X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামের খাদ্য পরীক্ষাগারের কার্যক্রম ১৪ মাস বন্ধ

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
০৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৬আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৬

চট্টগ্রাম নগরীর মুরাদপুর বিবিরহাট এলাকায় অবস্থিত আধুনিক খাদ্য পরীক্ষাগার (মডার্ন ফুড সেফটি ল্যাব)। তিনতলা ভবনের প্রথমতলায় অফিস কক্ষ এবং দোতলা ও তিনতলায় রয়েছে ল্যাব (পরীক্ষাগার)। ল্যাবে পড়ে আছে খাদ্য পরীক্ষার আধুনিক সব যন্ত্রপাতি। আছেন কর্মকর্তা-কর্মচারীরা। অথচ বিদ্যুৎ না থাকায় ১৪ মাস বন্ধ রয়েছে খাদ্য পরীক্ষাগারের কার্যক্রম।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়। কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা জানা গেছে, গত ১৪ মাস ধরে ল্যাবে হচ্ছে না কোনও পরীক্ষা-নিরীক্ষা। কারণ প্রতিষ্ঠানে ১৪ মাস ধরে বিদ্যুৎ নেই। এ কারণে পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম বন্ধ রয়েছে।

কর্মকর্তারা জানান, প্রতিষ্ঠানের ৬ লাখ ৮২ হাজার ২২২ টাকা বিদ্যুৎ বিল বকেয়া। এ কারণে ২০২১ সালের জুন মাসে প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে বিদ্যুৎ কর্তৃপক্ষ। মাসের পর মাস বিদ্যুৎ না থাকায় নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার যন্ত্রপাতি। বিদ্যুৎবিহীন অন্ধকারে আছে প্রতিষ্ঠানটি।

চট্টগ্রামের খাদ্য পরীক্ষাগারের কার্যক্রম ১৪ মাস বন্ধ

নাম প্রকাশ না করার শর্তে দায়িত্বশীল কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, বকেয়া বিদ্যুৎ বিল কোনও প্রতিষ্ঠান পরিশোধ করবে? চট্টগ্রাম সিটি করপোরেশন নাকি আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্ট হেলথ সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্ট (ইউপিইএইচএসডিপি)। এই টানাপোড়েনে পরিশোধ হচ্ছে না বিদ্যুৎ বিল।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) ষোলশহরের নির্বাহী প্রকৌশলী এএফএম নূর উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আধুনিক খাদ্য পরীক্ষাগারটির ৬ লাখ ৮২ হাজার ২২২ টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। বিল বকেয়া থাকায় সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। সংযোগটি রয়েছে সঞ্জয় পাল নামে এক ব্যক্তির নামে। অবশ্যই সিটি করপোরেশনের পক্ষ থেকেও এ প্রতিষ্ঠানে মিটার সংযোগের জন্য আবেদন করা হয়েছিল। আগের টাকা পরিশোধ না করায় নতুন সংযোগটিও চালু করা যাচ্ছে না। টাকা পরিশোধ করা মাত্রই সংযোগ চালু করে দেওয়া হবে।’


প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চট্টগ্রাম নগরীতে ভেজালমুক্ত খাদ্য উৎপাদন ও বিপণন নিশ্চিত করার জন্য ২০১৩ সালে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে এবং আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্ট হেলথ সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্টের আওতায় ঢাকা ও চট্টগ্রামে দুটি খাদ্য পরীক্ষাগার নির্মাণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ১২ অক্টোবর চট্টগ্রামের খাদ্য পরীক্ষাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠানটি নির্মাণ করা হয়। আট হাজার বর্গফুটের খাদ্য পরীক্ষাগারটিতে স্থাপন করা হয়েছে ছয়টি আধুনিক ল্যাব। এরপর খাদ্যের ভেজাল শনাক্ত ও গুণাগুণ নির্ণয়ে কয়েক কোটি টাকা ব্যয়ে ৮২টি যন্ত্রপাতি স্থাপন করা হয়। ২০১৬ সালের ২৭ এপ্রিল ল্যাবটিতে খাদ্যের নমুনা পরীক্ষার অনুমতি চেয়ে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিল চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। আবেদনের পরিপ্রেক্ষিতে খাদ্য মন্ত্রণালয় ২০১৬ সালের ২৮ নভেম্বর ‘মানরক্ষা করা, প্রশিক্ষিত ও অভিজ্ঞ জনবল নিয়োগ এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন ও তার রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা’ এই তিন শর্তে পরীক্ষার অনুমোদন দেয়। এরপর শুরু হয় পরীক্ষা।

চট্টগ্রামের খাদ্য পরীক্ষাগারের কার্যক্রম ১৪ মাস বন্ধ
এই পরীক্ষাগারে দুধ ও দুগ্ধজাত পণ্য, মিষ্টি ও মিষ্টি জাতীয় পণ্য, কার্বনেটেড বেভারেজ, জুস জাতীয় পণ্য, ড্রিংকিং ওয়াটার, সস জাতীয় পণ্য, মসলা পণ্য, স্ন্যাকস, বেকারি পণ্য, আইসক্রিম, ড্রাই স্যুপ, নুডলস, পাস্তা, আটা, ময়দা ও সুজিসহ ২০ জাতীয় খাবার পরীক্ষা করার কথা।

চট্টগ্রাম সিটি করপোশেন সূত্র জানায়, পরীক্ষাগারের কার্যক্রম পরিচালনার জন্য ২০১৬ সালে ২৩ পদের বিপরীতে ৩৪ জনের পদ সৃষ্টি করে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন পাঠানো হয়। বিভিন্ন ধাপ শেষে ১৬ জনকে নিয়োগের অনুমোদন দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে এখন পর্যন্ত জনবল চূড়ান্তের অনুমোদনপত্র সিটি করপোরেশনের কাছে পৌঁছেনি।

১৬টি নতুন পদের মধ্যে রয়েছে- পরিচালক একজন, সিনিয়র রসায়নবিদ একজন, সিনিয়র মাইক্রোবায়োলজিস্ট একজন, রসায়নবিদ একজন, মাইক্রোবায়োলজিস্ট একজন, উপ-সহকারী প্রকৌশলী (ইলেক্ট্রিক্যাল) একজন, ফুড সেফটি অ্যান্ড সেনিটেশন অফিসার একজন, হিসাবরক্ষক একজন, কস্পিউটার অপারেটর একজন, ল্যাবরেটরি সহকারী তিন জন, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক একজন ও অফিস সহায়ক দুজন।

আধুনিক খাদ্য পরীক্ষাগারের মাইক্রোবায়োলজিস্ট শাহিদা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চালুর পর ল্যাবে পরীক্ষামূলক কাজ চলছিল। এরই মধ্যে বেশ কিছু পণ্যের পরীক্ষাও হয়েছে। তবে গত বছরের জুন থেকে বিদ্যুৎ না থাকায় ল্যাব বন্ধ রয়েছে। বিদ্যুৎ বিল বকেয়া থাকায় পিডিপি কর্মকর্তারা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন। প্রতিষ্ঠানটির সব কাজ বিদ্যুৎনির্ভর। বিদ্যুৎ না থাকায় এখন কার্যক্রম বন্ধ।’
চট্টগ্রামের খাদ্য পরীক্ষাগারের কার্যক্রম ১৪ মাস বন্ধ
তিনি আরও বলেন, ‘মন্ত্রণালয়ে যে জনবল চাওয়া হয়েছে, তা এখনও অনুমোদন হয়ে আসেনি। এ কারণে জনবল নিয়োগ দেওয়া যাচ্ছে না। এখানে সিটি করপোরেশনের পক্ষ থেকে আমিসহ আরেকজন পরিচ্ছন্নতাকর্মী কর্মরত আছেন। বাকিরা প্রকল্পের অধীনে আছেন।’

পরীক্ষাগারের অফিস ম্যানেজার কাউসার পাটোয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইউপিইএইচএসডিপির আওতায় আমরা ১৯ জন প্রতিষ্ঠানটিতে কর্মরত আছি। বিদ্যুৎ না থাকায় এখানে পানির সমস্যাও হচ্ছে। এ কারণে গত ১৪ মাস ধরে ল্যাব সম্পূর্ণ বন্ধ রয়েছে। সব ধরনের কার্যক্রমও বন্ধ। নিয়ম অনুযায়ী অফিসের বিদ্যুৎ বিল দেওয়ার কথা সিটি করপোরেশনের। কিন্তু তারা কেন দিচ্ছে না তা আমরা জানি না।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমাম হোসেন রানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরীক্ষাগারের বকেয়া বিলের দায়ভার চসিক নেবে না। কেননা পরীক্ষাগারটি এখনও প্রজেক্ট থেকে করপোরেশনকে বুঝিয়ে দেওয়া হয়নি। আমরা সম্পূর্ণ বুঝে নেওয়ার পর এটির সব দায়দায়িত্ব নেবো। এসব বিষয়ে মন্ত্রণালয়ে জানানো হয়েছে। নিশ্চয়ই মন্ত্রণালয় কোনও না কোনও সিদ্ধান্ত দেবেন। সিদ্ধান্ত অনুযায়ী বিল পরিশোধ করা হবে।’

/এএম/
সম্পর্কিত
চালের বস্তা নিয়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি
দিনাজপুরে সেমাই তৈরির কারখানায় জরিমানা
চাল আমদানির অনুমতি পাচ্ছে ৩০ প্রতিষ্ঠান
সর্বশেষ খবর
দুই ভাইয়ের হাতাহাতিতে প্রাণ গেলো বড় ভাইয়ের
দুই ভাইয়ের হাতাহাতিতে প্রাণ গেলো বড় ভাইয়ের
বিখ্যাত চমচমের কারিগর শংকর সাহা মারা গেছেন
বিখ্যাত চমচমের কারিগর শংকর সাহা মারা গেছেন
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট