X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মোটরসাইকেলের জন্যই হত্যা করা হয় নয়নকে!

জসিম উদ্দিন মজুমদার, খাগড়াছড়ি
১০ জুন ২০১৭, ২৩:১১আপডেট : ১১ জুন ২০১৭, ০৯:২৮

উদ্ধার করা মোটরসাইকেল রাঙামাটির লংগদু উপজেলার যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়নকে হত্যা করা হয়েছিল তার নতুন মোটরসাইকেলটি ছিনতাই করার জন্য। কিন্তু কারও কাছে বিক্রি করতে না পেরে নদীতে মোটরসাইকেলটি ফেলে দেয় হত্যাকারীরা। এই হত্যাকাণ্ডে জড়িত দু’জনকে জিজ্ঞাসাবাদের পর এই তথ্য জানিয়েছেন খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আলী আহমেদ খান।
শনিবার (১০ জুন) বিকাল ৩টার দিকে উপজেলার মাইনী নদী থেকে ওই মোটরসাইকেলটি উদ্ধারের পর বিকাল ৫টার দিকে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন পুলিশ সুপার।
পুলিশ সুপার জানান, মোটরসাইকেল ছিনতাই করার জন্যই ১ জুন নয়নকে কৌশলে লংগদু থেকে নিয়ে যাওয়া হয় খাগড়াছড়ি সদরের চারমাইল এলাকায়। সেখানেই নয়নকে লোহার রড দিয়ে পিটিয়ে হত্যা করে তিন তরুণ। এরপর নয়নের মোটরসাইকেলটি নিজেদের দখলে নিয়ে নেয় তারা।
মাইনী নদীতে মোটরসাইকেল উদ্ধারে অভিযান, তীরে দাঁড়িয়ে সংশ্লিষ্টরা পুলিশের কাছে দেওয়া স্বীকারোক্তিতে গ্রেফতার দু’জন বলেছেন, নয়নের মোটরসাইকেলটি ছিল নতুন। বিক্রি করলে ভালো টাকা পাওয়া যাবে বলেই সেটি ছিনতাইয়ের পরিকল্পনা করে নয়নের হত্যাকারীরা। তবে ভাড়ায় চালিত ওই মোটরসাইকেল স্থানীয়রা সহজেই চিনে ফেলতে পারত বলে সেটিকে চট্টগ্রামে নিয়ে গিয়ে বিক্রির পরিকল্পনা ছিল হত্যাকারীদের। কিন্তু নয়নের মরদেহ উদ্ধারের পর থেকেই লংগদুসহ পার্বত্য তিন জেলায় সক্রিয় হয়ে ওঠে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের চোখ এড়িয়ে নিহত নয়নের মোটরসাইকেলটি এলাকার বাইরে নিতে পারেনি হত্যাকারীরা। স্থানীয় কারও কাছে বিক্রিও করতে পারেনি। সে কারণেই নয়নকে হত্যা করার তিন দিন পর ৪ জুন সেটি গোপনে ফেলে দেওয়া হয় মাইনী নদীতে।
১ জুন নয়নের মরদেহ উদ্ধারের পর ওই দিনই তার ভাই দীন ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামা কয়েক জনের বিরুদ্ধে খাগড়াছড়ি সদর থানায় মামলা দায়ের করেন। এর নয় দিন পর শনিবার পুলিশ ওই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে দু’জনকে গ্রেফতার করে। তারা হলো—দিঘীনালা উপজেলার হাচিনসনপুর এলাকার রমেল চাকমা ও রাঙামাটির লংগদু উপজেলার জুনেল চাকমা।
মাইনী নদীতে মোটরসাইকেল উদ্ধারে অভিযান পুলিশ জানায়, রমেল ও জুনেল চাকমার কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ীই মাইনী নদী থেকে উদ্ধার করা হয় নিহত নয়নের মোটরসাইকেল ও হেলমেট। প্রাথমিক জিজ্ঞাসাবাদে নয়ন হত্যাকাণ্ডের কথাও স্বীকার করেছে তারা। একইসঙ্গে ওই হত্যাকাণ্ডে তৃতীয় আরও একজনের জড়িত থাকার কথা বলেছে ওই দুই জন। তাকেও গ্রেফতারে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ। আর গ্রেফতার দুই জনকে রবিবার (১১ জুন) আদালতে পাঠানো হবে বলে জানিয়েছেন পুলিশ সুপার।
বিকালের ব্রিফিংয়ে পুলিশ সুপার আলী আহমেদ খান বলেন, ‘রমেল ও জুনেল চাকমার কাছ থেকে পাওয়া তথ্য নিয়েই আমরা মাইনী নদীতে অভিযান চালিয়েছি। মোটরসাইকেল উদ্ধারসহ রমেল ও জুনেলকে গ্রেফতার করতেও স্থানীয় ফায়ার সার্ভিস, নৌবাহিনীর ডুবুরী দল, পিবিআই, গোয়েন্দা সংস্থা, স্থানীয় সেনাবাহিনী ও প্রশাসনের সর্বাত্মক সহযোগিতা পেয়েছি আমরা।’ এসময় নয়ন হত্যার ১০ দিনের মধ্যেই দুই হত্যাকারীকে গ্রেফতারসহ নয়নের মোটরসাইকেল উদ্ধারকে পুলিশের সাফল্য হিসেবেও দাবি করেন জেলা পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।
উল্লেখ্য, লংগদু উপজেলা সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন নিহত নুরুল ইসলাম নয়ন। লংগদু উপজেলা সদরে তার বাড়ি। ভাড়ায় মোটরসাইকেল চালাতেন তিনি। সম্প্রতি তিনি নতুন মোটরসাইকেল কিনেছিলেন। ১ জুন দুই ব্যক্তি নয়নের মোটরসাইকেল ভাড়া করেন। এরপর থেকেই তার কোনও খোঁজ মেলেনি। পরে ওই দিনই খাগড়াছড়ির সদরের চার মাইল এলাকায় তার মরদেহ পাওয়া যায়।
/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ঝিকরগাছার এক কেন্দ্রে ৪৫ মিনিটে পড়লো ৩২ ভোট
ঝিকরগাছার এক কেন্দ্রে ৪৫ মিনিটে পড়লো ৩২ ভোট
দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শুরু
দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শুরু
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
টিভিতে আজকের খেলা (২১ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২১ মে, ২০২৪)
সর্বাধিক পঠিত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা