X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

রডের দাম বেড়েছে সর্বোচ্চ ১৮ হাজার টাকা, কমেছে তিন হাজার টাকা

শফিকুল ইসলাম
০৬ এপ্রিল ২০১৮, ১৬:০৮আপডেট : ০৬ জুন ২০২২, ১২:৪১

রড (ফাইল ছবি) দেশে এক মাসের ব্যবধানে এমএস রডের দাম বেড়েছে সর্বোচ্চ ১৮ হাজার টাকা। এক মাস আগে যে রড ৫২ হাজার টাকা দরে বিক্রি হয়েছে তা এখন কিনতে হচ্ছে ৭০ হাজার টাকা দরে। তবে ১ এপ্রিল বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ৪ এপ্রিল শিল্প সচিব মোহাম্মদ আবদুল্লাহ ব্যবসায়ীদের সঙ্গে দুই দফা বৈঠক করে রডের দাম প্রতি টনে তিন হাজার টাকা কমিয়েছেন। লোকসান হওয়ার পরেও মন্ত্রী-সচিবের সম্মানে দাম কমানো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মনোয়ার হোসেন।

অবশ্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ রডের দাম প্রতি টনে আরও কিছুটা কমানোর ঘোষণা দিতে চাপাচাপি করলেও স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন সভাপতি বারবার বলেছেন, ‘সংগঠনের সব নেতাকে সঙ্গে নিয়ে বৈঠক না করে আর দাম কমানো সম্ভব নয়। হঠাৎ এভাবে রডের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন নির্মাণ ব্যবসায়ীরা।’

রডের দাম কমানো প্রসঙ্গে শিল্প সচিবের ভাষ্য, ‘মেগা প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়নের ওপর সরকারের উন্নয়ন অভিযাত্রা জোরদারের বিষয়টি নির্ভর করছে। এমএস রড, এমএস অ্যাঙ্গেল ও সিমেন্ট হলো অবকাঠামো নির্মাণের মৌলিক কাঁচামাল। এসব পণ্যের দাম জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে সব ধরনের প্রয়াস অব্যাহত থাকবে। বন্দর থেকে সরাসরি কাঁচামাল আমদানির বিষয়ে দ্রুত ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হবে। এ শিল্পের অন্যান্য সমস্যা সমাধানে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেবো আমরা।’

স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতির মন্তব্য, নির্মাণকাজের ভরা মৌসুমে সিন্ডিকেটের কারসাজির কারণে রডের দাম বেড়ে গেছে রাতারাতি। তবে এর সঙ্গে একমত নন উৎপাদনকারী ব্যবসায়ীরা। তারা বলছেন, ‘রড প্রস্তুত করতে তিন ধরনের রাসায়নিক আমদানি করতে হয়। সেই রাসায়নিক আমদানিতে শুল্ক আরোপ করা হয়েছে ২৫ শতাংশ। আন্তর্জাতিক বাজারে রডের কাঁচামাল বিলেট ও স্ক্র্যাপ জাহাজের দাম বেড়েছে। প্রতি টন স্ক্র্যাপের দাম বেড়েছে ১৩ হাজার টাকা। বেড়েছে পরিবহন খরচ। আগে যে ভাড়ায় ২০ টন রড আনা যেতো, এখন সড়ক পরিবহন মন্ত্রণালয়ের কড়াকড়িতে সেই ভাড়ায় সর্বোচ্চ ১৩ টন রড পরিবহন করা যাচ্ছে। এতে পরিবহন খরচ বাড়ছে।

এদিকে নতুনভাবে জটিলতা তৈরি হয়েছে বন্দরে। সেখানে পণ্য খালাসে লাইটার জাহাজ ভাড়া বাবদ নতুন করে খরচ বেড়েছে। একইসঙ্গে বেড়েছে ডলারের বিনিময় হার। ডলারের বিনিময় হার ৭৯ টাকা থেকে গিয়ে ঠেকেছে ৮৪ টাকায়। এতেও বেড়েছে আমদানিকৃত কাঁচামালের দাম। একইসঙ্গে বেড়েছে বিদ্যুতের দাম। এ কারণে এর প্রভাবও পড়েছে প্রস্তুতকৃত পণ্যে। তাই দাম বেড়েছে রডের।

ব্যবসায়ীদের হিসাব অনুযায়ী, প্রতি টন রডের উৎপাদন খরচ বেড়েছে ১৮ হাজার টাকা। যদিও তা মানতে নারাজ আবাসন ব্যবসায়ী ও সাধারণ গ্রাহকরা। তারা বলছেন—যে হারে কাঁচামালের দাম বেড়েছে, রডের দাম বাড়ছে তার চেয়ে দ্বিগুণ হারে। যদিও গত এক সপ্তাহে রড উৎপাদনকারী শিল্প মালিকদের সমিতির নেতারা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দুই দফায় প্রতি টন রডের দাম তিন হাজার টাকা কমানোর ঘোষণা দিয়েছেন। তাদের ভাষ্য, বর্তমানে ৬৭ হাজার টাকা টন দরে রড বিক্রি হচ্ছে। আগে যা বিক্রি হতো ৭০ হাজার টাকা দরে।

ব্যবসায়ীদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সারাদেশে বছরে রডের চাহিদা রয়েছে ৫০ থেকে ৫৫ লাখ টন। দেশে থাকা ১৫০টি রি-রোলিং মিল এবং ২৫টি অটো স্টিল মিলের ৪০ ও ৬০ গ্রেডের ৯০ লাখ টন রড উৎপাদন করার সক্ষমতা রয়েছে।

এদিকে রড প্রস্তুতকারক ব্যবসায়ীদের তিনটি সংগঠনের দাবি, সিন্ডিকেটের কারণে রডের দাম বাড়েনি। বৃহস্পতিবার (৫ এপ্রিল) যৌথ সংবাদ সম্মেলনে এমন দাবি করেন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন।

সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা রডের দাম বৃদ্ধির কিছু কারণ তুলে ধরেন। বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ শহিদুল্লাহ জানান, রডের কাঁচামাল আমদানিতে স্ক্র্যাপের দাম প্রতি টনে বেড়েছে ৩১২ ডলার থেকে ৪২৭ ডলার। কাঁচামাল আমদানি পর্যায়ে ডলারের মূল্য করা হয়েছে ৮০ টাকা থেকে ৮৪ টাকা। প্রতি ডলারে ৪ টাকা বৃদ্ধি পাওয়ায় প্রতি টনে আমদানি খরচ বেড়েছে ১ হাজার ৭০৮ টাকা। এছাড়া কাঁচামালের মধ্যে কেমিক্যাল আছে যা প্রতি টনে স্পঞ্জ আয়রন ১ হাজার ৫১৯ টাকা ও ফেরো অ্যালয়েজ ৪৭০ টাকা বেড়েছে।

একইসঙ্গে চট্টগ্রাম বন্দরে ভ্যাসেল থেকে সরাসরি ডেলিভারি না দিয়ে অফডেতে পণ্য স্থানান্তরের কারণে চার্জ বেড়েছে ৩২০ টাকা থেকে ১ হাজার ৮ টাকা। এক্ষেত্রে প্রতি টনে ব্যয় বেড়েছে ৬৮৮ টাকা। প্রয়োজনীয় ট্রেইলার না থাকায় কন্টেইনার ফেরতে দেরির কারণে পরিবহন ব্যয় বেড়েছে ৩০০ টাকা। এছাড়া সরকার এক্সেল লোড আইন প্রবর্তনের কারণে প্রতি টনে খরচ বেড়েছে ৪৮০ টাকা। ২০১৭ সালের জুলাইয়ে ট্রেইলারের ভাড়া ২৬ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৩৮ হাজার টাকা। এছাড়া বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো আর ব্যাংক সুদের হারও রডের মূল্যবৃদ্ধির অন্যতম কারণ বলে জানান অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক।

একই মন্তব্য আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও রড প্রস্তুতকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মনোয়ার হোসেনের। তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে রডের কাঁচামালের (স্ক্র্যাপ) দাম বেড়েছে। এর সঙ্গে ব্যাংক সুদের হার বৃদ্ধি, ডলারের মূল্যবৃদ্ধি, বন্দর জটিলতা ও ভ্যাট ট্যাক্সসহ প্রতি টন রডের মূল্য বেড়েছে ১৮ হাজার টাকা।

রড প্রস্তুতকারক অ্যাসোসিয়েশনের সভাপতি আরও জানান, বছরে বাংলাদেশে ৯০ লাখ টন রডের উৎপাদন সক্ষমতা থাকলেও চাহিদা রয়েছে মাত্র ৫৫ লাখ মেট্রিক টনের। তাই প্রতিযোগিতা করে এই ব্যবসা চালাতে হয়। বর্তমানে প্রতি টন রডের দাম ৭০ হাজার টাকা হলেও বাণিজ্যমন্ত্রীর সম্মানে ২ হাজার টাকা কমিয়ে প্রতি টন রড ৬৮ হাজার টাকা দরে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বেশি কমাতে হলে অ্যাসোসিয়েশনের সব নেতাকে নিয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নিতে হবে। অবশ্য পরে শিল্প সচিবের সঙ্গে বৈঠক করে আরও এক হাজার টাকা কমানোর ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা।

আবাসন নির্মাণ ব্যবসায়ী শামীম তারেক মনে করেন, রডের দাম যে হারে বেড়েছে তা কোনোভাবেই যৌক্তিক নয়। হঠাৎ রডের দাম বেড়ে যাওয়ার পেছনে সিন্ডিকেট কাজ করছে বলে অভিযোগ তার।

এদিকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়া রড ও সিমেন্টের দাম কমানো একমাত্র তার মন্ত্রণালয়ের পক্ষে সম্ভব নয়। এজন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানসহ সংশ্লিষ্ট বিভাগ ও কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে সমন্বয় সভা করা প্রয়োজন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। আগামী ১০ থেকে ১২ এপ্রিলের মধ্যে এই সভা করতে হবে বলেও জানান তিনি।

/জেএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
রডের টন লাখ ছুঁই ছুঁই
৪ কারণে বেড়েছে রডের দাম, ক্যাবের দাবি সিন্ডিকেটের কারসাজি
‘ডলার সংকটের’ কথা বলে আবারও বাড়ানো হলো রডের দাম
সর্বশেষ খবর
সুন্দরবনে আগুন লাগা স্থানে ধোঁয়া দেখলেই পানি দেওয়া হচ্ছে
সুন্দরবনে আগুন লাগা স্থানে ধোঁয়া দেখলেই পানি দেওয়া হচ্ছে
আজকের আবহাওয়া: ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান