X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ি পৌর নির্বাচন: গতবারের বিদ্রোহী এবার নৌকার প্রার্থী

দিনাজপুর প্রতিনিধি
০২ ডিসেম্বর ২০২০, ২৩:১৫আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ২৩:২১

 

খাজা মঈনুদ্দিন আগামী ২৮ ডিসেম্বর দিনাজপুরের ফুলবাড়ি পৌরসভার নির্বাচন। এই নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি খাজা মঈনুদ্দিন। তাকে নিয়ে ফুলবাড়িতে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। কারণ গত পৌর নির্বাচনে তিনি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছিলেন। বিদ্রোহী প্রার্থীদেরকে এবারে দলীয় মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত থাকলেও তিনি মনোনয়ন পেয়েছেন।

খাজা মঈনুদ্দিন স্থানীয় সংসদ সদস্য ও সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের ছোট ভাই। মোস্তাফিজুর রহমান ফিজার জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

দলীয় অনেকেই বলছেন, গোপনে রেজ্যুলেশন করে একক প্রার্থী করে কেন্দ্রে নাম প্রস্তাব করায় সেই প্রার্থীকেই দলীয় মনোনয়ন দিয়েছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে ফুলবাড়ি উপজেলা যুবলীগের সহ-সভাপতি মিজানুর রহমান মিজান বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে একটি লিখিত অভিযোগ করেছেন।ৎ

অভিযোগে বলা হয়, ২০১৫ সালে নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে পৌর
সভার নির্বাচন করেন শাহজাহান সরকার। সে সময় বর্তমান মনোনয়ন পাওয়া খাজা মঈনুদ্দিন নৌকার বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেন। খাজা মঈনুদ্দিন সেই নির্বাচনে মোবাইল মার্কা নিয়ে ২৯৯ ভোট পান। ফলে স্বতন্ত্র প্রার্থী মুরতুজা সরকার মানিক ছয় হাজার ৪৩৩ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, ফুলবাড়ি পৌরসভা নির্বাচনে এবার চার জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। তাদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সাবেক প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রীর ভাই খাজা মঈনুদ্দিন, বিএনপির পক্ষ থেকে পৌর বিএনপির সাধারণ সম্পাদক সাহাদত হোসেন শাহাজুল, বর্তমান পৌর বিএনপির সভাপতি ও সাবেক ফুলবাড়ি উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতির ছোট ভাই সাবেক ছাত্র নেতা মাহামুদ আলম লিটন এবং বর্তমান মেয়র মুর্তুজা সরকার মানিক। মেয়র মুর্তুজা নিজেকে সতন্ত্র প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন।

নির্বাচন অফিস সূত্রে আরও জানা যায়, এবার নির্বাচনে কাউন্সিলর (পুরুষ) পদে ৩২ জন এবং নারী কাউন্সিলর পদে ১০ জন মনোনয়ন দাখিল করেছেন। পৌরসভায় ৯টি ওয়ার্ডে
মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৯৩১ জন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ৫৫২ এবং নারী ভোটার ১৪ হাজার ৩৭৯ জন। এবার ১০টি কেন্দ্রে ৯৪টি বুথে ভোট অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে মনোনয়ন বোর্ডে লিখিত অভিযোগকারী ফুলবাড়ি উপজেলা যুবলীগের সহ-সভাপতি মিজানুর রহমান মিজান বলেন, ‘আমাদের এমপি থানা ওয়ার্কিং মিটিংয়ে নাম প্রস্তাব করার কোনও সুযোগ দেননি। দলীয় সিদ্ধান্ত না নিয়েই গোপনে রেঝ্যুলেশন করে খাজা মঈনুদ্দিনের নাম পাঠান। তার তীব্র প্রতিবাদ জানিয়েছি এবং বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড এবং ওয়েবসাইটে এবং ই-মেইলে লিখিত অভিযোগ করেছি।

স্থানীয় আওয়ামী লীগের এক নেতা নাম না প্রকাশ করা শর্তে বলেন, সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রীর ছোট ভাইকে এভাবে একক নাম না পাঠিয়ে স্থানীয় আরও কয়েক নেতার নাম কেন্দ্রে পাঠালে ভালো হতো। এককভাবে ছোট ভাইয়ের নাম পাঠানো ঠিক হয়নি।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল বলেন, খাজা মঈনুদ্দিন বিগত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হলেও সেই সময় উপজেলা আওয়ামী লীগের সিদ্ধান্ত মেনে নিয়ে প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ না থাকায় দলীয় প্রার্থীকে সর্মথন জানিয়ে ভোটের মাঠে নিরব ভূমিকা পালন করেন। তা নাহলে তার ভোটসংখ্যা ২৯৯ হওয়ার কথা নয়।

বহিষ্কারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘খাজা মঈনুদ্দিনকে এর আগে দলীয় শৃঙ্খলা ভাঙার অভিযোগে ফুলবাড়ি উপজেলা যুবলীগের সভাপতি পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়।’

এ বিষয়ে প্রার্থী খাজা মঈনুদ্দিন বলেন, ভোটে দাঁড়িয়েছিলাম কিন্তু পরে আমাকে দল থেকে বলার পর আমি নিষ্ক্রিয় হয়ে গিয়েছিলাম। এখন মিটিংয়ে আছি, পরে কথা বলবো বলে তিনি ফোন কেটে দেন।

দিনাজপুর জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ বলেন, নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ায় খাজা মঈনুদ্দিনকে সভাপতি পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছিল। পুনরায় তাকে আর বহাল করা হয়নি।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
টিভিতে আজকের খেলা (৩ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৩ মে, ২০২৪)
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে