X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

আটক ১৭ জনের পরিচয় জানালো সিটিটিসি, বিস্ফোরক উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি
১৫ আগস্ট ২০২৩, ২১:২৬আপডেট : ১৫ আগস্ট ২০২৩, ২১:২৯

মৌলভীবাজারে জঙ্গি সন্দেহে আটককৃতদের সঙ্গে নিয়ে দিনভর অভিযান চালিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। অভিযানে জঙ্গিদের দেওয়া তথ্যে কুলাউড়া উপজেলার কালা পাহাড়ের মাটির নিচ থেকে ছয় কেজি বিস্ফোরক এবং ১৪ রাউন্ড পিস্তলের গুলি উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় মৌলভীবাজার পুলিশ লাইনসে প্রেস ব্রিফিংয়ে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান এই তথ্য জানান।

সিটিটিসি প্রধান জানান, সোমবার আটক ১৭ জনের কাছ থেকে নগদ দুই লাখ টাকা, কয়েকটি দা, ৯৫টি বিস্ফোরক দ্রব্য পাওয়া গেছে। তাদের আজই ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে বলে।

প্রেস ব্রিফিংয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত ডিআইজি কামরুজ্জামান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার নাজমুল হোসেন, মৌলভীবাজারের পুলিশ সুপার মো. মনজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) সুদর্শন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার মো. মোহসীন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, সকাল ৭টার দিকে আটককৃতদের মধ্যে দুই জনকে নিয়ে ওই এলাকায় অভিযানে যায় কাউন্টার টেরোরিজম ইউনিট। এ অভিযানে নেতৃত্ব দিয়েছেন কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সোমবার সকালে কর্মধা ইউনিয়নের আছকরাবাদ বাজার থেকে স্থানীয় লোকজন ১৭ জনকে জঙ্গি সন্দেহে আটক করেন। খবর পেয়ে থানা পুলিশ এবং পরে কাউন্টার টেরোরিজম ইউনিট ঘটনাস্থলে এসে তাদের হেফাজতে নেয়।

আটককৃতরা হলো– নাটোর জেলার গাঁওপাড়া গ্রামের মৃত আব্দুল কাদেরের ছেলে মাহমুদ (২৮), সিরাজগঞ্জের পুরাবাড়ি গ্রামের হেলাল উদ্দিনের ছেলে সোহেল তানভীর রানা (৩০), কক্সবাজারের দক্ষিণ শ্রীকুল গ্রামের হামিদুল হকের ছেলে সাদমান আরেফিন (২১) এবং একই জেলার রামু উপজেলার মধ্যম মংনোয়া গ্রামের হাসসাত নাবিবের ছেলে ইমতেজার হাসসাত নাবিব (১৯), যশোরের মোল্লাপাড়া গ্রামের আইয়ুব খান বাবু ছেলে ফাহিম খান (১৭), পাবনার আতাইকুলা উপজেলার আব্দুল্লাহর ছেলে মামুন ইসলাম (১৯), গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চাদপাড়া গ্রামের আব্দুর রহিমের ছেলে রাহাত মণ্ডল (২৪), জামালপুরের বকশীগঞ্জ উপজেলার পূর্ব দত্তেরচর গ্রামের নূর আলমের ছেলে সোলাইমান মিয়া (২১), নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কান্দাইল গ্রামের সেকেন্দার শেখের ছেলে আরিফুল ইসলাম (৩৪),  বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হাটশিপুর গ্রামের আব্দুল লতিফের ছেলে আশিকুল ইসলাম (২৯), পাবনার আতাইকুলা গ্রামের ফজলু মল্লিকের ছেলে মামুন ইসলাম (২৬), ঝিনাইদহের ছয়াইল গ্রামের নজরুল ইসলামের ছেলে তানভীর রানা (২৪), সাতক্ষীরার তালা উপজেলার দক্ষিণ নলতা গ্রামের জহুরুল শেখের ছেলে জুয়েল শেখ (২৫), পাবনার আতাইকুলা উপজেলার ইসলাম মণ্ডলের ছেলে রফিকুল ইসলাম (৩৮) এবং একই জেলার সাঁথিয়া উপজেলার দারামোদহা গ্রামের আমজাদ হোসেনের ছেলে আবির হোসেন (২০), মাদারিপুর জেলার পূর্ব চিয়াইপাড়া গ্রামের রেজাউল করিমের ছেলে মেহেদী হাসান মুন্না (২৩), টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুমিনপুর গ্রামের সাখাওয়াত হোসেনের ছেলে কোয়েল (২৫)।

এর আগে শুক্রবার রাত থেকে কর্মদা ইউনিয়নের পূর্ব টাট্টিউলি গ্রামের বাইশালী বাড়ি এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে ১০ জন নারী-পুরুষ ও তিন শিশুকে আটক করেছিল সিটিটিসি ইউনিট।

আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছিল, তারা নতুন জঙ্গি সংগঠন ‘ইমাম মাহমুদের কাফেলা’র সদস্য।

তাদের আটকের আগে ৭ আগস্ট ঢাকার মিরপুর থেকে একই সংগঠনের আরও ১০ জনকে আটক করা হয়েছিল। পরে ১১ আগস্ট ঢাকা থেকে ফরহাদ নামে আরও একজনকে আটক করা হয়েছিল। ফরহাদের দেওয়া তথ্য ধরেই ১২ অগাস্ট কুলাউড়ার পূর্ব টাট্টিউলি এলাকায় অভিযানে নামে সিটিটিসি।

ওই অভিযান পরবর্তী সংবাদ সম্মেলনে সিটিটিসি সাংবাদিকদের বলেছিল, ‘হয়তো সেই আস্তানা থেকে কিছু লোক পালিয়ে গেছে। তারা আশপাশেই কোথায় অন্য আস্তানায় আত্মগোপন করেছে।’

সিটিটিসির প্রধান আসাদুজ্জামান ওই এলাকায় সাধারণ মানুষের নজরদারি থাকায় এবং তারা সচেতন থাকায় ১৭ জনকে আটক করা গেছে উল্লেখ করে স্থানীয়দের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘এখানে যারা আটক আছেন তাদের আমরা পরিপূর্ণভাবে জিজ্ঞাসাবাদ করতে পারিনি। এটি সময়সাপেক্ষ ব্যাপার। তবে আমাদের মনে হচ্ছে, সেখানে অনেক গুরুত্বপূর্ণ ক্যারেক্টার থাকতে পারে।’

আটককৃতদের বিষয়ে তিনি বলেন, ‘এরই মধ্যে আমরা নিশ্চিত হয়েছি, সেখানে একজন চিকিৎসক আছেন। তার স্ত্রী দুদিন আগে পূর্ব টাট্টিউলি থেকে আটক হয়েছিলেন। চীন থেকে পড়াশোনা করে আসা দুজন প্রকৌশলীও আছেন। আটক ওই চিকিৎসক হচ্ছেন সোহেল তানজিম রানা (২৭)। তিনি সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পোড়াবাড়ি গ্রামের কৃষক আব্দুল হান্নানের ছেলে। তিনি সিরাজগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে কাজ করতেন। স্ত্রী মাইশা ইসলাম হাফসাকে (২০) নিয়ে কর্মস্থলের পাশেই ভাড়া বাসায় থাকতেন।

‘মাইশা শনিবার পূর্ব টাট্টিওয়ালী থেকে আটক হয়েছিলেন। ২৬ জুলাই থেকেই তারা নিখোঁজ ছিলেন বলে পরিবার জানিয়েছে।’  

আটকদের মধ্যে নতুন জঙ্গি সংগঠনের প্রধান ইমাম মাহমুদ আছেন কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, ‘আমরা এখনও এসব ব্যাপারে নিশ্চিত নই। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ চরিত্র আছে। আরও জিজ্ঞাসাবাদ শেষে এ ব্যাপারে জানানো হবে। এগুলো খুব স্পর্শকাতর বিষয়, সময়ের ব্যাপার। তারা কেউ হঠাৎ করেই এখানে আসেনি বা ঘর ছাড়েনি। আরও জিজ্ঞাসাবাদ করলে জানা যাবে, কেন তারা এই পাহাড়ি অঞ্চলে এসে আস্তানা গেড়েছিল।’

ব্রিফিংয়ের আগে ও পরে আটকদের সাংবাদিকদের সামনে হাজির করা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে সিটিটিসির পক্ষ থেকে জানানো হয়, অভিযান পরিচালনার স্বার্থেই এটা করা হয়েছে। অভিযান সফল করতে সিটিটিসি সবার সহযোগিতা প্রত্যাশা করে।

আসাদুজ্জামান আরও বলেন, ‘উগ্রবাদ ও জঙ্গিবাদ নির্মূলে পুলিশ সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। একদম নতুন একটি জঙ্গি সংগঠন মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছিল। কিন্তু জনগণের সহায়তায় আমরা অনেককে গ্রেফতার করতে সক্ষম হয়েছি।’

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক