X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আরও বাড়লো চালের দাম

গোলাম মওলা
২৬ আগস্ট ২০২২, ১৬:৩১আপডেট : ২৬ আগস্ট ২০২২, ১৮:৫২

আরও বেড়েছে চালের দাম। এখন প্রতি কেজি ৫৮ টাকার নিচে কোনও চাল বাজারে পাওয়া যাচ্ছে না। মাঝারি ধরনের চালের দাম বেড়েছে ৫ শতাংশেরও বেশি। গত সপ্তাহে মাঝারি যে চাল বিক্রি হয়েছে ৫৮ টাকা কেজি দরে, সেই চাল এখন বিক্রি হচ্ছে ৬২ টাকা কেজি ধরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি চালের দাম বেড়েছে চার টাকা। একইভাবে গত সপ্তাহে যে মোটা চাল ৫৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, এখন সেই চাল বিক্রি হচ্ছে ৫৮ টাকা দরে। সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, মোটা চালের দাম কেজিতে বেড়েছে ৬ শতাংশেরও বেশি।

শুধু চালই নয়, বেড়েছে ময়দা, সয়াবিন, ডাল ব্রয়লার মুরগি, লবণসহ বেশ কয়েকটি পণ্যের দাম। রাজধানীর বিভিন্ন এলাকার বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

গত সপ্তাহের তুলনায় বাজারে বেড়েছে গরু ও মুরগির মাংসের দাম। ২৬ আগস্ট এক কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৬৮০ টাকা। বাজার ঘুরে দেখা গেছে, শুক্রবার খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা কেজিতে। অন্যদিকে ২০ টাকা বেড়ে বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। বিক্রেতারা বলছেন, পরিবহন খরচ বাড়ায় মাংসের দাম বেড়েছে। তাদের দাবি, গত সপ্তাহে সবচেয়ে বেশি বেড়েছে ব্রয়লার মুরগির দাম। হঠাৎ বেড়ে ২০০ টাকায় উঠে যাওয়া প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৭০ টাকায় বিক্রি হতে না হতেই ফের ১৮০ টাকায় পৌঁছেছে। দুই সপ্তাহ আগে ব্রয়লার মুরগির কেজি ২০০ টাকায় উঠেছিল।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য বলছে, গত এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১১ শতাংশের মতো। ব্রয়লার মুরগির পাশাপাশি অপরিবর্তিত রয়েছে পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা। দুই সপ্তাহ আগে ছিল ৩০০ থেকে ৩২০ টাকা। মুরগি ব্যবসায়ী মনসুর আলী বলেন, মুরগির দাম বাড়ার কারণে দুই-তিন সপ্তাহ ধরে বেচাবিক্রি কম হচ্ছে। অবশ্য বাজারে মুরগির সরবরাহও কম রয়েছে। যে কারণে দাম কমছে না।

ক্রেতারা বলছেন, প্রতি কেজি ৬২ টাকার নিচে ময়দা পাওয়া যাচ্ছে না। গত সপ্তাহে যে খোলা ময়দার কেজি ছিল ৬০ টাকা, বর্তমানে সেই খোলা ময়দা বিক্রি হচ্ছে ৬২ টাকা কেজি দরে। আর গত সপ্তাহে যে ময়দার দাম ছিল ৬৫ কেজি, বর্তমানে সেই ময়দা বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে ময়দার দাম বেড়েছে ২ শতাংশের বেশি। এদিকে মসুর ডালের দাম বেড়েছে কেজিতে পাঁচ টাকা। গত সপ্তাহে ১৩৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া মসুরের ডাল বর্তমানে বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি দরে।

দাম বাড়ার তালিকায় রয়েছে লবণ, এলাচ, বোতলজাত সয়াবিন ও পাম অয়েলও। সরকারের হিসাবে, গত এক সপ্তাহে লবণের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকার মতো। গত এক সপ্তাহে বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে প্রতি লিটার ১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। সেই সঙ্গে মাছের দামেও অস্বস্তি দেখা গেছে বাজারে।

অবশ্য অস্বাভাবিক বৃদ্ধির পর রাজধানীর বাজারগুলোতে ডিমের দাম কমতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে ডজনে ডিমের দাম কমেছে আরও ৫ টাকা। এর মাধ্যমে দুই সপ্তাহে ডিমের দাম ডজনে ৩৫ টাকা কমলো।

শুক্রবার (২৬ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ ব্যবসায়ী ডিমের ডজন ১২৫ টাকা বিক্রি করছেন। এক সপ্তাহ আগে তারা ডিমের ডজন ১৩০ টাকা বিক্রি করেন। জ্বালানি তেল কেরোসিন, ডিজেল, পেট্রোল ও অকটেনের দাম বাড়ানোর পর দফায় দফায় বেড়ে দুই সপ্তাহ আগে ডিমের ডজন ওঠে ১৬০ টাকায়। দেশের ইতিহাসে এর আগে কখনও এত বেশি দামে ডিম বিক্রি হয়নি।

এদিকে বাজারে নতুন সবজি হিসেবে শিম ও ফুলকপি আসলেও তা দাম চড়া। এক পোয়া (২৫০ গ্রাম) শিম বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে। এক কেজি নিলে ১৫০ টাকা রাখা হচ্ছে। এক সপ্তাহ আগে শিমের কেজি ১৯০ টাকা ছিল।  নতুন আসা ছোট ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা। এক কেজি পাকা টমেটো বিক্রি বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। গাজর বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা কেজি। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, কাঁকরোলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, কাঁচা পেঁপের কেজি ২৫ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কচুর লতি, ঝিঙা, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা।

এদিকে পেঁয়াজ গত সপ্তাহের মতো ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা। তবে গত সপ্তাহে ৩০ থেকে ৪০ টাকা পোয়া বিক্রি হওয়া কাঁচা মরিচ এখন ২৫ থেকে ৩০ টাকা বিক্রি হচ্ছে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪৫০ টাকা। তেলাপিয়া, পাঙাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকা। শিং মাছের কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪৬০ টাকা। কৈ মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা। পাবদা মাছের কেজি ৩৫০ থেকে ৫০০ টাকা। সপ্তাহের ব্যবধানে এসব মাছের দামে পরিবর্তন আসেনি। চিংড়ির কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা। এক কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৬০০ থেকে ১৮০০ টাকা। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকা। আর ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা।

/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
সর্বশেষ খবর
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড
বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু