X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

হোটেল ব্যবসায় মন্দা: ঝুঁকিতে ২ হাজার কোটি টাকার বিনিয়োগ!

গোলাম মওলা
১৩ আগস্ট ২০১৬, ২১:৪০আপডেট : ১৪ আগস্ট ২০১৬, ২০:৪৪


হোটেল আর্টিজান গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর ক্রেতা শূন্য হয়ে পড়েছে গুলশান-বনানীর হোটেল-রেস্তোরাঁগুলো। এতে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন এসব রেস্তোরাঁর মালিক ও উদ্যোক্তারা। এই অবস্থার মধ্যেই আবাসিক এসব এলাকায় গড়ে ওঠা হোটেল-রেস্তোরাঁ উচ্ছেদের উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে একদিকে ব্যবসায়ীদের ২ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ ঝুঁকিতে পড়েছে, অন্যদিকে সরকারও বিপুল পরিমাণ রাজস্ব হারাতে বসেছে।
এ প্রসঙ্গে ফেডারেল অব হোটেল, গেস্টহাউস অ্যান্ড রেস্টুরেন্ট ওনার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এম এইচ রহমান বলেন, এসব এলাকার হোটেল রেস্তোরাঁ খাতে ব্যবসায়ীদের ২ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ রয়েছে। সরকার এতদিন এ সব প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ মূল্য সংযোজন কর ও কর পেয়েছে। একইভাবে বাণিজ্যিক হারে গ্যাস, বিদ্যুৎ, পানির বিল ও অন্যান্য শুল্ক আদায় করছে। সিটি করপোরশনের অনুমতি নিয়েই উদ্যোক্তারা নিয়মিত ট্যাক্স, কর দিয়ে এই এলাকায় হোটেল রেস্তোরাঁর ব্যবসা করছে। তারপরেও এগুলো বন্ধ করলে তাদেশের পোশাক শিল্পসহ অনেক ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। তিনি বলেন, গুলশান হামলার পর গুলশান, বনানী ও বারিধারা এলাকার প্রায় সব হোটেল রেস্তোরাঁই ক্ষতির মুখে পড়েছে। এই অবস্থার মধ্যেও সরকার হোটেল রেস্তোরাঁ উচ্ছেদ করার সিদ্ধান্ত নিয়েছে। এসব এলাকায় থাকার জায়গা না পেলে বিদেশি বায়াররা আসবে না। তিনি উল্লেখ করেন, রাজধানীর গুলশান, বনানী ও বারিধারার ৫০০-এর মতো ছোট-বড় আবাসিক হোটেলে প্রতি রাতে কমপক্ষে ৩ হাজার বিদেশি অতিথি অবস্থান করেন। এসব হোটেলে প্রায় এক লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। বিনিয়োগের পরিমাণ চার থেকে পাঁচ হাজার কোটি টাকা। এসব স্থাপনা উচ্ছেদ করা হলে প্রতিষ্ঠান মালিকেরা ঋণ খেলাপি হয়ে পড়বেন।

ইতোমধ্যেই রাজধানীর গুলশান-বনানী-বারিধারা থেকে ৩৪২টি রেস্টুরেন্ট উচ্ছেদ করার লক্ষ্যে ভবন মালিকদের চিঠিও দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আবার কূটনৈতিক জোনখ্যাত এ এলাকা থেকে দ্রুততম সময়ে প্রতিষ্ঠানগুলো সরিয়ে না নিলে পানি, বিদ্যুৎ, গ্যাস ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করা হবে। এ লক্ষ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় গত ১৮ জুলাই থেকে সংশ্লিষ্ট দফতরগুলোকে চিঠি পাঠানো শুরু করেছে।

প্রসঙ্গত, ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর অভিজাত এসব এলাকার অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান, হোটেল-রেস্তোরাঁ ও হাসপাতাল বন্ধের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের তোড়জোড় শুরু হয়। ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে রবিবার সচিবালয়ে আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে গুলশান ও আশপাশের এলাকায় অননুমোদিত এসব প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ প্রসঙ্গে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, শুধু গুলশান, বনানী ও বারিধারায় হোটেল-রেস্তোরাঁতেই প্রায় সাড়ে ৫০০ কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এর মধ্যে প্রায় ৩০০ কোটি টাকাই রয়েছে ব্যাংক থেকে নেওয়া ঋণ। এ পরিস্থিতিতে হঠাৎ এসব স্থাপনা উচ্ছেদ করা হলে এসব বিনিয়োগকারী পথে বসে যাবে। ব্যাংকের ঋণ খেলাপি হয়ে পড়বে।

এদিকে গুলশানে জঙ্গি হামলার পর বিদেশিরা বাংলাদেশে আসা কমিয়ে দিয়েছেন। জঙ্গি হামলার পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ তাদের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রা বাড়িয়ে দেয়। জুলাই থেকে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় তিনটি আন্তর্জাতিক সভাও ঢাকা থেকে সরিয়ে নেওয়া হয়।

নিরাপত্তা ইস্যুতে তৈরি পোশাক খাতের ক্রেতারাও বাংলাদেশে আসছেন না। গুলশান হামলার পর থেকে এ প্রর্যন্ত প্রায় ১০ হাজার পর্যটক ভ্রমণ বাতিল করেছেন।

এ প্রসঙ্গে ট্যুর অপারেটস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ বলেন, বিদেশিরা তাদের সফর বাতিল করায় আমাদের হোটেল ব্যবসায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। হোটেল, গেস্টহাউজ অ্যান্ড রেস্টুরেন্ট ওনার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, ঢাকার গুলশান, বনানী, বারিধারা ও উত্তরা এলাকায় ৬০টি হোটেল-গেস্ট হাউজ রয়েছে, যার প্রায় সবই কমবেশি ক্ষতির মুখে পড়েছে গুলশান হামলার পর।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, ২০১৪-২০১৫ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতিতে হোটেল-রেস্তোরাঁ খাতের অবদান ছিল জিডিপির ১ দশমিক ০৩ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ জরিপে দেখা গেছে, রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহর, জেলা ও উপজেলাতে প্রায় ২০ হাজার হোটেল ও মোটেল রয়েছে। অন্যদিকে মদের বার রয়েছে শতাধিক। এর মধ্যে ৭৫টি যৌথ আর বাকি ২৫টি ব্যক্তিগত উদ্যোগে। সব মিলিয়ে দেশে তিন লাখ আবাসিক-অনাবাসিক হোটেল, রেস্তোরাঁ, বার ও চায়ের দোকান রয়েছে।

আরও পড়তে পারেন: দ্বিতীয় দফায় হাসনাতের ৮ দিন ও তাহমিদের ৬ দিনের রিমান্ড মঞ্জুর

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সুন্দরবনে আগুন লাগা স্থানে ধোঁয়া দেখলেই পানি দেওয়া হচ্ছে
সুন্দরবনে আগুন লাগা স্থানে ধোঁয়া দেখলেই পানি দেওয়া হচ্ছে
আজকের আবহাওয়া: ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?