X
শুক্রবার, ০১ মার্চ ২০২৪
১৬ ফাল্গুন ১৪৩০

তিন পার্বত্য জেলার ৩৩ কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম যাচ্ছে হেলিকপ্টারে

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
০৫ ডিসেম্বর ২০২৩, ২৩:৫৯আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ২৩:৫৯

তিন পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় হেলিসটি ভোটকেন্দ্রের সংখ্যা ৩৩টি। এসব ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম এবং ভোট গ্রহণে নিয়োজিতদের আনা-নেওয়ায় ব্যবহার করা হবে হেলিকপ্টার। এ জন্য প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুছ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের ৩৩টি কেন্দ্র দুর্গম পাহাড়ি এলাকায় অবস্থিত। এগুলোতে যাতায়াত অত্যন্ত কষ্টকর হওয়ায় হেলিকপ্টারে নির্বাচনি সরঞ্জাম এবং নির্বাচনি কাজে নিয়োজিতদের আনা-নেওয়া করতে হবে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচনি কার্যালয় সূত্র জানায়, তিন পার্বত্য চট্টগ্রামে ৩৩টি হেলিসটি কেন্দ্রের মধ্যে রাঙামাটিতে ১৮টি, খাগড়াছড়িতে ৩টি এবং বান্দরবানে আছে ১২টি ভোটকেন্দ্র।

রাঙামাটি: রাঙ্গামাটি পার্বত্য জেলায় ৪টি উপজেলায় আছে ১৮টি হেলিসটি ভোটকেন্দ্র। এরমধ্যে বাঘাইছড়ি উপজেলায় ৫টি ভোটকেন্দ্র। কেন্দ্রগুলো হলো, নিউলংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৫১০ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৩৪২ জন এবং ১ হাজার ১৬৮ জন নারী। ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ১২৯ জন ভোটার আছে। এরমধ্যে পুরুষ ভোটার ১ হাজার ১৭২ জন এবং নারী ৯৫৭ জন। তুইচুই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ৯৫১ জন। এরমধ্যে পুরুষ ১ হাজার ৮১ জন এবং নারী ৮৭০ জন। বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৫৮৩ জন ভোটারের মধ্যে ৩৬১ জন পুরুষ এবং ২২২ জন নারী। শিয়ালদাইলুই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৫৫৭৩ জন ভোটারের মধ্যে ৮৪৫ জন পুরুষ এবং ৭২৮ জন নারী।

বরকল উপজেলায় দুটি হেলিসটি কেন্দ্রের মধ্যে সিএমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ৩৫২ জন ভোটার। এরমধ্যে ১ হাজার ৩১৩ জন পুরুষ এবং ১ হাজার ৩৯ জন নারী। শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৩৯২ জন ভোটার আছে। এরমধ্যে পুরুষ ৭৩৫ জন এবং নারী ৬৫৭ জন।

জুরাছড়ি উপজেলায় ৮টি হেলিসটি কেন্দ্রের মধ্যে ঘিলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৩৮৫ জন ভোটারের মধ্যে পুরুষ ৭০৫ জন এবং নারী ৬৮০ জন। শৈয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১৩৩ জন ভোটারের মধ্যে পুরুষ ৫৯৯ জন এবং নারী ৫৩৪ জন। শিলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ২৭৯ জন ভোটারের মধ্যে পুরুষ ১ হাজার ১৯০ ও নারী ১ হাজার ৮৯ জন। ফকিরাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ২৪২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৬৬৫ জন ও নারী ভোটার ৫৭৭ জন। ফরেস্ট ভেলেজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮০০ ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৪১২ জন এবং নারী ভোটার ৩৮৮ জন। ভুয়াতুলীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ২২২ জন। এরমধ্যে ৬৫১ পুরুষ এবং নারী ভোটার ৫৭১ জন। বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ১৫৭ জন। এরমধ্যে পুরুষ ৫৯৬ জন এবং নারী ৫৬১ জন। বগাখালী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ১৮৮ জন। এর মধ্যে পুরুষ ৬৮৫ জন এবং নারী ভোটার ৫০৩ জন।

বিলাইছড়ি উপজেলায় তিনটি হেলিসটি ভোটকেন্দ্রের মধ্যে রাইমংছড়া পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ৭৩৭ জন। এরমধ্যে পুরুষ ৩৭৯ জন এবং নারী ভোটার ৩৫৯ জন। বড়থলি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ৭১১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৩৫৮ জন এবং নারী ভোটার ৩৫৩ জন। প্রাংজাং বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ৭০০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৩৪৯ জন এবং নারী ভোটার ৩৫১ জন।

খাগড়াছড়ি: এ জেলায় দুটি উপজেলায় তিনটি হেলিসটি ভোটকেন্দ্র আছে। এরমধ্যে দীঘিনালা উপজেলায় নারাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৪১৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ হাজার ৩০৬ এবং নারী ভোটার ১ হাজার ১১১ জন।

লক্ষ্মীছড়ি উপজেলার ফুতাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটার ১ হাজার ৭৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫৮০ জন এবং নারী ভোটার ৪৯৫ জন।

শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৪৬ জন ভোটারের মধ্যে পুরুষ ৫৪৯ জন এবং নারী ৪৯৭ জন।

বান্দরবান: বান্দরবান জেলায় চারটি উপজেলায় আছে ১২টি হেলিসটি ভোটকেন্দ্র। এরমধ্যে রেয়াংছড়ি উপজেলায় রনিনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৩৪০ জন ভোটারের মধ্যে পুরুষ ১৬৮ জন এবং নারী ১৭২ জন।

রুমা উপজেলায় নুনথিয়ার হেডম্যানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১৯২ জন ভোটারের মধ্যে পুরুষ ৬৩১ জন এবং নারী ৫৬১ জন। পাকনিয়ারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ৮১৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৪০৫ জন এবং নারী ভোটার ৪১০ জন। চিংলকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৬৬১ জন ভোটারের মধ্যে পুরুষ ৮৪১ জন এবং নারী ৮২০ জন।

থানচি উপজেলার দলিয়ানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮২২ জন ভোটারের মধ্যে পুরুষ ৪২৭ জন এবং নারী ৩৯৫ জন। রেমাক্রী বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮৩৩ জন ভোটারের মধ্যে পুরুষ ৪৩৮ জন এবং নারী ভোটার ৩৯৫ জন। বড় মদক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে ১ হাজার ১৪৪ জন পুরুষ এবং ১ হাজার ৮ জন নারী। ছোট মদক বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮৬৯ জন ভোটারের মধ্যে পুরুষ ৪৩৯ জন এবং নারী ৪৩০ জন। তিন্দু গ্রুপিংপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৫৬৪ জন ভোটারের মধ্যে পুরুষ ৮০৩ জন এবং নারী ৭৬১ জন। চাইথোয়াইহ্লা কারবারিপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৬২১ জন ভোটারের মধ্যে পুরুষ ৩২৮ জন এবং নারী ২৯৩ জন। জিন্নাপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮৮৪ জন ভোটারের মধ্যে পুরুষ ৪৪৯ জন এবং নারী ৪৩৫ জন।

আলীকদম উপজেলায় কমচঙ ইয়ুংছা মাওরুমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭৪১ জন ভোটারের মধ্যে ৩৮১ জন পুরুষ এবং নারী ৩৫৯ জন। 

এ প্রসঙ্গে রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা সৈয়দ মাহবুবুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার উপজেলায় তিনটি হেলিসটি ভোটকেন্দ্র আছে। এসব কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম এবং ভোটগ্রহণে নিয়োজিত লোকজনকে সেনাবাহিনী এবং বিমানবাহিনীর সহযোগিতায় হেলিকপ্টারে আনা-নেওয়া করা হবে। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।’ 

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবুল মনসুর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘থানচিতে যেসব হেলিসটি কেন্দ্র আছে সেগুলো অনেক দুর্গম এলাকায় অবস্থিত। এগুলোতে যাতায়াতে সড়ক পথ নেই। নৌপথে যাতায়াত করতে হয়। তাও আবার খালে পানি থাকলে নৌকা চলে, পানি কমে গেলে নৌকাও চলে না। এ কারণে এসব কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম এবং ভোটগ্রহণে নিয়োজিতদের আনা নেওয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করতে হবে।’

ভোটার

খাগড়াছড়ি: খাগড়াছড়ি আসনে মোট ভোটার ৫ লাখ ১৫ হাজার ৩৪৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬২ হাজার ৬১ জন এবং নারী ভোটার ২ লাখ ৫৩ হাজার ২৮২ জন। এ আসনে ১৯৬টি  ভোটকেন্দ্রের মধ্যে ভোট কক্ষ আছে ১ হাজার ১১৪টি।

রাঙামাটি: রাঙামাটি আসনে ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫০ হাজার ৯৪৪ এবং নারী ভোটার ২ লাখ ২৮ হাজার ৩৭১ জন। এ আসনে ২১৩টি কেন্দ্রে ভোট কক্ষ আছে ১ হাজার ১২১টি।

বান্দরবান: বান্দরবান আসনে ২ লাখ ৮৮ হাজার ২৯ জন ভোটার আছে। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৮ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৩৯ হাজার ৪৪৬ জন। এ আসনে ১৮২টি কেন্দ্রের মধ্যে ৭২৭টি ভোট কক্ষ আছে। 

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
আঞ্চলিক পরিষদ ভবন নির্মাণকাজে স্থানীয়দের বাধা
অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি, তিন লাখ জরিমানা
তিন দিনের অবকাশ যাপনে সাজেক আসছেন রাষ্ট্রপতি
সর্বশেষ খবর
ছাদে আটকে আছেন অনেকে, ১৫ জনকে উদ্ধার
বেইলি রোডে ভবনে আগুনছাদে আটকে আছেন অনেকে, ১৫ জনকে উদ্ধার
বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাখ্যা দিয়েছে বিদ্যুৎ বিভাগ
বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাখ্যা দিয়েছে বিদ্যুৎ বিভাগ
অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ
অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ
ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় সরকার
ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় সরকার
সর্বাধিক পঠিত
বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে জানালো বিসিবি
বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে জানালো বিসিবি
প্রাণিসম্পদ অধিদফতরে নতুন ডিজি
প্রাণিসম্পদ অধিদফতরে নতুন ডিজি
গাজায় যুদ্ধবিরতি: কী বলছে হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র
গাজায় যুদ্ধবিরতি: কী বলছে হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র
মুরাদের ফোন ও ল্যাপটপে যৌন হয়রানির প্রমাণ মিলেছে
মুরাদের ফোন ও ল্যাপটপে যৌন হয়রানির প্রমাণ মিলেছে
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই