X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

পোশাকশিল্পে এখনও নিরাপত্তা ঝুঁকি আছে: সিপিডি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ আগস্ট ২০২৩, ১৯:১৩আপডেট : ৩০ আগস্ট ২০২৩, ২০:০১

দেশের ঝুঁকিপূর্ণ ৮৫৬টি গার্মেন্টসকে মনিটরিংয়ের আওতায় আনতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বুধবার (৩০ আগস্ট) ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে ‘তৈরি পোশাক শিল্পে কর্মক্ষেত্রের নিরাপত্তা: অর্জন ধরে রাখার চ্যালেঞ্জ’ শীর্ষক ব্রিফিংয়ে সংস্থাটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম গবেষণা প্রতিবেদনের এ তথ্য তুলে ধরেন। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন অনুষ্ঠান পরিচালনা করেন।

সিপিডির এই প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বড় দুশ্চিন্তার বিষয় হচ্ছে, ৮৫৬টি পোশাক কারখানা কোনও ধরনের তদারকি ব্যবস্থার মধ্যে নেই, যদিও তারা অপ্রচলিত বাজারে তৈরি পোশাক রফতানি করছে। এসব কারখানার কোনোটিতে দুর্ঘটনা ঘটলে পুরো পোশাক খাতের ওপর নতুন করে চাপ তৈরি হবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাভারের রানা প্লাজা ধসের পর দেশি-বিদেশি একাধিক উদ্যোগের অধীনে তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নয়নে কাজ শুরু হয়েছিল। তবে গত ১০ বছরে কারখানার কর্মপরিবেশ উন্নয়নে অনেক কাজ হলেও তা পুরোপুরি শেষ হয়নি। ফলে নিরাপত্তা ঝুঁকি রয়েই গেছে।

প্রতিবেদন উপস্থাপনকালে খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ‘দেশে এখনও অনেক ঝুঁকিপূর্ণ গার্মেন্টস ফ্যাক্টরি রয়েছে।’

আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিলের (আরএসসি) আওতায় ১৮৮৭টি কারখানা মনিটরিংয়ের মধ্যে রয়েছে। আর নিরাপদ হিসেবে ৩৫০টি কারখানা শনাক্ত করা হয়েছে। অপরদিকে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেলের (আরসিসি) আওতায় ৬৫৯টি কারখানা মনিটরিংয়ের আওতায় রয়েছে। সব মিলিয়ে ২ হাজার ৮৯৬টি কারখানা আরএসিসি ও আরসিসির মনিটরিংয়ে রয়েছে। কিন্তু ৮৫৬টি কারখানা বর্তমানে কোনও মনিটরিংয়ের আওতায় নেই।’ তিনি উল্লেখ করেন, কীভাবে এই কারখানাগুলোকে নিরাপত্তার আওতায় আনা যায় সেদিকে চোখ রাখা উচিত।

তিনি বলেন, ‘৮৫৬টি কারখানায় কাজ চলছে, রফতানিও হচ্ছে। এরা সবাই কাজই করছে, তাহলে ওই কারখানাগুলো মনিটরিং কে করবে? এই সংখ্যাটি দিন দিন বাড়ার আশঙ্কা রয়েছে, যা মোট কারখানার ২২-২৩ শতাংশ। যা ভবিষ্যতে ৩০ শতাংশ হতে পারে।’

প্রতিবেদনের বিভিন্ন বিষয় তুলে ধরেন সংস্থাটির সিনিয়র গবেষণা সহযোগী তামীম আহমেদ।

সিপিডির প্রতিবেদনে আরও বলা হয়, দেশে রফতানিমুখী শিল্পকারখানায় গত কয়েক বছরে অগ্নিদুর্ঘটনা ধারাবাহিকভাবে বাড়ছে। ২০২০ সালে ১৭৭টি অগ্নিদুর্ঘটনা ঘটেছিল। গত বছর সেটি বেড়ে হয়েছে ২৪১টি। অপরদিকে রফতানিমুখী তৈরি পোশাকশিল্পে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা এখনও শূন্যে নামেনি। ২০২১ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মারা গিয়েছিলেন ১৩ জন পোশাকশ্রমিক। আর গত বছর মারা গেছেন ৪ জন।

২০১৩ সালে রানা প্লাজা ধসের পর ইউরোপীয় ক্রেতাদের জোট ‘অ্যাকর্ড’ এবং উত্তর আমেরিকার ক্রেতাদের জোট ‘অ্যালায়েন্স’ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নয়নে কাজ শুরু করে। অ্যাকর্ড চলে যাওয়ার পর দায়িত্ব নেয় আরএমজি সাসটেইনিবিলিট কাউন্সিল (আরএসসি)। আর অ্যালায়েন্সের দায়িত্ব নেয় ‘নিরাপন’ নামের একটি প্রতিষ্ঠান। আরএসসির অধীনে বর্তমানে ১ হাজার ৮৮৭টি কারখানা রয়েছে। আর নিরাপনে আছে ৩২০টি কারখানা। তবে বর্তমানে দেশে নিরাপনের কোনও কার্যক্রম নেই।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ‘কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরকে প্রাতিষ্ঠানিকভাবে শক্তিশালী করতে হবে। নিরাপত্তা ত্রুটি রয়েছে—এমন কারখানার উৎপাদন সাময়িকভাবে বন্ধ করার মতো আইনি ক্ষমতা তাদের দেওয়া প্রয়োজন। একই সঙ্গে আরএসসি ও ডিআইএফইর মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ দরকার। আরএসসিকে ফলোআপ পরিদর্শন বাড়াতে হবে। কারখানা পরিদর্শনে বয়লার পরিদর্শনকে যুক্ত করা প্রয়োজন।’

খন্দকার গোলাম মোয়াজ্জেম দাবি করেন, আমরা নতুন করে অ্যাকর্ডকে ফেরাতে বলছি না। অ্যাকর্ড সুনামের সঙ্গে কাজ করে যাদের কাছে দায়িত্ব হস্তান্তর করেছে, তাদের সেই সুনাম ধরে রাখা উচিত। আসলে পরিদর্শন কার্যক্রমের মান ও কমপ্লায়েন্স দেখতে চাইছি। কারণ, কর্মক্ষেত্রে দুর্ঘটনা বাড়ছে। শ্রমিক মৃত্যুও শূন্যের কোঠায় নামেনি।

/জিএম/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
বকেয়া বেতনের দাবিতে কুড়িল বিশ্বরোডে গার্মেন্টস শ্রমিকদের অবরোধ
চামড়া খাতে ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা প্রস্তাব
গাজীপুরে রাস্তার পাশে পড়ে ছিল পোশাকশ্রমিকের লাশ
সর্বশেষ খবর
ওসি ও উপজেলা চেয়ারম্যানের নামে চাঁদাবাজির মামলা
ওসি ও উপজেলা চেয়ারম্যানের নামে চাঁদাবাজির মামলা
১০৮ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন
১০৮ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন
আদালতের সময় নষ্ট করায় সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলই থাকছে
আদালতের সময় নষ্ট করায় সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলই থাকছে
জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার দাবি হামাসের
জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার দাবি হামাসের
সর্বাধিক পঠিত
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত
রাজধানীর ফিটনেসবিহীন গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত
রণক্ষেত্রে রুশ অগ্রগতি পাল্টে দিতে পারে ইউক্রেন যুদ্ধের গতিপথ
উদ্বিগ্ন হোয়াইট হাউজরণক্ষেত্রে রুশ অগ্রগতি পাল্টে দিতে পারে ইউক্রেন যুদ্ধের গতিপথ
শিক্ষার্থী ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ
শিক্ষার্থী ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ