X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

রায় প্রত্যাখ্যান করে সারাদেশে বিএনপির বিক্ষোভ

বাংলা ট্রিবিউন ডেস্ক
১০ অক্টোবর ২০১৮, ১৮:৩৬আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ১৮:৪৮

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় রায় ঘোষণার পর রায় প্রত্যাখ্যান করে বুধবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সমাবেশ করেছে বিএনপি। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

বগুড়ায় বিএনপির বিক্ষোভে পুলিশের বাধা বগুড়া প্রতিনিধি জানিয়েছেন, বগুড়ায় বিএনপি নিজ দলীয় কার্যালয়ের সামনে অবস্থান, মিছিল ও সমাবেশ করেছে। শহরের নবাববাড়ি সড়কে বিএনপি কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। দুপুরে রায় ঘোষণার পর বিএনপির নেতাকর্মীরা কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এসময় দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, রায় ঘোষণার পর প্র‌তিবা‌দে তাৎক্ষ‌ণিক ঝ‌টিকা মি‌ছিল ক‌রে‌ছে যুবদল ও ছাত্রদল। কু‌ড়িগ্রাম শহরের হাসপাতাল পাড়া এলাকায় স্বেচ্ছা‌সেবক দল এবং পুরাতন শহর এলাকায় ঝ‌টিকা মি‌ছিল ক‌রে ছাত্রদল।
সুনামগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, পুলিশের বাধার মুখে সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। দুপুর সাড়ে ১২টায় শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকার দলীয় কার্যালয় থেকে মিছিল বের করা হয়। পরে রায়পাড়ার মোড়ে পুলিশের বাধার মুখে পড়ে। পরে তারা দলীয় কার্যালয়ের সামনে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক হুইপ ফজুলল হক আছপিয়া, জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ মিলন ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুল প্রমুখ।

জামালপুর প্রতিনিধি জানান, ঝটিকা মিছিল করেছে জেলা বিএনপি ও জেলা ছাত্রদল। কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ওয়ারেছ আলী মামুনের নেতৃত্বে বুধবার দুপুরে মিছিলটি গৌরিপুর কাচারী থেকে বের হয়ে নিরালা মার্কেটের সামনে সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। মিছিল যোগ দেওয়ার পথে শহরের বোষপাড়া পানির ট্যাঙ্কির কাছে থেকে জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক আনিছুর রহমান বিপ্লব ও শহর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাইন উদ্দিন বাবুলকে আটক করে সদর থানা পুলিশ।

বরিশাল প্রতিনিধি জানান, বরিশালে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে নেতা-কর্মীরা বিক্ষোভ করেছে। সকালে রায়ের পর-পরই বিএনপির দলীয় কার্যালয়ের সামনে নেতা-কর্মীরা বিক্ষোভ করতে থাকে। বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দেন বরিশাল বিভাগের বিএনপির সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন। এ সময় বিপুল পরিমাণ পুলিশ বিএনপির দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

কুমিল্লায় বিক্ষোভ কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল যৌথভাবে এক বিক্ষোভ মিছিল করেছে। মিছিলে নেতৃত্ব দেন কুমিল্লা দক্ষিণ জেলা যুবদলের সভাপতি ও ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক ভিপি আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম।

রংপুর প্রতিনিধি জানান, বুধবার দুপুরে বিক্ষোভ করেছে বিএনপি। রায় ঘোষণার পর নগরীর গ্রান্ড হোটেল মোড়ের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে প্রধান সড়কে আসার চেষ্টা করলে পুলিশ তাদের বেরিকেড দিয়ে বাধা দেয়। পরে তারা দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য দেন মহানগর বিএনপির সভাপতি মোজ্ফফর হোসেন ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু।

উল্লেখ্য, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে মামলার জীবিত ৪৯ আসামির মধ্যে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপি চেয়ারপারসনের সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। অন্যদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১-এর বিচারক শাহেদ নূরউদ্দিন বুধবার (১০ অক্টোবর) এ রায় ঘোষণা করেন। রায়ের সময় ৩১ আসামি আদালতে হাজির ছিল। বেলা ১২টার দিকে রায় ঘোষণা করা হয়। মামলার পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। বিচারক আদালত এজলাসে বসেন ১১টা ৪০ মিনিটে। এর পরপরই তিনি রায় পড়া শুরু করেন। বিচারক এজলাসে আসার আগেই ১১টা ২০ মিনিটে আসামিদের কাঠগড়ায় তোলা হয়।

রায়ের আরও খবর :

রায়কে স্বাগত জানিয়ে সারাদেশে আনন্দ মিছিল

বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকের যাবজ্জীবন

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট