দক্ষ জনবল গড়তে প্রশিক্ষণ দেবে বিদ্যুৎ বিভাগ

Send
সঞ্চিতা সীতু
প্রকাশিত : ১০:২৪, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৫০, সেপ্টেম্বর ১৮, ২০১৯

বিদ্যুৎব্যাপকভাবে সেবা সম্প্রসারণ করলেও বিদ্যুৎখাতে প্রশিক্ষিত লোকবলের অভাব রয়েছে। এই অভাব দূর করতে বিদ্যুৎ বিভাগ তার সব বিভাগকে প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে। মুজিব বর্ষকে কেন্দ্র করে আগামী ৫ অর্থবছরে সব মিলিয়ে ৭০ হাজার মানুষকে প্রশিক্ষণ দেওয়ার নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ। এ প্রশিক্ষণের উদ্দেশ্য দক্ষ মানব সম্পদ গড়ে তোলা। এরমধ্যে ২০১৯ ও ২০২০ সালের মধ্যে ২০ হাজার ৭০০ জনকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)।

মুজিব বর্ষে তারুণ্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি অর্জনে দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে বেকার যুবকদের জন্য রেগুলার ইলেকট্রিশিয়ান ট্রেনিং কোর্স, ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিশিয়ান ট্রেনিং, পবিস বিতরণ লাইন নির্মাণ সংক্রান্ত ট্রেনিং, সৌরবিদ্যুৎ চালিত পাম্পের সাধারণ মেইটেনেন্স, এনার্জিভিত্তিক জীবিকার সুযোগ তৈরির জন্য ট্রেনিং, ফ্রিল্যান্সিং ওয়ারিং ইন্সপেকশন, বিদ্যুৎ শক্তির দক্ষ, নিরাপদ ও পরিবেশবান্ধব ব্যবহার সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ দেবে। 

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) বলছে, তারা নিয়মিতই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে। তাদের সাতটি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বছরে কমপক্ষে ৭০ কর্মঘণ্টা প্রশিক্ষণ দেওয়া হয়। আগামী ৫ বছরে তারা ৫ হাজার ২৫০ জন বেকার ও অদক্ষ তরুণ বা তরুণীকে দক্ষ ইলেকট্রিশিয়ানে রূপান্তর করবে। প্রতি ব্যাচে ৩৫ জন করে প্রশিক্ষণ কোর্সের মেয়াদ হবে ৩৬০ ঘণ্টা করে।

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ২০১৯-২০২৪ সাল পর্যন্ত ৭৫০ জনকে প্রশিক্ষণ দেবে। রেগুলার ইলেকট্রিশিয়ান কোর্স এবং ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিশিয়ান কোর্সে তারা পাঁচ বছরে এই দক্ষ জনবল তৈরির কাজ করবে। ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক শাহিদ সারোয়ার বলেন, ‘এর ফলে দক্ষ কর্মী তৈরির মাধ্যমে চাকরির সুযোগ সৃষ্টি, আত্মকর্মসংস্থানের সুযোগ, বিদেশে কর্মসংস্থানের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন এবং কর্মীর উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে জাতীয় অর্থনৈতিক উন্নয়নকে টেকসই করতে সহায়তা করবে।’

প্রসঙ্গত, ডেসকো ২০১৮-১৯ অর্থবছরে ১ হাজার ৫০৪ জনকে প্রশিক্ষণ দিয়েছে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডও (ডিপিডিসি) আগামী ৫ বছরে ৭৫০ জনকে প্রশিক্ষণ দেবে। প্রতি ব্যাচে ৩০ জন করে ইলেকট্রিশিয়ান কোর্সে এই প্রশিক্ষণ দেবে তারা।

এ বিষয়ে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘প্রতিবছরই আমরা প্রশিক্ষণের আয়োজন করি। মুজিব বর্ষ উপলক্ষে বিশেষভাবে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। আগামী ৫ বছর আমরা বেশ কয়েকটি ব্যাচে মোট সাড়ে ৭০০ জনকে দক্ষ ইলেকট্রিশিয়ান হিসেবে গড়ে তুলবো।’

বৈদ্যুতিক পেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির প্রশিক্ষণ কর্মসূচি নামে প্রশিক্ষণ শুরু করেছে রুর‍্যাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল)। তারা ৫ বছর অর্থাৎ ২০১৯-২০২৪ সাল পর্যন্ত সাড়ে ৭০০ জনকে প্রশিক্ষণ দেবে। চলতি বছর তারা রেগুলার ইলেকট্রিশিয়ান কোর্স এবং ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিশিয়ান কোর্সের আয়োজন করছে। পাঁচ বছরব্যাপী আয়োজিত প্রশিক্ষণে প্রতিবছর চারটি ব্যাচ প্রশিক্ষণ নেবে। প্রতি ব্যাচে ৩০ জন অংশ নেবে।

/এসএনএস/এসটি/এমএমজে/

লাইভ

টপ