X
রবিবার, ০৩ মার্চ ২০২৪
১৯ ফাল্গুন ১৪৩০

লোডশেডিংবিহীন ৬ ঘণ্টা

সঞ্চিতা সীতু
২৭ জুন ২০২৩, ২১:০১আপডেট : ২৭ জুন ২০২৩, ২১:২৪

ঈদের ছুটির প্রথম দিনেই লোডশেডিং শূন্যের কোঠায় নামিয়ে আনা হয়েছে। মঙ্গলবার (২৭ জুন) দুপুর ১২টা থেকে বিকাল ৬টা পর্যন্ত দেশে কোনও লোডশেডিং হয়নি। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সারা দেশে বিদ্যুৎ উৎপাদন ও চাহিদার যে হিসাব দিয়েছে সেখানে এই তথ্য পাওয়া গেছে।

বিকাল ৪টায় ৯২৮১ মেগাওয়াট চাহিদার বিপরীতে ৯২৮১ মেগাওয়াট সরবরাহ করা হয়েছে। দুপুর ১২টায় ৯ হাজার ৫৩০, ১টায় ৯ হাজার ৮২৪, ২টায় ৯ হাজার ৮৩৫, বিকাল ৩টায় ৯ হাজার ৬৫৬ মেগাওয়াট চাহিদা ছিল। দীর্ঘদিন পর দেশ শূন্য লোডশেডিং পরিস্থিতি দেখলো।

পায়রা বিদ্যুৎকেন্দ্র চালু হওয়ার পাশাপাশি ভারতের আদানির কেন্দ্রটিও পূর্ণ ক্ষমতার উৎপাদন এসেছে। এতে বিদ্যুতের সরবরাহ বেড়েছে। তবে বিদ্যুৎ সরবরাহ বাড়ার পাশাপাশি ঈদের ছুটির কারণে বিদ্যুতের চাহিদা কমেছে। এতে লোডশেডিং না করে সারা দেশে সব জায়গায় স্বাভাবিকভাবে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে।

এদিকে প্রতিবছরের মতো এবারও ঈদের ছুটিতে বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি স্বাভাবিক রাখার উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অধীন ছয়টি বিদ্যুৎ বিতরণ কোম্পানিই দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার তালিকা প্রকাশ করেছে। এছাড়াও হঠাৎ কোথাও বিদ্যুতের তার ছিঁড়ে গেলে, ট্রান্সফরমার পুড়ে গেলে দ্রুত মেরামতের টিম তৈরি করে রেখেছে।

এদিকে শহর এলাকার বহু মানুষ গ্রামের বাড়ি চলে যাবার কারণে ঢাকাসহ শহরে বিদ্যুতের চাহিদা কমে এসেছে। ফলে লোডশেডিং এখন একেবারেই নেই। এদিকে গ্রামে কদিন লোডশেডিং হলেও এখন বর্ষা শুরু হওয়ার কারণে গরম কমে এসেছে। এ ক্ষেত্রেও চাহিদা কমে যাওয়ায় গ্রামেও লোডশেডিং কমে এসেছে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ঢাকায় এখন বিদ্যুতের কোনও সমস্যা নেই। চাহিদা অনুযায়ী আমরা বিদ্যুৎ পাচ্ছি। এরপরও যদি কোনও সমস্যা হয় তখন আমাদের টিম রেডি আছে। তারা তাৎক্ষণিকভাবে গিয়ে সেটা মেরামত করে দিয়ে আসবে।

ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বলেন, বিদ্যুতে সবাই একসঙ্গে ছুটি পায় না। জরুরি সেবা হওয়ার কারণে ২৪ ঘণ্টাই আমাদের দায়িত্ব পালন করতে হয়। এই অবস্থায় জরুরি কিছু হলে সেই টিমও তৈরি করা আছে। তারা দ্রুত ব্যবস্থা নেবে।

এদিকে পিডিবি, আরইবি, নেসকো, ওজোপাডিকোও একই ধরনের উদ্যোগ নিয়েছে।

অন্যদিকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিদ্যুৎ বিভাগের আওতাধীন সঞ্চালন ও বিতরণ সংস্থা বা কোম্পানিগুলোকে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নাম, পদবি, মোবাইল ফোন নম্বর, ই-মেইল ঠিকানা এবং হটলাইন নম্বর সংক্রান্ত তথ্যাদির তালিকা করেছে। প্রয়োজনে এসব নাম্বারে কল দিয়ে জরুরি সেবা পাওয়া যাবে।

আরও পড়ুন- সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা প্রকাশ

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
অগ্নিকাণ্ডে নিহত শিক্ষার্থী মিনহাজের মরদেহ হস্তান্তর
বেইলি রোডের ভবনটি ঘিরে যা চলছে
বেইলি রোডের অগ্নিকাণ্ডআরও ৩ মরদেহ হস্তান্তর: তিন জনের ময়নাতদন্ত
সর্বশেষ খবর
বিপন্ন উপকূলের বন্যপ্রাণী, রক্ষায় নেই কার্যকরী উদ্যোগ
বিশ্ব বন্যপ্রাণী দিবস আজবিপন্ন উপকূলের বন্যপ্রাণী, রক্ষায় নেই কার্যকরী উদ্যোগ
বেইলি রোডসহ সব আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধ চেয়ে রিট
বেইলি রোডসহ সব আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধ চেয়ে রিট
লায়নের ঘূর্ণিতেই কাবু নিউজিল্যান্ড
লায়নের ঘূর্ণিতেই কাবু নিউজিল্যান্ড
ডিসি সম্মেলন শুরু
ডিসি সম্মেলন শুরু
সর্বাধিক পঠিত
ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি পাস মর্যাদা দেওয়ার উদ্যোগ
ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি পাস মর্যাদা দেওয়ার উদ্যোগ
স্কুলে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হতে পারেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী
স্কুলে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হতে পারেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী
ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘এএমপিএম’, পলাতক কর্মকর্তারা
বেইলি রোড ট্র্যাজেডিব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘এএমপিএম’, পলাতক কর্মকর্তারা
বিদেশের সম্পদ দেশের টাকায় করিনি: সাবেক ভূমিমন্ত্রী
বিদেশের সম্পদ দেশের টাকায় করিনি: সাবেক ভূমিমন্ত্রী
পূর্ব ইউক্রেনের একটি শহর ঘেরাও করেছে রুশ সেনাবাহিনী
পূর্ব ইউক্রেনের একটি শহর ঘেরাও করেছে রুশ সেনাবাহিনী