X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ক্ষতিপূরণ চায় গুলিতে নিহত বাবলুর পরিবার

ইব্রাহীম রনি, চাঁদপুর
০৭ নভেম্বর ২০২১, ২২:৪৮আপডেট : ০৭ নভেম্বর ২০২১, ২২:৫১

ক্ষতিপূরণ চায় চাঁদপুরের হাজীগঞ্জে মন্দিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় পুলিশের গুলিতে নিহত নির্মাণশ্রমিক মো. বাবলুর পরিবার। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে দুই সন্তান নিয়ে বিপাকে পড়েছেন বাবলুর স্ত্রী। সামনের দিনগুলোতে দুই কন্যাশিশুর পড়ালেখার খরচ এবং জীবিকা নির্বাহ কীভাবে হবে, তা নিয়ে দুশ্চিন্তায় আছে দরিদ্র পরিবারটি। 

খোঁজ নিয়ে জানা যায়, ঘটনার ২৫ দিন পেরিয়ে গেলেও সরকারি কোনও সহায়তা পায়নি বাবলুর পরিবার। তবে আওয়ামী লীগ, হিন্দু কল্যাণ ট্রাস্ট এবং বিদ্যানন্দের পক্ষ থেকে পরিবারটিকে সহযোগিতা করা হয়েছে। তবে সহযোগিতার আশ্বাস দিয়েছেন চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ এবং বিজনেস পার্কের কর্মকর্তা।

বাবলুর বাবা বৃদ্ধ শামছুল হক বলেন, ছেলেকে অকালে হারিয়েছি। দুই নাতনি আছে। তাদের দেখার কেউ নেই। ঘর নেই। তাদের থাকার জন্য ঘর এবং ভরণপোষণের ব্যবস্থা করে দেওয়া হোক। যদি সরকার এটি করে দেয়, তাহলে আমরা কৃতজ্ঞ থাকবো।

বাবলুর স্ত্রী দেবি আরা বলেন, স্বামীকে হারিয়ে এখন আমরা কীভাবে চলবো, তা বুঝতে পারছি না। আমরা খুব অসহায়। ঘর, জমিজমা কিছুই নেই। দুই মেয়ে আছে। তাদের জন্য সরকার যেন কোনও একটা ব্যবস্থা করে দেয়।

মো. বাবলু (২৪) চাপাইনবাবগঞ্জের সুন্দরপুর বাগডাঙা এলাকার শামসুল হকের ছেলে। দুই সন্তানের জনক বাবলু আড়াই বছর ধরে চাঁদপুরের হাজীগঞ্জের বিজনেস পার্কে নির্মাণশ্রমিকের কাজ করেছিলেন। হাজীগঞ্জ শহরে মন্দিরে হামলাকারীদের নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছুড়লে বিজনেস পার্ক ভবনের আট তলায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন তিনি

হাজীগঞ্জের ঐতিহাসিক বড় মসজিদকেন্দ্রিক আহমাদ আলী পাটোয়ারী ওয়াকফ এস্টেটের অন্যতম প্রতিষ্ঠান বিজনেস পার্ক। এস্টেটের মোতাওয়াল্লি ড. আলমগীর কবির পাটোয়ারী বলেন, বাবলুর পরিবারকে আমরা এককালীন অনুদান দিচ্ছি না। এককালীন অনুদান দিলে খরচ করে ফেলবে। তাই তাদের ওয়াকফ এস্টেটের পক্ষ থেকে প্রতিমাসে একটা অনুদান দেবো। মাসিক অনুদানের পরিমাণ কত এবং তা কত মাস দেওয়া হবে, তা আমরা মিটিং করে নির্ধারণ করবো। 

তিনি বলেন, তার পরিবারের কোনও সদস্য যদি আমাদের এখানে চাকরি করতে চায়, সে ব্যবস্থা করে দেবো। তার সন্তানদের পড়ালেখায় সহযোগিতা করার পরিকল্পনা আছে আমাদের।

নিহত বাবলুর দুই সন্তান, স্ত্রী ও বৃদ্ধ বাবা

চাঁদপুরের পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, বাবলুর পরিবারকে ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে সহযোগিতা করা হয়েছে। আমরা সরাসরি সহযোগিতা না করলেও বিভিন্নভাবে করার চেষ্টা করছি। এ পর্যন্ত তারা বিভিন্ন সংস্থা থেকে সহযোগিতা পেয়েছে। আরও কিছু সহযোগিতা পাবে।

তিনি বলেন, পরিবারটিকে নিয়ে আমাদের অন্যরকম পরিকল্পনা আছে। ভবিষ্যতে তাদের যাতে সমস্যা না হয় সে জন্য আমরা পরিকল্পনা করছি।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি বাবলুসহ মৃত দুই জনকে সহযোগিতা করেছে।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত ১৯টি মন্দির এবং মৃত মানিক সাহা ও বাবলুর পরিবারকে সহায়তা দেওয়া হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে নয়টি মন্দিরকে ৫০ হাজার টাকা করে, ১০টি মন্দিরকে ২৫ হাজার টাকা করে এবং মৃত দুই ব্যক্তিকে এক লাখ টাকা করে দেওয়া হয়েছে। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট থেকে মৃত দুই জনের পরিবারকে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এ ছাড়া বিদ্যানন্দ থেকে দুই পরিবারকে পাঁচ লাখ টাকা করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, মন্ত্রণালয় আমাদের কাছ থেকে তথ্য চেয়েছে। আমরা তথ্য পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে আমাদের যেভাবে নির্দেশনা দেওয়া হবে, ওই দুই পরিবারের জন্য সেভাবে আমরা কাজ করবো।

কুমিল্লার নানুয়াদিঘির পাড়ে অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন পাওয়ার অভিযোগে ১৩ অক্টোবর রাত ৮টার দিকে হাজীগঞ্জ পৌর এলাকায় একটি মিছিল থেকে মন্দিরে হামলার ঘটনা ঘটে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কিন্তু কোনোভাবেই হামলাকারীদের নিয়ন্ত্রণ করা যায়নি। একপর্যায়ে ফাঁকা গুলি ছোড়ে। এতে বিজনেস পার্ক ভবনের আট তলায় জানালার পাশে দাঁড়িয়ে থাকা নির্মাণশ্রমিক বাবলুর মাথায় গুলি লাগে। অন্যান্য শ্রমিকরা বাবলুকে উপজেলা স্বাস্থ্য নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। সংঘর্ষে বাবলুসহ পাঁচ জনের মৃত্যু হয়। 

এ ঘটনায় এখন পর্যন্ত ৮০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এ ঘটনায় ১০টি মামলা হয়েছে। এসব মামলায় প্রায় পাঁচ হাজার জনকে আসামি করা হয়েছে।

/এএম/
সম্পর্কিত
আত্মীয়ের জানাজা শেষে ফেরার পথে প্রাণ গেলো মা-ছেলের
রাঙামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত
চুয়েটের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালক গ্রেফতার
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী