মুদ্রানীতি ঘোষণা ২৯ জুলাই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৪৩, জুলাই ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪৫, জুলাই ২৭, ২০২০

 

বাংলাদেশ ব্যাংক

করোনাকালে টাকার প্রবাহ বাড়ানোর মধ্য দিয়ে বিপর্যস্ত অর্থনীতি স্বাভাবিক রাখার চ্যালেঞ্জ নিয়ে আগামী ২৯ জুলাই (বুধবার) ২০২০-২১ অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক। এবারের মুদ্রানীতিকে বলা হচ্ছে— প্রবৃদ্ধি ও অর্থনীতি সহায়ক। মহামারির কারণে এবার ভার্চুয়ালি মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এই মুদ্রানীতির মাধ্যমে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে, এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

এর আগে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক  মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করতো, ছয় মাস অন্তর এই মুদ্রানীতি একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে। কিন্তু গত বছর থেকে অর্থবছরের সঙ্গে সামঞ্জস্য রেখে বছরে একবার মুদ্রানীতি ঘোষণার নিয়ম চালু করা হয়েছে।

সদ্য সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করা হয়েছিল ১৪ দশমিক ৮০ শতাংশ। কিন্ত তা অর্জন হয়েছে মাত্র ৮ দশমিক ৬১ শতাংশ, যা লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

 

/জিএম/এপিএইচ/

লাইভ

টপ