X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নতুন গ্যাস পাইপলাইনের আগে বিকল্প সুরক্ষা ব্যবস্থা কী?

সঞ্চিতা সীতু
০৩ অক্টোবর ২০২০, ১২:০০আপডেট : ০৩ অক্টোবর ২০২০, ১৩:২৭

গ্যাস পাইপ লাইন

রাজধানী ঢাকার সব গ্যাস পাইপলাইন ২৫ বছরের পুরনো। কোনও কোনও জায়গায় সেগুলোর বয়স ৪০ বছর পেরিয়ে গেছে। এ কারণে রাজধানীর বিশাল অংশের নাগরিকরা ঝুঁকির মধ্যে বসবাস করছেন। নারায়ণগঞ্জে মসজিদে এসি বিস্ফোরণ ট্র্যাজেডির পর সেই আশঙ্কা আরও বেড়েছে। তাছাড়া নারায়ণগঞ্জে ৩৪ জনের মৃত্যুর পর সাভারে গ্যাস লিকেজের অগ্নিকাণ্ডে আরও দুইজনের মৃত্যু হয়েছে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে তিতাস গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানির পাইপলাইন বদলে ফেলতে নতুন প্রকল্প হাতে নেওয়ার কথা জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এটি বাস্তবায়ন হলে দুর্ঘটনার আশঙ্কা কমবে বলে মনে করেন তিনি।
কিন্তু পাইপলাইন পরিবর্তনের উদ্যোগ এখন উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়নের মধ্যে আটকে আছে। ডিপিপি প্রণয়নের মাধ্যমে আর্থিক সংকুলান হলেও প্রকল্পটি বাস্তবায়ন করতে কয়েক বছর লেগে যাবে। সেক্ষেত্রে প্রশ্ন উঠছে, এই দীর্ঘ সময় কি নিয়মিত বিরতিতে দুর্ঘটনার সংখ্যা বেড়েই চলবে? নাকি বিকল্প কোনও সুরক্ষা ব্যবস্থা থাকবে?
অভিযোগ রয়েছে, তিতাস গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানির মনিটরিং টিমগুলো মতিঝিল ও তিতাসের প্রধান কার্যালয় কাওরান বাজার কেন্দ্রিক। কিন্তু তিতাসের পাইপলাইন নারায়ণগঞ্জ থেকে ময়মনসিংহ পর্যন্ত বিস্তৃত। তাই মনিটরিং ব্যবস্থা জোরদারের পাশাপাশি এ ধরনের টিমের সংখ্যা বৃদ্ধি করা গেলে দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে পৌঁছানো সম্ভব হবে বলে অভিমত বিশেষজ্ঞদের। এছাড়া গ্যাসের সঙ্গে এক ধরনের রাসায়নিক সংমিশ্রণ দেওয়ার পরামর্শ দিয়েছেন তাদের কেউ কেউ। এতে করে কোনও জায়গায় লিকেজ থাকলে সেখান দিয়ে উৎকট গন্ধ বের হবে। ফলে সাধারণ মানুষ দ্রুত লিকেজ শনাক্ত করে তিতাসকে জানাতে পারবেন। এর মাধ্যমে দুর্ঘটনার হার কমানো সম্ভব।
তিতাসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোক্তাদির আলীর মন্তব্য, দুর্ঘটনা প্রতিরোধে তিন শিফটে ২৪ ঘণ্টার মনিটরিং সেবা চালু রাখতে হবে এবং এই সেবাকে বিকেন্দ্রীকরণের ব্যবস্থা রাখতে হবে। তার দাবি, ‘আগে তিতাস কর্মকর্তাদের নিয়মিত পেট্রোলের জন্য নেওয়া হতো। তারা নিজেদের এলাকার মধ্যে পেট্রোল ডিউটি করতেন। কিন্তু এখন বাইরে থেকে লোক আনা হয়। তারা নতুন জায়গায় গিয়ে কিছু চেনেন না। এ কারণে অনেক সময় কাজ করেন না।’
মোক্তাদির আলী মনে করেন, সাধারণ মানুষকে সচেতন হতে হবে। কোথাও লিকেজ থাকলে দ্রুত তিতাসকে জানাতে হবে।
বিশেষজ্ঞরা বলছেন, অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধে প্রয়োজন একাধিক পদক্ষেপ। যেমন– আধুনিক বিতরণ ব্যবস্থায় ড্রোন দিয়ে বিতরণ লাইন মনিটর করা যায়। ড্রোনে এক ধরনের ক্যামেরা থাকে যা মিথেন গ্যাসকে চিহ্নিত করতে পারে। বিতরণ লাইনের ওপর দিয়ে এ ধরনের ড্রোন উড়িয়ে মিথেন চিহ্নিত করা সম্ভব। উন্নত দেশগুলোতে এই প্রযুক্তির ব্যবহার থাকলেও বাংলাদেশে এর ব্যবহার নেই। তিতাস যেহেতু চাইলেই পাইপলাইন বদলে ফেলতে পারছে না, তাই তাদের উচিত এসব প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে মানুষকে সুরক্ষায় রাখা।
জ্বালানি বিশেষজ্ঞ খন্দকার সালেক সুফির অভিমত– সরকার চাইলে ডিজিটাল ম্যাপিং, জিআইএস মনিটরিং জোরদার করতে পারে। কিন্তু দেশে এসব কিছুই হচ্ছে না। তার মন্তব্য, আধুনিক বিতরণ ব্যবস্থায় স্কাডা (তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ এবং তথ্য অধিগ্রহণ) মনিটরিং জোরদার করা জরুরি। নিজের চাকরি জীবনের কথা উল্লেখ করে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার সময় স্কাডা চালু করেছিলাম। কিন্তু পরে তা নষ্ট করে রাখা হয়েছে।’
সূত্রে জানা গেছে, ১৯৬৭-৬৮ সালে ডেমরা থেকে তেজগাঁও পর্যন্ত ১২ ইঞ্চি এবং ডেমরা থেকে পোস্তগোলা অবধি ১৪ ইঞ্চি ও ১০ ইঞ্চি ব্যাসের পাইপলাইন তৈরি করা হয়। এরপর সেখান থেকে স্থাপিত ২-৬ ইঞ্চি ব্যাসের বিতরণ নেটওয়ার্কের মাধ্যমে গ্যাস সংযোগ পেয়েছেন গ্রাহকরা।
নব্বই দশকের প্রথম ভাগ পর্যন্ত ঢাকা শহরের বিভিন্ন অংশে ৫০ পিএসআই (গ্যাসের চাপের পরিমাপ) বিভিন্ন ব্যাসের বিতরণ লাইন নির্মাণ করা হয়। নব্বই দশক থেকে ২০২০ সাল পর্যন্ত ঢাকা শহর এলাকা হিসেবে ক্রমান্বয়ে বর্ধিত হচ্ছে। তবে নতুন আবাসিক সংযোগ বন্ধ থাকায় ২০১০-এর পর থেকে আর কোনও পাইপলাইন তৈরি হয়নি। সুতরাং এগুলোর মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে।

/জেএইচ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ