X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
শের-ই-বাংলা মেডিক্যাল

চিকিৎসক ও যন্ত্রপাতি সংকটে থমকে আছে বার্ন ইউনিট

সালেহ টিটু, বরিশাল
২৮ জানুয়ারি ২০২২, ২৩:৩০আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ২৩:৩০

বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট চালুর সম্ভাবনা দেখা দিয়েও ম্লান হয়ে গেছে। চিকিৎসক যোগদান করলেও এই ‍ইউনিট চালু হয়নি। দীর্ঘদিন বন্ধের পর ২০২১ সালের ২৯ ডিসেম্বর একজন চিকিৎসক যোগদান করেন। তাকে দিয়ে বার্ন ইউনিট সচলের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন হাসপাতালের পরিচালক। কিন্তু সেটা ‍এখনও বাস্তবায়ন হয়নি। কবে হবে তাও কেউ বলতে পারছেন না।

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট থেকে জুনিয়র কনসালটেন্ট শরিফুল ইসলামকে শের-ই-বাংলা মেডিক্যালের বার্ন ইউনিটে নিযুক্ত করা হয়। তবে তার যোগদান ও যন্ত্রপাতি সঙ্কটে সীমাবদ্ধ রয়েছে এই ইউনিটের কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১২ মার্চ হাসপাতালের নিচ তলায় আটটি বেড নিয়ে শের-ই-বাংলা মেডিক্যালের বার্ন ইউনিটের পথচলা শুরু হয়। রোগীদের চিকিৎসা সেবা দিতে সেখানে আটটি চিকিৎসকের পদ এবং ১৬ জন নার্স ও ব্রাদারের পদ রাখা হয়। শুরু থেকে ওই ইউনিটের দায়িত্বে ছিলেন ডা. শাহ আলম মুনির। তিনি মেডিক্যালের চতুর্থ তলায় সার্জারি ইউনিটে সহকারী রেজিস্ট্রারের দায়িত্ব পালন করতেন। এ কারণে ঢাকা মেডিক্যাল কলেজে কর্মরত সিনিয়র কনসালটেন্ট ডা. এমএ আজাদ সজলকে বার্ন ইউনিটে সংযুক্ত করা হয়। 

চার বছর ধরে আট চিকিৎসকের দায়িত্ব একাই পালন করেন তিনি। চিকিৎসক না থাকায় সেখানে দায়িত্বরত চার জন ব্রাদারকে রোগীদের প্রাথমিক চিকিৎসার দেওয়ার জন্য এক্সপার্ট করে গড়ে তোলেন। তারা হলেন—লিংকন দত্ত, সাইফুল ইসলাম, আতিকুর রহমান ও কাদের খান। ডা. সজলের অনুপস্থিতিতে তারাই রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছিলেন। এরপরও প্রয়োজন হলে ডা. সজলের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করতেন। 

আরও পড়ুন: সুস্থ হয়ে উঠেছেন লঞ্চে অগ্নিদগ্ধরা, ঢাকায় ফিরলেন ৭ বার্ন বিশেষজ্ঞ

মেডিক্যালের প্রশাসনিক দফতর সূত্রে জানা গেছে, ডা. এমএ আজাদ সজল দায়িত্বে থাকাকালীন সপ্তাহে দুই দিন বার্ন ইউনিটে রাউন্ডসহ রোগীদের চিকিৎসা সেবা দিতেন। এছাড়া সপ্তাহে একদিন অপারেশন করতেন। এরপরও তাকে এমবিবিএস ক্লাস নিতে হতো। কিন্তু বার্ন ইউনিটে ডা. সজল ছাড়া কোনও চিকিৎসক না থাকায় দিনরাত রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছিলেন।

২০ মাস বন্ধ থাকার পরও চালু হয়নি ‍বার্ন ‍ইউনিট, ভোগান্তিতে রোগীরা

ওই ইউনিটে আটটি বেডের স্থলে সেখানে ৩০টিতে রোগীদের চিকিৎসা দেওয়া হতো। এ কারণে ডা. সজলকে হিমশিম খেতে হয়। তাছাড়া তার কর্মস্থল ঢাকায় থাকায় প্রতিমাসে একবার বেতন উত্তোলনের জন্য যেতে হতো। এরই মাঝে গত বছরের ২৮ এপ্রিল নগরীর মমতা ক্লিনিকের লিফটের নিচ থেকে ডা. সজলের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা হলেও আজ পর্যন্ত এর রহস্য উদ্ধার হয়নি। এরপর চিকিৎসক সংকটে ওই ইউনিটটি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।

সম্প্রতি ঝালকাঠি সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে নড়েচড়ে বসে শের-ই-বাংলা হাসপাতাল কর্তৃপক্ষ। দগ্ধদের চিকিৎসার জন্য ঢাকা থেকে সাত জন চিকিৎসককে ধার করে আনা হয়। তারা দগ্ধদের চিকিৎসা সেবা দিয়ে আবার ঢাকায় ফিরে যান। এরপর বার্ন ইউনিট চালুর দাবি উঠলে একজন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। তারপরও এই ‍ইউনিট চালু হয়নি।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সদস্য সচিব রফিকুল আলম বলেন, ধার করা চিকিৎসক না এনে যত দ্রুত সম্ভব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটটি স্থায়ীভাবে চালু করতে হবে। এ জন্য জনবল থেকে শুরু করে অপারেশন থিয়েটার এবং সকল যন্ত্রপাতি দিতে হবে। আশ্বাসের মধ্যে পড়ে থাকলে বিভাগের দগ্ধ রোগীদের এ হাসপাতাল কোনও উপকারে আসবে না।

সদ্য যোগদান করা চিকিৎসক শরিফুল ইসলাম বলেন,‌ আমার একার পক্ষে এই ইউনিট পরিচালনা করা কষ্টকর হয়ে পড়বে। এ জন্য ওয়ার্ডটি ঘুরে দেখে কী কী প্রয়োজন সে বিষয়গুলো নিয়ে পরিচালকের সঙ্গে কথা বলেছি। জনবল ও প্রয়োজনীয় যন্ত্রপাতি ছাড়া কোনোভাবেই বার্ন ইউনিট চালু সম্ভব নয়।

এ বিষয়ে হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, দ্রুত সময়ের মধ্যে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট চালু করে রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার কাজ শুরু করা যাবে। ইউনিটটি চালু করতে কাজ চলছে। কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে রোগীদের জন্য খুলে দেওয়া হবে।

/এসএইচ/
সম্পর্কিত
হাসপাতালের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা
তাপপ্রবাহে স্বাস্থ্য অধিদফতরের ৮ নির্দেশনা
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী