X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রেলওয়ের ৯৭ লাখ টাকা আত্মসাতের ঘটনায় মামলা, আসামি কম্পিউটার অপারেটর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
০৩ এপ্রিল ২০২৪, ২০:৪০আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ২০:৪০

ভুয়া বিল-ভাউচারে রেলওয়ে পূর্বাঞ্চলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের ঘটনায় আদালতে মামলা করা হয়েছে। মামলায় তিন জনের নাম উল্লেখসহ ১০-১৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। বুধবার (৩ এপ্রিল) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শরীফুল হকের আদালতে মামলাটি করা হয়। মামলাটি আমলে নিয়ে পুলিশের অপরাধ তদন্তকারী সংস্থা-সিআইডিকে তদন্ত করে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। 

রেলওয়ের পক্ষে মামলাটি করেন রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী অর্থ উপদেষ্টা ও হিসাব কর্মকর্তা মো. সোহাগ মীর। মামলার বাদীপক্ষের আইনজীবী এস এম সিরাজদৌল্লাহ এসব তথ্য নিশ্চিত করেন। 

মামলায় আসামি হিসেবে তিন জনের নাম উল্লেখ করা হয়েছে। তারা হলেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান অর্থ উপদেষ্টা ও হিসাব কর্মকর্তা রফিকুল বারী খানের দফতরের অস্থায়ী কম্পিউটার অপারেটর হাবিব উল্লাহ খান হাবিব, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের কর্মকর্তা মো. সোহাগ (৩৫) ও সীমান্ত ব্যাংক লিমিটেড চট্টগ্রামের আগ্রাবাদ শাখার হিসাবরক্ষক কোহিনুর আকতার (৩০)। 

মামলার এজাহারে বলা হয় হয়, ১ নম্বর আসামি হাবিব উল্লাহ খান ২০১৫ সালের ১১ ডিসেম্বর থেকে রেলওয়ে সিআরবি চট্টগ্রামে অস্থায়ী ভিত্তিতে কম্পিউটার অপারেটিংয়ের কাজ করে আসছেন। দীর্ঘদিন চাকরির সুবাদে গোপনে বিভিন্ন সিন্ডিকেটের সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন। ২ নম্বর আসামি সোহাগ ঠিকাদারি প্রতিষ্ঠান দি কসমোপলিটন করপোরেশনের একজন ভুয়া কর্মকর্তা, ৩ নম্বর আসামি কোহিনুর আকতার কসমোপলিটন করপোরেশনের পক্ষে সীমান্ত ব্যাংক আগ্রাবাদ শাখার কথিত হিসাবরক্ষক। ২০২৩ সালের ২৮ ডিসেম্বর সকাল ১০টা থকে বিকাল ৪টার মধ্যে আসামিরা পরস্পর যোগসাজশে রেলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের জন্য জাল-জালিয়াতির মাধ্যমে ভুয়া বিল-ভাউচার তৈরি করেন। যার টোকেন নম্বর-০০১৫৩০৩১ উপস্থাপন করা হয়। ওই বিলে সরকারি কর্মকর্তাদের স্বাক্ষর জাল করার পাশাপাশি নকল সিল বানিয়ে রেলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাৎ করেছেন তারা। 

রেলওয়ে পূর্বাঞ্চলের সরঞ্জাম নিয়ন্ত্রকের দফতর সূত্রে জানা গেছে, গেলো অর্থবছরে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের সঙ্গে চুক্তির মাধ্যমে রেলের বেশ কিছু সরঞ্জাম কেনা হয়। এর মধ্যে চারটি কাজের বিল তিন কোটি ৬২ লাখ টাকা কসমোপলিটনকে পরিশোধের জন্য হিসাব বিভাগকে চিঠি দেন প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক ফরিদ উদ্দীন। সে টাকা তুলে নেয় ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে সমস্যা সৃষ্টি হয় এই টাকার বাইরে আরও ৯৬ লাখ ৯০ হাজার টাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে তুলে নেওয়া হয়। রেলওয়েকে কোনও পণ্য না দিয়ে এত টাকা নিয়ে যাওয়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। আলোচনা-সমালোচনার মুখে গত ৮ ফেব্রুয়ারি ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করে রেলওয়ে।

গত ১১ ফেব্রুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব অধিকর্তা মো. সাইদুর রহমান সরকার স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ৭ ফেব্রুয়ারি বাজেট ও খরচের হিসাব সমন্বয়কালে দেখা যায়, গত ২৮ ডিসেম্বর মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের নামে চারটি বিলের অতিরিক্ত ৯৬ লাখ ৯০ হাজার টাকার একটি সন্দেহজনক বিল পরিশোধ করা হয়েছে। যা গুরুতর আর্থিক অনিয়মের পর্যায়ভুক্ত। ওই বিল পাস ও চেকের মাধ্যমে পরিশোধের সঙ্গে নিম্নবর্ণিত কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্বপ্রাপ্ত ছিলেন। বিষয়টি সুষ্ঠু তদন্তের স্বার্থে সাত কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্ত হওয়া সাত কর্মকর্তা-কর্মচারী হলেন রেলওয়ে পূর্বাঞ্চলের হিসাবরক্ষক মামুন হোসেন, মো. আবু নাছের, শিমুল বেগম, সৈয়দ সাইফুর রহমান, অডিটর পবন কুমার পালিত, জুনিয়র অডিটর ইকবাল মো. রেজাউল করিম ও অফিস সহায়ক মাকসুদুর রহমান।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। এর আলোকে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আমি নির্দেশনা দিয়েছি। এটি শুধু অন্যায় যে তা নয়, গুরুতর অপরাধ। এ ধরনের অপরাধ যাতে ভবিষ্যতে না ঘটে, সেজন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে মামলা করা হয়েছে।’

আরও পড়ুন: কার পকেটে গেলো রেলওয়ের ৯৭ লাখ টাকা?

/এএম/
সম্পর্কিত
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া