X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত ২২০ নৌকা

আবদুল কাইউম, পটুয়াখালী
২০ মার্চ ২০২২, ২১:৩৩আপডেট : ২০ মার্চ ২০২২, ২১:৩৩

দেশের বৃহৎ এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করতে সোমবার পটুয়াখালীর কলাপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বরণ করতে কলাপাড়ায় ব্যাপক সাজসজ্জা করা হয়েছে। পথে পথে দলীয় নেতাকর্মীরা তোরণ, ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজিয়েছেন বর্ণিল সাজে। এসবের মধ্যে অন্যতম আকর্ষণ হলো রংবেরঙের ২২০ নৌকা। নৌকাগুলো রাবনাবাদ নদীর মোহনায় থাকবে। নৌকা থেকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন দলীয় নেতাকর্মী, জেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় জেলেরা।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলা প্রশাসনের উদ্যোগে জ্বালানি মন্ত্রণালয়ের অর্থায়নে এসব নৌকা তৈরি করা হয়েছে। উপজেলার মহিপুর ইউনিয়নের নজীবপুর গ্রামের আন্ধারমানিক নদীর তীরে নৌকাগুলো তৈরি করেছেন বরিশাল চারুকলা বিদ্যালয়ের ১০ জন শিল্পী। চার দিনে ২৫ সহকারীর প্রচেষ্টায় নৌকাগুলো সাজসজ্জার কাজ শেষ করেছেন ১০ শিল্পী। লাল-সবুজ, নীল এবং হলুদ রঙে নৌকাগুলো সজ্জিত করা হয়েছে।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৌকাগুলো রাবনাবাদ নদীর মোহনায় সারিবদ্ধভাবে রাখা হবে। এর মধ্যে ১০০ নৌকা থাকবে পালতোলা, ১০০ নৌকায় থাকবে প্রধানমন্ত্রীর ছবি সংবলিত ব্যানার-ফেস্টুন এবং বাকি ২০ নৌকায় থাকবেন নিরাপত্তাকর্মীরা। প্রতিটি নৌকায় রংবেরঙের পোশাকে দুজন করে ৪০০ জেলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। বাকি ২০ নৌকায় থাকবেন জেলা প্রশাসনের কর্মকর্তা ও দলীয় নেতাকর্মীরা। প্রধানমন্ত্রী নৌকা পরিদর্শনকালে স্লোগানে স্লোগানে মুখরিত হবে রাবনাবাদ নদীর মোহনা। 

অন্যতম আকর্ষণ হলো রংবেরঙের ২২০ নৌকা

দলীয় নেতাকর্মী ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ২২০ নৌকা দিয়ে ২২০টি সংসদীয় আসন বোঝানো হয়েছে। কেউ কেউ বলছেন, উপকূলীয় মানুষের জীবনযাত্রা, নদীভিত্তিক অর্থনীতি ও এই অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্য ফুটিয়ে তুলতে এসব নৌকা সাজানো হয়েছে। তবে জেলা প্রশাসন বলছে, প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে এসব নৌকা তৈরি করা হয়েছে।

ট্যুরস অপারেটর প্রতিষ্ঠান জলতরনী’র স্বত্বাধিকারী আরিফ রহমান বলেন, এসব নৌকা তৈরির সময় স্বেচ্ছাসেবক হিসেবে চারুকলা শিল্পীদের পাশে থেকে সহযোগিতা করেছি। শিক্ষার্থীদের হাতের নিপুণ ছোঁয়ায় নৌকাগুলো মনোরম সাজে সজ্জিত হয়েছে।

বরিশাল চারুকলা বিদ্যালয়ের প্রধান শিল্পী তাপস কর্মকার বলেন, দিনরাত মিলিয়ে চার দিনের শ্রমে নৌকাগুলো সাজানোর কাজ শেষ করেছি। স্বাধীনতা দিবসের তাৎপর্যে উদ্বুদ্ধ হয়ে চারুকলা বিদ্যালয়ের শিল্পীরা বেশির ভাগ লাল এবং সবুজ রং ব্যবহার করে বিভিন্ন আলপনায় এসব নৌকা ফুটিয়ে তুলেছেন। সাদা, হলুদ এবং নীল রং ব্যবহার করা হলেও এসব নৌকায় কালো রং ব্যবহার করা হয়নি।

নৌকাগুলো সাজিয়েছেন বরিশাল চারুকলা বিদ্যালয়ের ১০ জন শিল্পী

পটুয়াখালী জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মুজাহিদ প্রিন্স বলেন, উপকূলের মানুষের জীবনযাত্রা তুলে ধরতেই নৌকাগুলো প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। 

পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, সকাল ১০টায় বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিদেশি অতিথিসহ প্রায় ৫০০ আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। এসব নৌকায় জাতীয় পতাকা উত্তোলন করে প্রধানমন্ত্রীকে স্বাগত জানানো হবে। জ্বালানি মন্ত্রণালয়ের অর্থায়নে জেলা প্রশাসনের উদ্যোগে নৌকাগুলো তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে এই উদ্যোগ নিয়েছি।

লাল-সবুজ, নীল এবং হলুদ রঙে নৌকাগুলো সজ্জিত করা হয়েছে

পটুয়াখালীর পুলিশ সুপার মো. শহিদুল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে ইতোমধ্যে আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। এরই মধ্যে সাদা পোশাকে নিরাপত্তা বাহিনী মাঠে কাজ শুরু করেছে। চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় যৌথ উদ্যোগে পায়রা বিদ্যুৎকেন্দ্র স্থাপন নিয়ে দেশের নর্থ ওয়েস্ট পাওয়ার কোম্পানি ও চীনের ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) মধ্যে চুক্তি হয়। ২০১৬ সালের ২৯ মার্চ বাংলাদেশ ও চীনের মধ্যে ঠিকাদার নিয়োগের চুক্তির পর প্রায় ১২ হাজার ২৮৪ কোটি টাকার এই প্রকল্পের জন্য প্রায় ৮০ শতাংশ ঋণ দিয়েছে চীনের এক্সিম ব্যাংক ও চায়না ডেভেলপমেন্ট ব্যাংক। বিদ্যুৎকেন্দ্রটি পটুয়াখালী জেলা শহর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে ধানখালী গ্রামে নির্মাণ করা হয়েছে। সেখানে প্রতিদিন ৭০০ থেকে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। এই বিদ্যুৎকেন্দ্র থেকে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। উদ্বোধনের পর বাণিজ্যিকভাবে সরবরাহ করা হবে উৎপাদিত বিদ্যুৎ।

/এএম/
সম্পর্কিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
সর্বশেষ খবর
বুন্দেসলিগায় গোলের রেকর্ডে চোখ কেইনের
বুন্দেসলিগায় গোলের রেকর্ডে চোখ কেইনের
শ্রমিকরাই অর্থনীতির চাকা সচল রাখে: স্পিকার
শ্রমিকরাই অর্থনীতির চাকা সচল রাখে: স্পিকার
নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষকসহ ১৫ শিক্ষার্থী
নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষকসহ ১৫ শিক্ষার্থী
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে