সরকারি আমানতে বেসরকারি ব্যাংকে সুদ ৬ শতাংশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১৯, জানুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২০, জানুয়ারি ২০, ২০২০

বাংলাদেশ ব্যাংকবেসরকারি ব্যাংকে সরকারি টাকা জমা রাখলে সুদ পাবে ৬ শতাংশ। আর সরকারি ব্যাংকে রাখলে তার সুদ হবে ৫ দশমিক ৫ শতাংশ। সোমবার (২০ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ব্যাংকে সরকারি এই বিষয়ে নতুন নির্দেশনা সংবলিত আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়।
আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, সরকারি তহবিলের ৫০ শতাংশ অর্থ বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে আমানত রাখলে তাতে সুদ পাওয়া যাবে ৬ শতাংশ। আর বাকি ৫০ শতাংশ অর্থ রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকে মেয়াদি আমানত হিসেবে রাখলে সর্বোচ্চ ৫ দশমিক ৫ শতাংশ সুদ পাওয়া যাবে। 
নতুন নির্দেশনায় আরও বলা হয়েছে, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং পরিচালন বাজেটের আওতায় প্রাপ্ত অর্থ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকার মালিকানাধীন কোম্পানির নিজস্ব তহবিলের উদ্বৃত্ত অর্থের ৫০ শতাংশ পর্যন্ত বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত বেসরকারি ব্যাংক অথবা ব্যাংক ছাড়া অন্য আর্থিক প্রতিষ্ঠান অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে আমানত রাখার জন্য নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
উল্লেখ্য, সরকারি প্রতিষ্ঠানগুলো আগে তাদের নিজস্ব তহবিলের ৭৫ শতাংশ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এবং বাকি ২৫ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখতো। ২০১৮ সালে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসরকারি ব্যাংককে সুবিধা দিতে সরকারি অর্থের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে ও ৫০ শতাংশ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে রাখার কথা বলেছিলেন।

/এসআই/এমএনএইচ/

লাইভ

টপ