম বেড়েছে ১৯.৫১ শতাংশ।

বাজার সংশ্লিষ্টদের অভিযোগ, মিলারদের কারসাজিতে বেড়েছে মোটা চালের দাম। চালের বাজার স্থিতিশীল রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ১৫ টাকা কেজি দরে খোলা বাজারে চাল বিক্রি করলেও তা ইতিবাচক প্রভাব ফেলতে পারছে না। যদিও সরকারের পক্ষ থেকে বারবারই বলা হচ্ছে আমদানিকৃত চাল বাজারে এসে পৌঁছালেই বাজার স্বাভাবিক হবে। কিন্তু এখনও সরকারিভাবে আমদানি করা চাল দেশে আসেনি।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অস্বাভাবিকভাবে বেড়েছে চালের দাম। শুল্ক কমানোর প্রেক্ষিতে যেন জনগণ উপকার পায়, সেজন্য আমদানি পর্যায় থেকে বাজার মনিটরিং করতে হবে।’
আরও পড়ুন: চালের আমদানি শুল্ক কমলো

/এসআই/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
লেভার হ্যাটট্রিকে দুইয়ে ফিরেছে বার্সা
লেভার হ্যাটট্রিকে দুইয়ে ফিরেছে বার্সা
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার