X
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২
১১ আশ্বিন ১৪২৯

জেএমবি’র ফান্ড গঠনে ছিনতাই করতে গিয়ে গুলি করে হত্যা: বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১৮ আগস্ট ২০২২, ০০:৫৭আপডেট : ১৮ আগস্ট ২০২২, ০১:১৮

চট্টগ্রামে ২০১৫ সালে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ফান্ড গঠনে ছিনতাই করতে গিয়ে গুলি ও বোমা হামলা করে হত্যার অভিযোগে দায়ের করা মামলায় সংগঠনটির পাঁচ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বুধবার (১৭ আগস্ট) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. জসিম উদ্দিনের আদালত এ অভিযোগ গঠনের নির্দেশ দেন।

অভিযুক্ত জেএমবির পাঁচ সদস্য হলো- বুলবুল আহম্মদ সরকার ওরফে ফুয়াদ, শাহজাহান ওরফে কাজল, মাহবুবুর রহমান ওরফে খোকন, মিনহাজুল ইসলাম ওরফে সজিব ও নর নবী ওরফে রাজু। আদালতের অতিরিক্ত পিপি কেশব চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, সদরঘাট থানায় জেএমবির পাঁচ সদস্যের বিরুদ্ধে দায়ের করা মামলায় বুধবার শুনানি শেষে আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন। এ মামলার আগামী ৯ সেপ্টেম্বর পরবর্তী ধার্য তারিখ রয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টার সময় সদরঘাট থানাধীন মাঝিরঘাট সড়কের মেসার্স সাহা করপোরেশনের ম্যানেজার সত্য গোপাল ভৌমিক (৪৮) অফিসের কাজ শেষে বিভিন্ন গ্রাহকের কাছ থেকে সংগ্রহ করা ৫ লাখ ৪০ হাজার ২৯০ টাকা নিয়ে ফিরছিলেন। রিকশাযোগে মাঝিরঘাট এলাকার অগ্রণী ব্যাংকের সামনের সড়কে পৌঁছালে পেছন থেকে একটি মোটরসাইকেলে করে দুই ছিনতাইকারী তার রিকশার গতিরোধ করে। সত্য গোপালের হাত থেকে টাকার ব্যাগটি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে তিনি বাধা দেন। ছিনতাইকারীরা তখন অস্ত্র দিয়ে ম্যানেজারকে গুলি করে টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে যায়।

এতে আরও বলা হয়, সেসময় ওই প্রতিষ্ঠানের দারোয়ান বাবুল দাস এসে তাদের বাধা দিলে ছিনতাইকারীরা ককটেল নিক্ষেপ করে। এ সময় আশপাশের লোকজন এগিয়ে এলে ছিনতাইকারীরা তাদের উপরও ককটেল নিক্ষেপ করে। এ সময় ম্যানেজার সত্য গোপাল ভৌমিক, দারোয়ান বাবুল দাসসহ উপস্থিত পথচারী এবং আশপাশের লোকজন আহত হন। ছিনতাইকারীরা পালানোর সময় নিজেদের বোমায় বিস্ফোরণে আহত হয়ে মোটরসাইকেলসহ সড়কে পড়ে যায়। পরে বোমার আঘাতে ক্ষত-বিক্ষত দুই ছিনতাইকারীর একজন ঘটনাস্থলে মারা গেলেও অপরজন হাসপাতালে নেওয়ার পর মারা যায়।

এ সময় তাদের কাছ থেকে অত্যাধুনিক দুটি একে-২২ রাইফেল, মোটরসাইকেল, গুলি ভর্তি ম্যাগাজিন এবং ছিনতাইয়ের ৫ লাখ ৪০ হাজার ২৯০ টাকা এবং তাদের ব্যবহৃত মোবাইল সেট উদ্ধার করা হয়। আহত মেসার্স সাহা কনপোরেশনের ম্যানেজার সত্য গোপাল ভৌমিক চিকিৎসাধীন অবস্থায় ওই বছরের ২৬ সেপ্টেম্বর মারা যান।

এ ঘটনায় মেসার্স সাহা করপোরেশনের মালিক সুকদেব সাহা বাদী হয়ে অজ্ঞাতনামা চার জনকে আসামি করে মামলা দায়ের করেন। মামলাটি প্রথমে তদন্ত করেন সদরঘাট থানার এসআই মো. ইউসুফ ভুইয়া। এরপর মামলাটি তদন্তভার পায় নগর গোয়েন্দা পুলিশ। সেখানে এসআই সন্তোষ কুমার চাকমা এবং পরবর্তী সময়ে কাজী রাকিব উদ্দিন তদন্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন।  

এ মামলা তদন্ত করতে গিয়ে ওই বছরের ৫ অক্টোবর কর্ণফুলী থানার খোয়াজনগর এলাকার একটি বাসায় অভিযান চালায় পুলিশ। সেখান থেকে গ্রেনেড, অস্ত্র, গুলিসহ পাঁচ জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়। এ পাঁচ জঙ্গিকে এ মামলায় গ্রেফতার দেখিয়ে ২০১৬ সালের ২৬ মে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়।

এ মামলায় বেশ কয়েকজন জঙ্গি সদস্য ঘটনার দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। তারা স্বীকার করেছেন, দলের ফান্ড সংগ্রহ করতেই এই ছিনতাইয়ে ঘটনা ঘটানো হয়।

/ইউএস/
সম্পর্কিত
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অবশেষে কাঙ্ক্ষিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেলো ইউক্রেন
অবশেষে কাঙ্ক্ষিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেলো ইউক্রেন
নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৯
নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৯
হাজারীবাগে কুরিয়ার সার্ভিস ডিপোতে ‘বিস্ফোরণ’, নিহত ১ 
হাজারীবাগে কুরিয়ার সার্ভিস ডিপোতে ‘বিস্ফোরণ’, নিহত ১ 
৯ ঘণ্টা পর আবার উদ্ধার অভিযান শুরু
৯ ঘণ্টা পর আবার উদ্ধার অভিযান শুরু
এ বিভাগের সর্বশেষ
নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৯
নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৯
৯ ঘণ্টা পর আবার উদ্ধার অভিযান শুরু
৯ ঘণ্টা পর আবার উদ্ধার অভিযান শুরু
আলমডাঙ্গায় স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধারে ঘটনায় মামলা
আলমডাঙ্গায় স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধারে ঘটনায় মামলা
দলীয় পদ ছাড়লেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহাদাৎ
ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনদলীয় পদ ছাড়লেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহাদাৎ
মদনে বউ-শাশুড়ির দ্বন্দ্বে  মৌলভি নিহত, আহত ৭
মদনে বউ-শাশুড়ির দ্বন্দ্বে মৌলভি নিহত, আহত ৭