X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বর্ষবরণের আয়োজনে জেগে ওঠার আহ্বান  

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৪ এপ্রিল ২০২২, ১২:৩৭আপডেট : ১৪ এপ্রিল ২০২২, ১৬:০৫

করোনা মহামারির কারণে গত দু’বছর বর্ষবরণের কোনও আয়োজন ছিল না। বাজেনি কোনও সুর। তবে দীর্ঘ অপেক্ষার পর এবার নববর্ষের প্রথম সূর্যটা উঠলো গানে গানে। বৃহস্পতিবার পহেলা বৈশাখে (১৪ এপ্রিল) দেশের বিভিন্ন এলাকায় সুরে-গানে ও শোভাযাত্রার মধ্য দিয়ে নতুন বছর ১৪২৯ বরণ করে নেওয়া হয়েছে। বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো তথ্যমতে বর্ষবরণের আয়োজনের মাধ্যমে নির্মল করার বার্তা দেওয়া হয়েছে। জরা ও জীর্ণকে পেছনে ফেলে জেগে ওঠার আহ্বান জানানো হয়েছে।   

চট্টগ্রামে নানা আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল সাতটায় সিআরবির শিরীষ তলায় শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠানমালা। নববর্ষ উদযাপন পরিষদ এর আয়োজন করে। এছাড়া নগরীর ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ, জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসন এবং বাদশা মিয়া রোডের ক্যাম্পাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে বর্ষবরণের অনুষ্ঠান চলছে।

চট্টগ্রাম এদিকে সকাল থেকেই অনুষ্ঠানস্থলে লোকজনের প্রচণ্ড ভিড় দেখা গেছে। গত দুই বছর করোনা মহামারির কারণে চট্টগ্রামে বর্ষবরণের কোনও অনুষ্ঠান হয়নি। তাই এবার বর্ষবরণের আয়োজনে সবার ছিল স্বতস্ফূর্ত উপস্থিতি, যেন জড়তা কাটিয়ে জেগে ওঠার চেষ্টা।  

খাগড়াছড়িতে বর্ষবরণে ছিল নানা আয়োজন। নতুন বছর ১৪২৯-কে বরণে জেলা প্রশাসক কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউনহল প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে সব বয়সের হাজার হাজার চাকমা, মারমা, ত্রিপুরা, বাঙালি নারী-পুরুষ ও শিশুরা ঐতিয্যবাহী পোশাক পরে ও বিভিন্ন সাংস্কৃতিক নাচ-গান পরিবেশন করেন। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সপ্তাহব্যাপী বৈশাখী মেলারও উদ্বোধন করা হয়।

 যশোর যশোরে মঙ্গল শোভাযাত্রা, সঙ্গীত, নৃত্য, কবিতা আবৃত্তির মধ্য দিয়ে বঙ্গাব্দ ১৪২৯ বরণ করে নেওয়া হচ্ছে। করোনা মহামারির দম বন্ধ সময়ের দুই বছর পর বাঙালির প্রাণের উৎসব বর্ষবরণ বেশ জাকজমকপূর্ণ পরিবেশেই পালন করা হচ্ছে। তবে রমজানের কারণে অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। সকালে পৌরপার্কে উদীচী শিল্পী গোষ্ঠীর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কবিগান, পালাগান, পঞ্চকবির গান, আধুনিক গান, লোকসঙ্গীত, লোকনৃত্য, বাউল গান পরিবেশন করেন সংগঠনের প্রায় দুইশ' কর্মী। যশোরের ৩২ টি সাংস্কৃতিক সংগঠনের মধ্যে তিনটি সংগঠন পৃথকভাবে অনুষ্ঠান করলেও অন্যরা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সঙ্গে বর্ষবরণ পর্ষদের ব্যানারে যশোর টাউন হল মাঠে অনুষ্ঠানের আয়োজন করে।

নাটোর নাটোরে শোভাযাত্রা, বাঙালিয়ানা গান, নাচ আর আলোচনা সভার মধ্যদিয়ে উদযাপন হয়েছে বাংলা নববর্ষ ১৪২৯। আয়োজন করা হয় গ্রামীণ মেলার। সেখানে স্থান পায় বাঙালি পরিবারে ব্যবহার্য বিভিন্ন সামগ্রী, খেলনা আর গানের যন্ত্র। জেলা ও উপজেলা প্রশাসনের আয়োজনে ওই বর্ষবরণ অনুষ্ঠানে অংশ নেয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

ঠাকুরগাঁও ঠাকুরগাঁওয়ে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ঠাকুরগাঁও অফিসার্স ক্লাবে এসে তা শেষ হয়। এতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভুঁইয়া, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিপক কুমারসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।  পরে জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

নীলফামারী নীলফামারীতে করোনা মহামারির কারণে দুই বছর কোনও আয়োজন ছিল না। তবে এবার বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৯ বরণ করা হয়েছে। পহেলা বৈশাখে নীলফামারী সেজেছিল এক অনন্য বর্ণিল সাজে। গ্রামগঞ্জের রাস্তাঘাট, স্কুল ও কলেজে ছিল বর্ণিল আয়োজন। ঢাক, ঢোল, গরু গাড়ি, ঘোড়ার গাড়ি, জাতীয় পাখি দোয়েল, জাতীয় মাছ ইলিশের প্রতীক ও ঢেঁকি শোভাযাত্রায় শোভা পেয়েছে। 

রাঙামাটিতে পহেলা বৈশাখ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি সর্বস্তরের মানুষ বর্ণিল সাজে শোভাযাত্রায় অংশ নেন। এবারের শোভাযাত্রায় পাহাড়ে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মানুষ নিজেদের ঐতিহ্যবাহী পোশাকে অনুষ্ঠানে অংশ নেন। শোভাযাত্রার অগ্রভাগে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পোশাকের মধ্য দিয়ে এ অঞ্চলের পাহাড়ি জীবনধারাকে তুলে ধরা হয়। এছাড়া শোভাযাত্রা শেষে শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সিরাজগঞ্জ সিরাজগঞ্জে করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর নানা আয়োজনে বর্ষবরণের উচ্ছ্বাসে মেতেছে জেলাবাসী। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীদের অংশগ্রহণে শোভাযাত্রা বের হয়। ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানে গানে বিশাল শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

পটুয়াখালীতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রায় বর্ষবরণ করা হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেনের নেতৃত্বে পিডিএস চত্বর  থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ডিসি স্কয়ার চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, সাংস্কৃতিক-সামাজিক সংগঠন, সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা কর্মচারীরা অংশ নেন। শোভাযাত্রায় স্থান পায় বিভিন্ন পাখ পাখালি ছবি, বর-কনে, ঘটক, পালকি, বাংলার ঐতিহ্যের বিভিন্ন উপকরণ। মঙ্গল শোভাযাত্রা শেষে ডিসি মঞ্চে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে বিভিন্ন সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন দর্শনার্থীরা। শেষে ডিসি স্কয়ার মাঠে বেলুন উড়িয়ে তিন দিনব্যাপী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক। 

খুলনা খুলনায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হয়। এ উপলক্ষে সকালে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত মঙ্গল শোভাযাত্রা বের হয়। খুলনা জেলা প্রশাসন আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।  শোভাযাত্রায় জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মো. মাহাবুব হাসান, বীর মুক্তিযোদ্ধা, সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশ নেন। নতুন বছর বরণ উপলক্ষে খুলনা শিশু একাডেমি শিশুদের নিয়ে অনুষ্ঠান আয়োজন করে। শিশু পরিবার (এতিমখানা) কর্তৃক ঐতিহ্যবাহী বাঙালি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং জেলখানার কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শন করা হয়। সব শিক্ষা প্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে পহেলা বৈশাখের অনুষ্ঠান আয়োজন করে। জাতীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে উপজেলাসমূহে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় উৎসাহ-উদ্দীপনা আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ পালন করা হয়েছে। বর্ষবরণকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের আয়োজনে শহরের লোকনাথ ট্যাংকের পাড় ময়দান থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। পরে শহরের প্রধান- প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি শহরের ফারুকী পার্কে এসে শেষ হয়। শোভাযাত্রা অংশ গ্রহণকারী জানায়, ধর্মবর্ণ নির্বিশেষে দীর্ঘ দুই বছর পর তারা উৎসবে শামিল হয়েছেন। এদিকে ফারুকী পার্কের মঞ্চে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য লাঠিখেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে সমবেত শিল্পীদের কণ্ঠে পরিবেশিত হয় এসো হে বৈশাখ সুরে-সুরে বর্ষবরণ সংঙ্গীত। এছাড়া পহেলা বৈশাখকে কেন্দ্র করে শহরের ফারুকী পার্কে বসেছে লোকজ মেলা। মেলায় নাগরদোলা, পুতুল নাচ, খাবার এবং মাটির তৈরি তৈজসপত্রের দোকান নিয়ে বসেছেন দোকানিরা। 
 
বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, পাহাড়ে উৎসব মানে পাহাড়ি-বাঙালির মিলনমেলা। সবাই একসঙ্গে মিলেমিশে একাকার। সম্প্রীতির মঙ্গল শোভোযাত্রার মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। সকালে পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে বর্ষ বরণে সম্প্রীতির মঙ্গল শোভাযাত্রা বের হয়। মন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রা উদ্বোধন করেন।

/টিটি/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন অপহরণের শিকার সেই প্রার্থী
অবশেষে প্রার্থিতাই প্রত্যাহার করে নিলেন প্রতিমন্ত্রী পলকের শ্যালক
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!