X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০

নৌকার প্রার্থী শাম্মী, এমপি পংকজ ও সাদিক আব্দুল্লাহর মনোনয়নপত্র স্থগিত

বরিশাল প্রতিনিধি
০৩ ডিসেম্বর ২০২৩, ২১:২৯আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ২১:২৯

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশালের ছয়টি আসনে ছয় প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সেইসঙ্গে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীসহ আট জনের মনোনয়নপত্র স্থগিত রাখা হয়েছে। তবে  ছয় আসনে পাঁচ জন নৌকার প্রার্থীসহ বিভিন্ন দলের ৪১ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

রবিবার (০৩ ডিসেম্বর) দুপুরে যাচাই-বাছাই শেষে তাদের মনোনয়নপত্র বাতিল ও স্থগিত ঘোষণা করেন জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শহিদুল ইসলাম। এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসকের সভাকক্ষে ছয়টি আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়। পরে ছয়টি আসনে ৪১ জনের মনোনয়নপত্র বৈধ, ছয় জনের বাতিল এবং আট জনের স্থগিত রাখার ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা। 

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ছয় আসন থেকে আওয়ামী লীগ, স্বতন্ত্র ও বিভিন্ন দলের ৫৫ জন মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে যাচাই-বাছাইয়ে ছয় জনের বাতিল করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন অভিযোগে আট জনের স্থগিত করে রাখা হয়েছে। এর মধ্যে বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদ এবং বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথের মনোনয়নপত্র স্থগিত রাখা হয়। এছাড়া বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর মনোনয়নপত্র স্থগিত রাখা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলা প্রশাসকের সভাকক্ষে সকালে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়। এ সময় বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহম্মেদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ উভয় দেশে নাগরিকত্ব রয়েছে বলে অভিযোগ তোলেন এই আসনের বর্তমান সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ। পাশাপাশি পংকজ নাথের বিরুদ্ধে হলফনামায় সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনেন শাম্মী আহম্মেদ। তিনি উল্লেখ করেন, রাজধানীর বিভিন্ন রুটে চলাচলকারী বিহঙ্গ পরিবহনে পংকজ নাথের মালিকানা রয়েছে। সেই তথ্য তিনি হলফনামায় গোপন করেছেন। অপরদিকে পঙ্কজ নাথের অভিযোগ, আইনগতভাবে কোনও দ্বৈত নাগরিকের মনোনয়নপত্র জমাদানের আগে একটি দেশের নাগরিকত্ব বাতিল করা বাধ্যতামূলক। শাম্মী আহম্মেদ এটা না করায় তার মনোনয়নপত্র বৈধ হওয়ার সুযোগ নেই। দুই পক্ষের পাল্টাপাল্টি অভিযোগের পরিপ্রেক্ষিতে রিটার্নিং কর্মকর্তা বিষয়টি পর্যালোচনা এবং উভয় পক্ষের অভিযোগের বিষয়ে আরও যাচাই-বাছাই শেষে সোমবার সিদ্ধান্ত দেওয়ার ঘোষণা দেন। 

একইভাবে সাদিক আব্দুল্লাহর স্ত্রীর নামে যুক্তরাষ্ট্রে বাড়ি রয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই তথ্য তিনি হলফনামায় গোপন করেছেন। অভিযোগ যাচাই-বাছাই করার জন্য তারও মনোনয়নপত্র স্থগিত রাখা হয়। এছাড়া কয়েকটি অভিযোগের কারণে আরও পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র স্থগিত করে রাখা হয়। তারা হলেন বরিশাল-৪ আসনে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের হৃদয় ইসলাম চুন্নু, একই দলের মো. আসাদুজ্জামান, বরিশাল-৬ আসনে বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চুন্নু, বাংলাদেশ কংগ্রেসের মাঈনুল ইসলাম ও একই দলের হুমায়ুন কবির। সোমবার তাদের বিষয়েও সিদ্ধান্ত দেওয়ার কথা জানান রিটার্নিং কর্মকর্তা। 

এদিকে, বরিশাল-১ (আগৈলঝাড়া-গৌরনদী) আসনে চার প্রার্থীর মধ্যে জাকের পার্টির রিয়াজ মোর্শেদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে বাংলাদেশ কংগ্রেসের মিরাজ খান ও জাতীয় পার্টির (জেপি) আলবার্ট বাড়ৈর মনোনয়নপত্র বাতিল করা হয়। ঋণখেলাপি, মনোনয়নপত্র অসম্পূর্ণ থাকা ও কোর্ট ফি পরিশোধ না করায় তাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। 

বরিশাল বাকেরগঞ্জ-৬ (বাকেরগঞ্জ) আসনে তিন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। তারা হলেন স্বতন্ত্র প্রার্থী জাকির খান ওরফে সাগর, শাহরিয়ার মিঞা ও নুর এ আলম সিকদার। স্বতন্ত্র প্রার্থী হওয়ার শর্ত হিসেবে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিলেও সেগুলোতে গরমিল পাওয়া গেছে তাদের। 

‍বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য পংকজ নাথ বলেন, ‘যাকে নৌকার প্রার্থী করা হয়েছে, তার দ্বৈত নাগরিকত্ব রয়েছে। সে বিষয়টি রিটার্নিং কর্মকর্তার কাছে তুলে ধরেছি। তার মনোনয়নপত্র বৈধ হওয়ার সুযোগ নেই।’

এ ব্যাপারে শাম্মী আহম্মেদ বলেন, ‘বিহঙ্গ পরিবহনে পংকজ নাথের মালিকানা রয়েছে। সেই তথ্য তিনি হলফনামায় গোপন করেছেন। কাজেই তার মনোনয়নপত্র অবৈধ।’

/এএম/
সম্পর্কিত
পঁচাত্তরের পর এবারই সবচেয়ে সুষ্ঠু নির্বাচন হয়েছে: প্রধানমন্ত্রী
নারী আসন: বাছাইয়ে টিকেছে ৫০ জনেরই মনোনয়নপত্র
সংরক্ষিত আসনে মনোনয়নপত্র জমা দিলেন আ.লীগের ৪৮ প্রার্থী
সর্বশেষ খবর
কুমিল্লা সিটি উপনির্বাচনে প্রতীক পেলেন চার মেয়রপ্রার্থী
কুমিল্লা সিটি উপনির্বাচনে প্রতীক পেলেন চার মেয়রপ্রার্থী
নৌকায় বিদ্যালয়, হলো সূর্যোদয়
নৌকায় বিদ্যালয়, হলো সূর্যোদয়
ইউক্রেন যুদ্ধের দুই বছর: সংঘাত, ক্রোধ আর ক্লান্তি
ইউক্রেন যুদ্ধের দুই বছর: সংঘাত, ক্রোধ আর ক্লান্তি
মাইক্রোওয়েভে করতে পারেন এই ৫ কাজ
মাইক্রোওয়েভে করতে পারেন এই ৫ কাজ
সর্বাধিক পঠিত
বাড়িওয়ালাদের তালিকা ধরে অভিযান চালাবে এনবিআর
বাড়িওয়ালাদের তালিকা ধরে অভিযান চালাবে এনবিআর
৫ লাখ শিক্ষক-কর্মচারীকে অবসর সুবিধা দিতে হাইকোর্টের রায়
এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান৫ লাখ শিক্ষক-কর্মচারীকে অবসর সুবিধা দিতে হাইকোর্টের রায়
ইউরোপে মানবপাচারে জড়িত বিমানবন্দরের কর্তারা: ডিবির হারুন
ইউরোপে মানবপাচারে জড়িত বিমানবন্দরের কর্তারা: ডিবির হারুন
বইমেলা থেকে বের করে দেওয়ায় ডিবি কার্যালয়ে গেলেন হিরো আলম
বইমেলা থেকে বের করে দেওয়ায় ডিবি কার্যালয়ে গেলেন হিরো আলম
চ্যালেঞ্জ মোকাবিলায় আরভিএন্ডএফ কোরের সদস্যদের প্রস্তুত থাকতে বলেছেন সেনাপ্রধান
চ্যালেঞ্জ মোকাবিলায় আরভিএন্ডএফ কোরের সদস্যদের প্রস্তুত থাকতে বলেছেন সেনাপ্রধান