X
শনিবার, ১৩ জুলাই ২০২৪
২৯ আষাঢ় ১৪৩১

এক ঘণ্টায় বিক্রি হয়ে গেছে কক্সবাজার ট্রেনের ২ দিনের টিকিট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
২৩ নভেম্বর ২০২৩, ১২:১২আপডেট : ২৩ নভেম্বর ২০২৩, ১২:১২

অবশেষে শুরু হয়েছে নবনির্মিত ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের টিকিট বিক্রি। আগামী ১ ডিসেম্বর (শুক্রবার) প্রথম ট্রেন কক্সবাজার এক্সপ্রেস যাত্রী নিয়ে কক্সবাজার থেকে ঢাকা যাবে।

এই জন্য বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকাল ৮টা থেকে কাউন্টারের পাশাপাশি অনলাইনে এ টিকিট বিক্রি শুরু হয়। টিকিট বিক্রি শুরুর মাত্র এক ঘণ্টার মধ্যে প্রথম ও দ্বিতীয় দিনের সব টিকিট বিক্রি শেষ হয়ে গেছে।

চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে কাউন্টার এবং অনলাইনে কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। প্রথম দিন ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত তিন দিনের টিকিট বিক্রি করা হয়। এর মধ্যে ১ ও ২ ডিসেম্বরের টিকিট মাত্র এক ঘণ্টার মধ্যে বিক্রি শেষ হয়ে যায়। কাউন্টারের চেয়ে অনলাইনে টিকিট বিক্রি বেশি হয়েছে।’

স্টেশন ম্যানেজার বলেন, ‘ঢাকা-কক্সবাজার রুটে চলাচলকারী কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে মোট ১৫টি বগিতে যাত্রী থাকবে। এর মধ্যে একটি এসি এবং একটি নন এসি বগি মিলে মোট ১১৫টি আসন থাকবে চট্টগ্রামের যাত্রীদের জন্য। এর মধ্যে এসি বগিতে আসন থাকবে ৫৫টি এবং ননএসি বগিয়ে আসন থাকবে ৬০টি।’

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) তারেক মোহাম্মদ ইমরান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সকাল ৮টায় কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। কাউন্টার এবং অনলাইনে একই সময়ে টিকিট বিক্রি করা হয়। টিকিট বিক্রি শুরুর মাত্র ঘণ্টা দুয়েকের মধ্যে ১ ও ২ ডিসেম্বরের সব টিকিট বিক্রি শেষ হয়ে যায়। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৩ ডিসেম্বরের কিছু টিকিট ছিল। সেগুলো আশা করছি, অল্প সময়ের মধ্যে বিক্রি শেষ হয়ে যাবে। প্রথম দিনে কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের কাছ থেকে ভালো সাড়া পেয়েছি।’

রেল সূত্রে জানা গেছে, দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা বিলাসবহুল এ কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে মোট ১৫টি কোচ থাকবে। এতে মোট আসন থাকবে ৭৮০টি। এর মধ্যে ছয়টি এসি কোচে আসন থাকবে ৩৩০টি। সাত নন-এসি কোচে আসন থাকবে ৪২০টি ও দুটি খাবার কোচে ১৫টি করে ৩০টি আসন থাকবে।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেনের শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া এক হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া এক হাজার ৫৯০ টাকা ও এসি বার্থের (ঘুমিয়ে যাওয়ার আসন) ভাড়া দুই হাজার ৩৮০ টাকা।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫, স্নিগ্ধা শ্রেণি ৩৮৬, এসি সিটে ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।  

আগামী ১ ডিসেম্বর দুপুর ১২টা ৪০ মিনিটে কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার আইকনিক স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছাড়বে। ট্রেনটি চট্টগ্রামে পৌঁছাবে বিকাল ৩টা ৪০ মিনিটে। ছেড়ে যাবে বিকাল ৪টায়। ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ৫ মিনিটে। আপাতত এ ট্রেনে চট্টগ্রাম থেকে টিকিট বিক্রি করা হবে না।

একইভাবে রাত সাড়ে ১০টায় ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে ভোর ৩টা ৪০ মিনিটে। তখনও এ ট্রেনে চট্টগ্রাম থেকে টিকিট বিক্রি করা হবে না। ভোর ৪টায় ট্রেনটি চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে কক্সবাজার পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে।

কক্সবাজার এক্সপ্রেস টেনটি সপ্তাহে একদিন বন্ধ থাকবে। এর মধ্যে ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে যাবে না সোমবার এবং কক্সবাজার থেকে ছেড়ে যাবে না মঙ্গলবার। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাওয়া ট্রেনটির নম্বর ৮১৩ ও কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা ট্রেনের নম্বর ৮১৪ নির্ধারণ করা হয়েছে।

/এফআর/
সম্পর্কিত
রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন
এক বাঁধে বদলে গেছে লাখো মানুষের ভাগ্য
ট্রেন ছাড়ার অপেক্ষা
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৩ জুলাই, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৩ জুলাই, ২০২৪)
পদ্মার পানি বিপদসীমার ওপরে, ফেরি চলছে ধীরে
পদ্মার পানি বিপদসীমার ওপরে, ফেরি চলছে ধীরে
কেয়ার হোম নিয়ে ব্রিটেনের আদালতে বাংলাদেশি প্রতিষ্ঠানের সাফল্য
কেয়ার হোম নিয়ে ব্রিটেনের আদালতে বাংলাদেশি প্রতিষ্ঠানের সাফল্য
উইম্বলডনে আবার জোকোভিচ-আলকারাজ ফাইনাল
উইম্বলডনে আবার জোকোভিচ-আলকারাজ ফাইনাল
সর্বাধিক পঠিত
দুই টাইলসের মাঝে দাগ পড়লে কী করবেন
দুই টাইলসের মাঝে দাগ পড়লে কী করবেন
ভিটামিন বি-১২ কমে গেলে যেসব রোগের ঝুঁকি বাড়ে
ভিটামিন বি-১২ কমে গেলে যেসব রোগের ঝুঁকি বাড়ে
রাশিয়াকে সহযোগিতা নিয়ে ন্যাটোর অভিযোগে চীনের পাল্টা আক্রমণ
রাশিয়াকে সহযোগিতা নিয়ে ন্যাটোর অভিযোগে চীনের পাল্টা আক্রমণ
পুলিশ কর্মকর্তা কামরুলের স্ত্রীর নামে আছে পাঁচ জাহাজ
পুলিশ কর্মকর্তা কামরুলের স্ত্রীর নামে আছে পাঁচ জাহাজ
রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর ব্যাপারে ইতিবাচক মিয়ানমার
বিমসটেক রিট্রিটরোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর ব্যাপারে ইতিবাচক মিয়ানমার