X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শেয়ার বাজার থেকে হারিয়ে গেলো ৬ হাজার কোটি টাকা

গোলাম মওলা
১৮ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৪আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৪

আর্থিক প্রতিষ্ঠানের ‘পুঁজিবাজারে বিনিয়োগ’ হিসাব তিন দিন আগে নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অন্যদিকে শেয়ারবাজারে নতুন চালু করা এসএমই বোর্ডে লেনদেন বৃদ্ধির জন্য বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগের বাধ্যতাবাধকতায় বিশেষ ছাড় দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমন পরিস্থিতিতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় ছয় হাজার কোটি টাকা কমে গেছে। 

জানা গেছে, আগে এসএমই বোর্ডে লেনদেন করতে হলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বাজারে ন্যূনতম ৫০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হতো। এখন সেই পরিমাণ কমিয়ে ২০ লাখ টাকা করা হয়েছে। ফলে এসএমই বোর্ডে লেনদেনযোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

বিএসইসি’র নির্দেশনায় আরও বলা হয়, এখন থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বাজারে বিনিয়োগ সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে সরবরাহ করবে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)। সেই তথ্যের ভিত্তিতে এসএমই বোর্ডে লেনদেনযোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের তালিকা তৈরি করবে দুই স্টক এক্সচেঞ্জ। এজন্য আলাদা করে প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন করতে হবে না। স্টক এক্সচেঞ্জই নিয়মিতভাবে তালিকাটি হালনাগাদ করবে। ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এসএমই বোর্ডে লেনদেন করতে পারবেন কিনা তা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে জেনে যাবেন।

গত বছরের জুনে প্রথম চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এসএমই বোর্ড চালু করা হয়। এরপর সেপ্টেম্বরে এটি চালু হয় ডিএসই’তে। 

এদিকে বাংলাদেশ ব্যাংকের একটি নির্দেশনায় বলা হয়েছে, শেয়ার বাজারের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত প্রতিষ্ঠানকে কোনও আর্থিক প্রতিষ্ঠান বা এনবিএফআই ঋণ দিলে এখন থেকে তা সেই আর্থিক প্রতিষ্ঠানের ‘পুঁজিবাজারে বিনিয়োগ’ হিসেবে গণ্য হবে। এছাড়া শেয়ার বাজারের সঙ্গে যুক্ত কোনও সহযোগী প্রতিষ্ঠানকে ঋণ দিলে তা-ও ওই আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে ধরা হবে।  জানা গেছে, এতদিন পুঁজিবাজারে ব্যাংকের কোন কোন বিনিয়োগকে হিসাবে ধরা হবে তা নিয়ে সুনির্দিষ্ট নির্দেশনা ছিল। কিন্তু ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনও নির্দেশনা ছিল না। এখন ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কোন কোন উপাদানকে বিনিয়োগ হিসাবে ধরা হবে তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের নিজেদের সহযোগী প্রতিষ্ঠানে যে মূলধন দেবে ও দীর্ঘমেয়াদি বিনিয়োগ করবে তা সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য হবে না। এছাড়া কোনও আর্থিক প্রতিষ্ঠান যদি স্টক এক্সচেঞ্জের শেয়ার, ভেঞ্চার ক্যাপিটাল ও পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সিডিবিএলে বিনিয়োগ করে, তাহলে সেই বিনিয়োগও পুঁজিবাজারের বিনিয়োগ হিসাবের বাইরে থাকবে।

তবে সহযোগী প্রতিষ্ঠানে মূলধন বা দীর্ঘমেয়াদি মূলধনী বিনিয়োগের বাইরে কোনও ঋণ দেওয়া হলে সেই ঋণ ও ঋণের স্থিতিকে পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য করা হবে। এমনকি পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশে গঠিত কোনও তহবিলে যদি কোনও আর্থিক প্রতিষ্ঠান চাঁদা দেয়, তাহলে সেটিও ওই আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে ধরা হবে। এর বাইরে শেয়ার বাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের সব ধরনের শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড, মিউচুয়াল ফান্ডসহ পুঁজিবাজারের অন্যান্য নিদর্শনপত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলোর যে বিনিয়োগ থাকবে তা বাজারমূল্যে গণনা করে ওই আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য হবে।

ধারণা করা হচ্ছে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাটির পর শেয়ার বাজারের গতি শ্লথ হয়ে পড়েছে। তথ্য বলছে, একসপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর গত সপ্তাহে দেশের শেয়ার বাজারে আবারও দরপতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন প্রায় ছয় হাজার কোটি টাকা কমে গেছে। একইসঙ্গে কমেছে সবক’টি মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ। গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬০ হাজার ৯২৯ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৬৬ হাজার ৭৫২ কোটি টাকা। অর্থাৎ, গেলো সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন কমেছে ৫ হাজার ৮২৩ কোটি টাকা। যদিও আগের সপ্তাহে বাজার মূলধন বেড়েছিল ৪ হাজার ৫৩৪ কোটি টাকা।

এদিকে বাজার মূলধন কমে যাওয়ার পাশাপাশি গেলো সপ্তাহে ডিএসই’তে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। সপ্তাহজুড়ে ডিএসই’তে লেনদেনে অংশ নেওয়া ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট মূল্যবৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৮০টির। আর ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৯৪ দশমিক ৫৯ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ৬২ দশমিক ৪৩ পয়েন্ট। প্রধান মূল্যসূচকের পাশাপাশি গত সপ্তাহে কমেছে বাছাই করা ভালো প্রতিষ্ঠান নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহ জুড়ে এই সূচক কমেছে ২৩ দশমিক ৬৪ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ৫ দশমিক ১৫ পয়েন্ট।

প্রধান মূল্যসূচক ও ভালো প্রতিষ্ঠান নিয়ে গঠিত বাছাই করা সূচকের পাশাপাশি গেলো সপ্তাহে কমেছে ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত প্রতিষ্ঠান নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচকও। গেল সপ্তাহে সূচকটি কমেছে ৯ দশমিক ৪৭ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ১৩ দশমিক ৩৭ পয়েন্ট।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসই’তে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ১৯৩ কোটি ৪২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ১ হাজার ৩২৩ কোটি ৫৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৩০ কোটি ১৩ লাখ টাকা। গত সপ্তাহজুড়ে ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৯৬৭ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬ হাজার ৬১৭ কোটি ৭৯ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন কমেছে ৬৫০ কোটি ৬৭ লাখ টাকা।

/জেএইচ/
সম্পর্কিত
৯ মাসে ওয়ালটনের মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা
‘গুজবে’ কান না দেওয়ার অনুরোধ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার
‘ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন’
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী