X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলার অনুমতি না দিলে আন্দোলন

কক্সবাজার প্রতিনিধি
১০ জানুয়ারি ২০২৩, ১৭:৪২আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১৭:৪২

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি না দিলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন ট্যুর অপারেটস অ্যাসোসিয়েশন অব কক্সবাজারসহ ১০টি সংগঠন। মঙ্গলবার দুপুরে কক্সবাজার শহরের লাবণি পয়েন্টে একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, নাব্য সংকটের অজুহাত দেখিয়ে চলতি পর্যটন মৌসুমের শুরু থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়নি। এতে এই রুটে জাহাজ না চলায় কক্সবাজার তথা সেন্টমার্টিন ভ্রমণসেবায় জড়িত ৫ লাখ মানুষের জীবিকা এখন হুমকির সম্মুখীন। অথচ পর্যটন মৌসুমে কক্সবাজারে আসা অধিকাংশ পর্যটকই সেন্টমার্টিন ভ্রমণের ইচ্ছা পোষণ করে থাকেন। সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ, যা মূল ভূখণ্ড থেকে ১৫ নটিক্যাল মাইল দূরে অবস্থিত। সমুদ্রপথে যাতায়াত করা সহজসাধ্য নয় বিধায় প্রতি বছর নভেম্বর থেকে মার্চ পর্যন্ত পর্যটন মৌসুমে সমুদ্র শান্ত থাকায় পর্যটকরা সেন্টমার্টিন ভ্রমণ করতে পারেন। ট্যুর অপারেটররা এই পর্যটকদের ভ্রমণসেবা প্রদান করেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন– ট্যুর অপারেটস অ্যাসোসিয়েশন অব কক্সবাজার সভাপতি আনোয়ার কামাল, সাধারণ সম্পাদক একেএম মনিবুর রহমান টিটু, কলাতলীর মেরিন ড্রাইভ হোটেল মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মুখিম খান, কক্সবাজার হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ, সেন্টমার্টিন হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি আবদুর রহিম, জেলা হোটেল রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম ডালিম, এসএম আবু নোমানসহ অনেকে।

১০ সংগঠনের সংবাদ সম্মেলন সংবাদ সম্মেলনে বলা হয়, ‘বেশ কয়েক বছর ধরে সেন্টমার্টিন নিয়ে নানা প্রকারের অপপ্রচার করা হচ্ছে। একশ্রেণির সুবিধাভোগী চক্র পরিবেশের কথা বলে পর্যটন শিল্পে বাধা সৃষ্টি করছে। অথচ ২০১৯ সালে নভেম্বর থেকে মার্চ পর্যন্ত এক লাখ ৬০ হাজার ৫০০ জন পর্যটক সেন্টমার্টিন ভ্রমণ করেছেন। অর্থাৎ ১৫১ দিন পর্যটন মৌসুমে প্রতিদিন গড়ে এক হাজার ৬৩ জন মানুষ সেন্টমার্টিন ভ্রমণ করেছে।’

সংবাদ সম্মেলনে জাহাজ চলাচলের যুক্তি দেখিয়ে বলা হয়, ‘চলতি পর্যটন মৌসুমের শুরু থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটন বহনে জাহাজ বন্ধ আছে। কিন্তু মিয়ানমারের মালামাল বহন অব্যাহত আছে। যদি নাব্য সংকট থাকতো তাহলে মিয়ানমারের জাহাজ মালামাল নিয়ে কীভাবে আসে। বর্তমানে দুটি জাহাজ টেকনাফের দমদমিয়া ঘাটে অবস্থান করছে। যা গত তিন-চার দিন আগে সেন্টমার্টিন থেকে এই রুটেই ভাটার মধ্যেই দমদমিয়া জেটিতে এসেছে। নাব্য সংকট থাকলে তা হতো না। টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল না করার ফলে ট্যুর অপারেটরদের পাশাপাশি ট্যুর গাইড, হোটেল-মোটেল, গেস্টহাউজ, রেস্টহাউজ, ফ্ল্যাট ও কটেজ ব্যবসায়ী-কর্মচারী, বাস-মিনিবাস ব্যবসায়ী-কর্মচারী, রেস্টুরেন্ট ও ফুড প্রসেসিং ব্যবসায়ী-কর্মচারী, ক্ষুদ্র ব্যবসায়ী, ভ্যান-রিকশা-টমটম চালক এবং বিভিন্ন প্রকারের কুটির শিল্প ব্যবসায়ীসহ কক্সবাজার তথা সেন্টমার্টিন ভ্রমণসেবা প্রদান করা ৫ লাখ মানুষের জীবিকা এখন হুমকির সম্মুখীন। আমরা আমাদের জীবিকা ঠিক রাখার স্বার্থে এই রুটে জাহাজ চালু করার দাবি জানাই।’

সংবাদ সম্মেলনে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েমন অব কক্সবাজার, সী-ক্রুজ অপারেটর ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, কলাতলী মেরিন প্রাইড হোটেল রিসোর্ট মালিক সমিতি, সেন্টমার্টিন আবাসিক হোটেল-রিসোর্ট মালিক সমিতি, সেন্টমার্টিন বোট মালিক সমিতি, ট্যুর গাইড অ্যাসোসিয়েশন অব কক্সবাজার, হোটেল-মোটেল গেস্ট হাউজ মালিক সমিতি, কক্সবাজার বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি, কক্সবাজার জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপ, সেন্টমার্টিন রোস্তোরাঁ মালিক সমিতি, সেন্টমার্টিন বাজার মালিক সমিতি।

/এমএএ/
সম্পর্কিত
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধজাহাজ
দুবাই থেকে বিমানে দেশে ফিরবেন ‘এমভি আবদুল্লাহ’র দুই নাবিক
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া