মোবাইল ব্যাংকিং: চার্জের বিষয়ে গ্রাহককে অগ্রিম জানানোর নির্দেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০৯, অক্টোবর ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১০, অক্টোবর ১৫, ২০২০

বাংলাদেশ ব্যাংকমোবাইল ব্যাংকিংয়ে বিভিন্ন সেবার মাশুল বা চার্জ সম্পর্কে গ্রাহকদের যথাযথভাবে জানানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায়  মোবাইলের মাধ্যমে টাকা পাঠানো ও সংগ্রহের মাশুল হার পরিবর্তন করলে গ্রাহকের কাছে অগ্রিম নোটিস পাঠানোর কথা বলেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়াও যেকোনও পরিষেবা দেওয়ার আগে তার ধরন, প্রযোজ্য সার্ভিস চার্জের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা সম্পর্কে গ্রাহকদের যথাযথভাবে অবহিত করতে হবে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দেশে কার্যরত সব মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের (এমএফএস) প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্তএকটি চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) পরিষেবাগুলোর ধরন ও সার্ভিস চার্জ/মাশুল সম্পর্কে গ্রাহকদেরকে যথাযথভাবে অবহিত করতে বলা হয়েছে।

এতে মাশুল সংক্রান্ত বিভিন্ন বিষয়ে গ্রাহকদের যথাযথভাবে জানাতে তিনটি নির্দেশনা যথার্থভাবে পরিপালন করতে এমএফএস প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

নির্দেশনাগুলো হলো— এক. যেকোনও পরিষেবা প্রদানের পূর্বে পরিষেবার ধরন, পরিষেবার জন্য প্রযোজ্য সার্ভিস চার্জ/মাশুলের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা এবং ফ্রিকোয়েন্টলি আস্কড ক্রোয়েশ্চেন (এফএকিউ) প্রস্তুত করে সে সম্পর্কে গ্রাহককে যথাযথভাবে অবহিত করার উদ্দেশ্যে সংশ্লিষ্ট সব তথ্য নিজস্ব ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনে প্রদর্শন করতে হবে।

দুই. পরিষেবার ধরন বা মাশুল হার পরিবর্তনের ক্ষেত্রে গ্রাহককে অগ্রিম নোটিফিকেশন প্রেরণের মাধ্যমে অবহিত করতে হবে।

তিন. সার্ভিস চার্জ/মাশুল হার সংক্রান্ত বিভ্রান্তি পরিহারকল্পে বিভিন্ন গণযোগাযোগ (সংবাদপত্র, পত্রিকা, রেডিও, টেলিভিশন, ইউটিউব চ্যানেল ইত্যাদি) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেইসবুক, ইনস্টাগ্রাম, লিংকডইন ইত্যাদি) প্রচার-প্রচারণাসহ সব ক্ষেত্রে ভ্যাটসহ সার্ভিস চার্জ/মাসুল হার উল্লেখ করতে হবে।

 

/জিএম/এপিএইচ/

লাইভ

টপ