ব্যাংকে জমানো সঞ্চয়ীদের সুযোগ বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১৩, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৪, জুন ০১, ২০২০

বাংলাদেশ ব্যাংকব্যাংকে যেসব গ্রাহক প্রতি মাসে ডিপোজিট পেনশন স্কিমে (ডিপিএস) ও বিভিন্ন সঞ্চয়ী স্কিমে টাকা জমা দিতে পারেননি তাদের জন্য সুযোগ করে দিল বাংলাদেশ ব্যাংক। সোমবার (১ জুন) এ ব্যাপারে একটি সার্কুলার জারি করে দেশের সব ব্যাংকের এমডির কাছে পাঠানো হয়েছে।
এতে বলা হয়েছে, গত এপ্রিল ও মে মাসে যেসব সঞ্চয়কারী ব্যাংকের নির্ধারিত সময়ে টাকা জমা দিতে পারেননি তাদের কাছ থেকে কোনও ধরনের বিলম্ব ফি বা চার্জ,  বা অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। তাছাড়া উক্ত সময়ে কোনও সঞ্চয় স্কিমের কিস্তি পরিশোধে অসমর্থতার কারণে তা বন্ধ বা বাতিল করাও যাবে না। তবে শর্ত থাকে যে আমানতকারীদের আগামী ২০ জুনের মধ্যে এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি জমা দিতে হবে।

বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা দেওয়ার কারণে কোনও আমানতকারীর কাছ থেকে ইতোমধ্যে কোনও ধরনের বিলম্ব ফি বা  চার্জ বা অতিরিক্ত অর্থ আদায় করা হয়ে থাকলে তা আমানতকারী হিসেবে ফেরত দিতে হবে অথবা সমন্বয় করতে হবে।

সার্কুলারে বাংলাদেশ ব্যাংক উল্লেখ করেছে, সরকারের ঘোষিত সাধারণ ছুটি চলাকালীন গণপরিবহন চলাচল বন্ধ ছিল এবং জরুরি প্রয়োজন ছাড়া জনসাধারণের বাইরে যাওয়া বা ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় অনেক আমানতকারীর পক্ষেই তাদের ডিপোজিট পেনশন স্কিম ও বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি নির্ধারিত সময়ে ব্যাংকে জমা দিতে পারেননি।

 

/জিএম/এমআর/

লাইভ

টপ