X
সোমবার, ২৭ মার্চ ২০২৩
১৩ চৈত্র ১৪২৯

ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতালের পরিচালকসহ গ্রেফতার ৬

গাজীপুর প্রতিনিধি
২৪ আগস্ট ২০২২, ১৮:৩১আপডেট : ২৪ আগস্ট ২০২২, ১৮:৩১

গাজীপুরের কালীগঞ্জে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগে জনসেবা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামে একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকসহ ছয় জনকে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার (২৩ আগস্ট) রাতে উপজেলার বালিগাঁও (বড়নগর) এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। বুধবার (২৪ আগস্ট) বিকালে র‌্যাব-১ (উত্তরা)-এর সহকারী পরিচালক (মিডিয়া) নোমান আহমেদ গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃতরা হলেন– ওইহাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক উপজেলার বালিগাঁও (বড়নগর) এলাকার ওসমান গনির স্ত্রী বন্যা আক্তার (৩১), টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার চাঁন মিয়ার ছেলে আশিকুর রহমান (২৫), কালীগঞ্জের অরুণ কস্তার মেয়ে ও সিনিয়র নার্স পরিচয় দেওয়া সঙ্গীতা তেরেজা কস্তা (৩৩), একই উপজেলার ক্লেমেট ক্রশের স্ত্রী জুনিয়র নার্স মেরী গোমেজ (৪০), ইয়াসীন সুমনের স্ত্রী রিসিপশনিস্ট শামীমা আক্তার (৩২) এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মাস্টারবাড়ী এলাকার শরীফ মিয়ার স্ত্রী নার্স সীমা আক্তার (৩৪)। তাদের কাছ থেকে হাসপাতাল পরিচালনার মেয়াদ উত্তীর্ণ কাগজপত্র উদ্ধার করা হয়।

র‌্যাব কর্মকর্তা সহকারী পুলিশ সুপার (এএসপি) নোমান আহমেদ জানান, গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী শিরিন বেগমের (৩২) প্রসবব্যথা উঠলে পূর্ব পরিচিত হাসপাতালের পরিচালক বন্যা আক্তারের সঙ্গে পরামর্শ করেন। বন্যা তার মালিকানাধীন জনসেবা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে সিজারিয়ান অপারেশন করার জন্য পরামর্শ দেন। আব্দুর রাজ্জাক তার স্ত্রীকে রবিবার (২১ আগস্ট) সকালে ওই হাসপাতালে ভর্তি করেন। এরপর হাসপাতালের ওটিবয় আশিকুর রহমানের তত্ত্বাবধানে শিরিনকে আল্ট্রাসনোগ্রাম করে সিজারিয়ান অপারেশন করার জন্য ওটিতে নেওয়া হয়। ওটিতে হাসপাতালের ডাক্তার মাসুদ গাইনোকলজিস্ট না হয়েও রোগীর সিজার করেন। অপারেশনের পর রোগীর ব্লিডিং হওয়ায় ডাক্তারের নির্দেশে আশিকুর রহমান ও বন্যা আক্তার এবি পজিটিভ রক্ত সংগ্রহ করতে বলেন। ভিকটিমের ভাই ও ননদের ছেলের রক্তের গ্রুপ এবি পজেটিভ। প্রথমে ভিকটিমের ভাইয়ের শরীর থেকে এক ব্যাগ রক্ত নিয়ে রোগীর শরীরে পুশ করে তারা। পরে আরও এক ব্যাগ রক্তের প্রয়োজন হলে ভিকটিমের ননদের ছেলের শরীর থেকে রক্ত নেওয়ার জন্য হাসপাতালের বেডে শোয়ানো হয়। এর ফাঁকে হাসপাতালের কর্তব্যরত নার্সরা রোগীর শরীরে বি পজিটিভ রক্ত পুশ করেন। এবি পজিটিভের পরিবর্তে বি পজিটিভ রক্ত পুশ করায় রোগী খিচুনি শুরু করলে ডাক্তারের অনুপস্থিতিতে ওটিবয় আশিকুর রহমান চিকিৎসা চালিয়ে যান। এতে ভিকটিমের অবস্থার অবনতি হলে স্বজনদের দ্রুত রোগীকে ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন বন্যা আক্তার ও আশিকুর রহমান।

এএসপি নোমান আরও জানান, স্বজনরা অ্যাম্বুলেন্সে রোগীকে ঢাকায় নেওয়ার পথে অবস্থা অবনতি হলে উত্তরার একটি হাসপাতালে নিয়ে যান। ওই হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক অ্যাম্বুলেন্সে থাকায় অবস্থায় প্রাথমিক পরীক্ষা করে রোগীকে মৃত ঘোষণা করেন। ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর সংবাদ বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নির্দেশে ওই হাসপাতালের গাইনি চিকিৎসক সানজিদা পারভীনকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। পরে র‌্যাব উত্তরার সহযোগিতায় পূবাইল ক্যাম্পের সদস্যরা ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর ঘটনায় জড়িতদের গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, জনসেবা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে নিয়মিত কোনও চিকিৎসক থাকতেন না। মেয়াদ উত্তীর্ণ কাগজপত্র দিয়ে চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছিল হাসপাতালটি। এসব অনিয়মের ভেতর গড়ে প্রতি মাসে ২৫ থেকে ৩০টি সিজারিয়ান অপারেশনসহ প্রায় ৫০টির অধিক বিভিন্ন অপারেশন হতো। হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক বন্যা আক্তারের কোনও নার্সিং ডিগ্রি নেই। তিনি স্থানীয় একটি হাসপাতালে সাত বছর নার্সিং এবং আড়াই বছর ব্যবস্থাপক হিসেবে চাকরি করতেন। গ্রেফতারকৃত আশিকুর রহমান, সঙ্গীতা তেরেজা কস্তা, মেরী গোমেজ, সীমা আক্তার এবং শামীমা আক্তার এসএসসি পাস।

ওই র‌্যাব কর্মকর্তা আরও জানান, জনসেবা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্সের মেয়াদ গত বছরের ৩০ জুন এবং ট্রেড লাইসেন্সের মেয়াদ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ছিল। ফায়ার ও শিল্প প্রতিষ্ঠান লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ এবং কোনও পরিবেশগত ছাড়পত্র পাওয়া যায়নি। পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য গ্রেফতারকৃতদের সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হয়েছে।

/এমএএ/
সম্পর্কিত
শতাধিক মোটরসাইকেল চুরি করেছে তারা
পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত, গ্রেফতার ৩
শিশুকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেফতার
সর্বশেষ খবর
নালা নির্মাণে ধীরগতি, ঘটছে দুর্ঘটনা
নালা নির্মাণে ধীরগতি, ঘটছে দুর্ঘটনা
ওয়ারীতে আগুনের ঘটনায় দগ্ধ ৪ জন বার্ন ইনস্টিটিউটে
ওয়ারীতে আগুনের ঘটনায় দগ্ধ ৪ জন বার্ন ইনস্টিটিউটে
পুতিনের সিদ্ধান্ত ‘বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন’: ন্যাটো
পুতিনের সিদ্ধান্ত ‘বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন’: ন্যাটো
ইংল্যান্ডের সামনে বাধা হতে পারেনি ইউক্রেন
ইংল্যান্ডের সামনে বাধা হতে পারেনি ইউক্রেন
সর্বাধিক পঠিত
রাজধানীতে আবারও সক্রিয় ‘খড় পার্টি’, টার্গেট নারীরা
রাজধানীতে আবারও সক্রিয় ‘খড় পার্টি’, টার্গেট নারীরা
স্যার না ডেকে ভাই বলায় শিক্ষকের ওপর খেপলেন সরকারি কর্মকর্তা
স্যার না ডেকে ভাই বলায় শিক্ষকের ওপর খেপলেন সরকারি কর্মকর্তা
সোমবার থেকে সরকারি অফিস ও ব্যাংক চলবে নতুন সময়সূচিতে
সোমবার থেকে সরকারি অফিস ও ব্যাংক চলবে নতুন সময়সূচিতে
ইফতার-সেহরি বিক্রিতে ব্যস্ত ওমর সানী ও মাহিয়া মাহি
ইফতার-সেহরি বিক্রিতে ব্যস্ত ওমর সানী ও মাহিয়া মাহি
চলন্ত মোটরসাইকেলে ফণা তুলে বসলো বিষধর সাপ
চলন্ত মোটরসাইকেলে ফণা তুলে বসলো বিষধর সাপ