বিদ্যুতের দুর্ঘটনায় ক্ষতিপূরণের নীতিমালা করবে বিইআরসি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:০১, ডিসেম্বর ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৮, ডিসেম্বর ০৩, ২০১৯

বিদ্যুৎ দাম বৃদ্ধি নিয়ে গণশুনানি

বিদ্যুতের দুর্ঘটনায় ক্ষতিপূরণের ব্যবস্থা করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এজন্য একটি নীতিমালা করার চিন্তা করছে কমিশন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) টিসিবি অডিটোরিয়ামে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) প্রস্তাবিত বিদ্যুতের দাম বৃদ্ধির শুনানিতে কমিশনের সদস্য মিজানুর রহমান এই তথ্য জানান।

শুনানিতে কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য রহমান মুরশেদ, সদস্য মাহমুদউল হক ভূইয়া উপস্থিত আছেন।

মিজানুর রহমান বলেন, ‘নানা কারণে  সারাদেশে প্রতিবছর বৈদ্যুতিক দুর্ঘটনায় বহু মানুষের প্রাণ ও অঙ্গহানি  ঘটে। এ ধরনের অধিকাংশ দুর্ঘটনার কোনও রেকর্ড রাখা হয় না। অনেক ক্ষেত্রে আমরা ব্যক্তিগতভাবে যোগাযোগ করে আর্থিক সহায়তা দেওয়ার কথা বলেছি। কিন্তু বিতরণ কোম্পানিগুলো বলছে, তাদের এই বিষয়ে আলাদা কোনও তহবিল নেই। এসব ক্ষেত্রে তহবিল গঠন করতে হবে এবং বিইআরসিকে জানাতে  হবে কোথায়, কীভাবে এই দুর্ঘটনা ঘটেছে। এ বিষয়ে একটি নীতিমালা তৈরির চিন্তা করছে কমিশন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য রুহিন হোসেন প্রিন্সের এক প্রশ্নের উত্তরে আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মুঈন উদ্দিন বলেন, ‘আরইবির লাইনের কারণে কেউ নিহত হলে তার পরিবারের কাউকে চাকরি দেওয়ার পাশাপাশি ক্ষতিপূরণ দেওয়া হয়। আহত হলে সে কাজ না করলেও তার চাকরি থাকে। তবে বাইরের কেউ আহত বা নিহত হলে সেক্ষেত্রে কোনও বিধান নেই।’

রবিবার (১ ডিসেম্বর)  বিদ্যুতের দাম বাড়ানোর ইস্যুতে শুরু হওয়া গণশুনানির শেষ দিন ছিল মঙ্গলবার।  দুপুরে শুরু হবে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) গ্রাহক পর্যায়ের মূল্য হার পরিবর্তনের ওপর গণশুনানি।

 

/এসএনএস/এসটি/

লাইভ

টপ