X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সূচক বেড়েছে, লেনদেন কমেছে ৫ শতাংশের বেশি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০১৫, ১৫:১৯আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৫, ১৫:২১
image

সূচক বেড়েছে, লেনদেন কমেছে ৫ শতাংশের বেশি পুঁজিবাজারে বুধবার প্রায় সবগুলো মূল্য সূচক বেড়েছে। তবে, টাকার অঙ্কে দুই পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। এর মধ্যে ডিএসইতে কমেছে ৫ দশমিক ৮৭ শতাংশ। আর সিএসইতে কমেছে ৫ দশমিক ৭৭ শতাংশ।
এ ছাড়া, ডিএসইতে প্রায় দেড় শত কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর সিএসইতে প্রায় সমসংখ্যক কোম্পানির শেয়ার দর বেড়েছে ও কমেছে। উভয় এক্সচেঞ্জ সূত্রে এ সব তথ্য জানা গেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার ডিএসইএক্স সূচক বেড়েছে ৮ পয়েন্ট। ফলে দিনের লেনদেন শেষে সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬০৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৪ পয়েন্টে। আর দশমিক ৭৭ পয়েন্ট কমে ডিএস৩০ সূচক রয়েছে ১ হাজার ৭৪১ পয়েন্টে।

এ দিন ডিএসইতে ৩১৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

বুধবার ডিএসইতে লেনদেন কমেছে ২২ কোটি ৯২ লাখ টাকা। এ দিন বাজারে লেনদের হয়েছে ৩৬৭ কোটি ৩১ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ২৩ লাখ টাকা।

টাকার অঙ্কে এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো সিঙ্গার বিডি, কাশেম ড্রাইসেলস, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, বিএসআরএম স্টিল, বিএসআরএম, এসিআই, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি এবং এমারেল্ড অয়েল।

সিএসই

চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) বুধবার সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪ পয়েন্ট। ফলে দিনের লেনদেন শেষে সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৩ পয়েন্টে। এ ছাড়া, সিএসইএক্স ৩ এবং সিএসই৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়েছে।

এ দিন সিএসইতে ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

বুধবার সিএসইতে লেনদেন কমেছে ১ কোটি ২৬ লাখ টাকা। এ দিন বাজারে ২০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেন হয়েছিল ২১ কোটি ৮৪ লাখ টাকা।

টাকার অঙ্কে এ দিন সিএসইতে লেনদেনের শীর্ষ ৫ কোম্পানি হলো বেক্সিমকো, সিঙ্গার বিডি, রিজেন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি এবং বিএসআরএম।

/এফএইচ/

সম্পর্কিত
‘গুজবে’ কান না দেওয়ার অনুরোধ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার
‘ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন’
থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন শুরু রবিবার
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ