X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

কোন এলপিজি সিলিন্ডারের দাম কত কমলো

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১৪:৫৯

আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম কমে যাওয়ায় দেশের বাজারে কমলো এলপিজি সিলিন্ডার ও অটোগ্যাসের দাম। দেশে বহুল ব্যবহৃত ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৫ টাকা কমিয়ে ১ হাজার ২২৮ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ আদেশ দেন।

প্রসঙ্গত, এলপিজি হচ্ছে পেট্রোলিয়াম উপজাত প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণ। সাধারণ তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হয়।

১২ কেজি ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত সিলিন্ডারের দাম কমানো হয়েছে। ৩ ডিসেম্বর শুক্রবার ভোর ৬টা থেকে এই দাম কার্যকর হবে।

কমিশন জানায়, সাড়ে ৫ কেজি সিলিন্ডারের দাম ৬০২ টাকা থেকে কমিয়ে ৫৬৩ টাকা করা হয়েছে। একইভাবে  সাড়ে ১২ কেজি ১ হাজার ৩৬৮ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২৮০ টাকা, ১৫ কেজি এক হাজার ৬৪১ থেকে বাড়িয়ে এক হাজার ৫৩৫ টাকা, ১৬ কেজি এক হাজার ৭৫১ থেকে কমিয়ে এক হাজার ৬৩৭ টাকা, ১৮ কেজি এক হাজার ৯৭০ থেকে কমিয়ে এক হাজার ৮৮২ টাকা, ২০ কেজি ২ হাজার ১৮৮ থেকে কমিয়ে ২ হাজার ৪৭ টাকা, ২২ কেজি ২ হাজার ৪০৭ থেকে কমিয়ে ২ হাজার ২৫১ টাকা, ২৫ কেজি দুই হাজার ৭৩৫ থেকে কমিয়ে ২ হাজার ৫৮৮ টাকা, ৩০ কেজি ৩ হাজার ২৮৩ থেকে কমিয়ে ৩ হাজার ৭০ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৬১১ থেকে কমিয়ে ৩ হাজার ৩৭৭ টাকা, ৩৫ কেজি তিন হাজার ৮২৯ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৫৮১ এবং ৪৫ কেজি ৪ হাজার ৯২৪ টাকা থেকে কমিয়ে ৪ হাজার ৬০৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারি মাসে গণশুনানি করে এপ্রিল মাসে প্রথমবারের মতো এলপিজি দাম নির্ধারণ করে কমিশন। এরপর থেকে প্রতিমাসে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে এলপিজির দাম ঘোষণা করে আসছে তারা। কিন্তু গত অক্টোবর পর্যন্ত ব্যবসায়ীরা কমিশনের নির্ধারিত দামে এলপিজি বিক্রি করছিল না। তাদের মতে, কমিশন দামের সঙ্গে তাদের পরিবহন ও পরিচলন ব্যয় নির্ধারণ করেছে তা সঠিক নয়। এরপর গত ১৩ সেপ্টেম্বর আবার শুনানি করে তাদের দাবির ভিত্তিতে ব্যয়গুলো পুনরায় নির্ধারণ করে দাম ঘোষণা করা হয়।

এদিন সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান বলেন, এখন আমাদের নির্ধারিত দামে দেশের সব জায়গায় এলপিজি বিক্রি হচ্ছে। কোথাও দর যথাযথভাবে পালন না হলে, বা সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেবে কমিশন।

/এমআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কৃষিতে ডাচ প্রযুক্তি চায় বেসরকারি খাত
কৃষিতে ডাচ প্রযুক্তি চায় বেসরকারি খাত
বাংলাদেশি পাসপোর্ট করতে গিয়ে ধরা খেলেন রোহিঙ্গা তরুণী
বাংলাদেশি পাসপোর্ট করতে গিয়ে ধরা খেলেন রোহিঙ্গা তরুণী
বরখাস্ত মেয়র আব্বাসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র 
বরখাস্ত মেয়র আব্বাসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র 
বিস্ফোরণে ঝলসে গেলো ২ শিশুর চোখ
বিস্ফোরণে ঝলসে গেলো ২ শিশুর চোখ
এ বিভাগের সর্বাধিক পঠিত
মাটি খুঁড়লেই অবৈধ লাইন
মাটি খুঁড়লেই অবৈধ লাইন