২০১৯ সালের ১ জুলাই থেকে রেমিট্যান্সের প্রণোদনা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩২, সেপ্টেম্বর ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৪, সেপ্টেম্বর ১০, ২০২০

বাংলাদেশ ব্যাংক

রেমিট্যান্সের দুই শতাংশ নগদ প্রণোদনা প্রবাসীরা কোন দিন থেকে পাবেন— সেই তারিখ স্পষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী ২০১৯ সালের ১ জুলাই থেকে এই  প্রণোদনা পাবেন গ্রাহকরা।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, রেমিট্যান্স প্রণোদনার বিষয়ে চলতি বছরের ১১ মার্চ একটি সার্কুলার জারি করা হয়। সেই সার্কুলারের মাধ্যমে বাংলাদেশি মালিকানাধীন শিপিং লাইন্স ও এয়ারলাইন্স কোম্পানির বিদেশ অফিসে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) ও বিদেশি শিপিং লাইন্স ও এয়ার লাইন্সে কর্মরত বাংলাদেশি মেরিনার ও এয়ার ক্রাফট পাইলট এবং বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘ বা অন্যান্য সংস্থা, প্রতিষ্ঠান এবং বিদেশি মিশনে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) কর্মরত বাংলাদেশি কর্মকর্তারা বিদেশে অবস্থানকালীন সময়ে অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে পাঠালে  উক্ত অর্থের ওপরে নগদ সহায়তা প্রাপ্যতার বিষয়টি নিশ্চিত করে অবিলম্বে তা কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছিল।

তবে সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, সেই সার্কুলারে বর্ণিত অবিলম্বে কার্যকর বলতে কোনও কোনও ব্যাংক ২০১৯ সালের ১ জুলাই এবং কোনও কোনও ব্যাংক সার্কুলারের তারিখ হতে রেমিট্যান্স বিবেচনা করে গ্রাহককে দুই শতাংশ নগদ সহায়তা প্রদান করছে। এতে করে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। এ কারণে নতুন করে স্পষ্ট করা যাচ্ছে, ‘এ নির্দেশনা ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে এবং অনুগ্রহপূর্বক সংশ্লিষ্ট সব পক্ষকে বিষয়টি অবহিত করবেন।’

 

/জিএম/এপিএইচ/

লাইভ

টপ