X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

রেলওয়ের ৯৭ লাখ টাকা আত্মসাতের ঘটনায় মামলা, আসামি কম্পিউটার অপারেটর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
০৩ এপ্রিল ২০২৪, ২০:৪০আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ২০:৪০

ভুয়া বিল-ভাউচারে রেলওয়ে পূর্বাঞ্চলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের ঘটনায় আদালতে মামলা করা হয়েছে। মামলায় তিন জনের নাম উল্লেখসহ ১০-১৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। বুধবার (৩ এপ্রিল) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শরীফুল হকের আদালতে মামলাটি করা হয়। মামলাটি আমলে নিয়ে পুলিশের অপরাধ তদন্তকারী সংস্থা-সিআইডিকে তদন্ত করে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। 

রেলওয়ের পক্ষে মামলাটি করেন রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী অর্থ উপদেষ্টা ও হিসাব কর্মকর্তা মো. সোহাগ মীর। মামলার বাদীপক্ষের আইনজীবী এস এম সিরাজদৌল্লাহ এসব তথ্য নিশ্চিত করেন। 

মামলায় আসামি হিসেবে তিন জনের নাম উল্লেখ করা হয়েছে। তারা হলেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান অর্থ উপদেষ্টা ও হিসাব কর্মকর্তা রফিকুল বারী খানের দফতরের অস্থায়ী কম্পিউটার অপারেটর হাবিব উল্লাহ খান হাবিব, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের কর্মকর্তা মো. সোহাগ (৩৫) ও সীমান্ত ব্যাংক লিমিটেড চট্টগ্রামের আগ্রাবাদ শাখার হিসাবরক্ষক কোহিনুর আকতার (৩০)। 

মামলার এজাহারে বলা হয় হয়, ১ নম্বর আসামি হাবিব উল্লাহ খান ২০১৫ সালের ১১ ডিসেম্বর থেকে রেলওয়ে সিআরবি চট্টগ্রামে অস্থায়ী ভিত্তিতে কম্পিউটার অপারেটিংয়ের কাজ করে আসছেন। দীর্ঘদিন চাকরির সুবাদে গোপনে বিভিন্ন সিন্ডিকেটের সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন। ২ নম্বর আসামি সোহাগ ঠিকাদারি প্রতিষ্ঠান দি কসমোপলিটন করপোরেশনের একজন ভুয়া কর্মকর্তা, ৩ নম্বর আসামি কোহিনুর আকতার কসমোপলিটন করপোরেশনের পক্ষে সীমান্ত ব্যাংক আগ্রাবাদ শাখার কথিত হিসাবরক্ষক। ২০২৩ সালের ২৮ ডিসেম্বর সকাল ১০টা থকে বিকাল ৪টার মধ্যে আসামিরা পরস্পর যোগসাজশে রেলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের জন্য জাল-জালিয়াতির মাধ্যমে ভুয়া বিল-ভাউচার তৈরি করেন। যার টোকেন নম্বর-০০১৫৩০৩১ উপস্থাপন করা হয়। ওই বিলে সরকারি কর্মকর্তাদের স্বাক্ষর জাল করার পাশাপাশি নকল সিল বানিয়ে রেলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাৎ করেছেন তারা। 

রেলওয়ে পূর্বাঞ্চলের সরঞ্জাম নিয়ন্ত্রকের দফতর সূত্রে জানা গেছে, গেলো অর্থবছরে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের সঙ্গে চুক্তির মাধ্যমে রেলের বেশ কিছু সরঞ্জাম কেনা হয়। এর মধ্যে চারটি কাজের বিল তিন কোটি ৬২ লাখ টাকা কসমোপলিটনকে পরিশোধের জন্য হিসাব বিভাগকে চিঠি দেন প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক ফরিদ উদ্দীন। সে টাকা তুলে নেয় ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে সমস্যা সৃষ্টি হয় এই টাকার বাইরে আরও ৯৬ লাখ ৯০ হাজার টাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে তুলে নেওয়া হয়। রেলওয়েকে কোনও পণ্য না দিয়ে এত টাকা নিয়ে যাওয়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। আলোচনা-সমালোচনার মুখে গত ৮ ফেব্রুয়ারি ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করে রেলওয়ে।

গত ১১ ফেব্রুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব অধিকর্তা মো. সাইদুর রহমান সরকার স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ৭ ফেব্রুয়ারি বাজেট ও খরচের হিসাব সমন্বয়কালে দেখা যায়, গত ২৮ ডিসেম্বর মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের নামে চারটি বিলের অতিরিক্ত ৯৬ লাখ ৯০ হাজার টাকার একটি সন্দেহজনক বিল পরিশোধ করা হয়েছে। যা গুরুতর আর্থিক অনিয়মের পর্যায়ভুক্ত। ওই বিল পাস ও চেকের মাধ্যমে পরিশোধের সঙ্গে নিম্নবর্ণিত কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্বপ্রাপ্ত ছিলেন। বিষয়টি সুষ্ঠু তদন্তের স্বার্থে সাত কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্ত হওয়া সাত কর্মকর্তা-কর্মচারী হলেন রেলওয়ে পূর্বাঞ্চলের হিসাবরক্ষক মামুন হোসেন, মো. আবু নাছের, শিমুল বেগম, সৈয়দ সাইফুর রহমান, অডিটর পবন কুমার পালিত, জুনিয়র অডিটর ইকবাল মো. রেজাউল করিম ও অফিস সহায়ক মাকসুদুর রহমান।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। এর আলোকে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আমি নির্দেশনা দিয়েছি। এটি শুধু অন্যায় যে তা নয়, গুরুতর অপরাধ। এ ধরনের অপরাধ যাতে ভবিষ্যতে না ঘটে, সেজন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে মামলা করা হয়েছে।’

আরও পড়ুন: কার পকেটে গেলো রেলওয়ের ৯৭ লাখ টাকা?

/এএম/
সম্পর্কিত
মালবাহী ট্রেন লাইনচ্যুত, রাজবাড়ীতে রেল যোগাযোগ বন্ধ
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
রিমান্ড শেষে কারাগারে ‘কেএনএফের’ ১৩ সদস্য, আরেক নারী গ্রেফতার
সর্বশেষ খবর
কেনিয়ায় বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১
কেনিয়ায় বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
বিদেশফেরত যাত্রীকে নিয়ে ফেরার পথে ট্রাকচাপায় ৫ জন নিহত
বিদেশফেরত যাত্রীকে নিয়ে ফেরার পথে ট্রাকচাপায় ৫ জন নিহত
মালবাহী ট্রেন লাইনচ্যুত, রাজবাড়ীতে রেল যোগাযোগ বন্ধ
মালবাহী ট্রেন লাইনচ্যুত, রাজবাড়ীতে রেল যোগাযোগ বন্ধ
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!