X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
১৮ এপ্রিল ২০২৪, ২০:৫৫আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ২০:৫৫

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে পূর্ববিরোধের জের ধরে ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে অর্ধশতাধিক নারী-পুরুষ আহত হয়েছেন। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে উপজেলার পাকশিমুল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শটগানের গুলি ও টিয়ারশেল ছুড়ে সকাল ৯টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে সরাইল থানা পুলিশ। এ ঘটনায় ১৪ জন পুরুষ ও ১২ জন নারীকে আটক করা হয়েছে। আহতদের মধ্যে ৪০ জনকে কিশোরগঞ্জের ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছিল। এর মধ্যে গুরুতর আহত হাবিব মিয়া, ওসমান মিয়া, সুভেল মিয়া, শামীম হোসেন, বরকত উল্লাহ, রশিদ মিয়া, রহিম মিয়া, মঈন উদ্দিন ও কাঞ্চন মিয়াসহ ১১ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে পরমানন্দপুর গ্রামের রাশেদ মিয়ার সঙ্গে একই গ্রামের কাঞ্চন মিয়ার বিরোধ চলছিল। গ্রামের ধান শুকানোর ২০ শতাংশ খাসজমি নিয়ে চার বছর আগে তাদের মধ্যে বিরোধ তৈরি হয়। জমিটি ৫০-৬০ বছর ধরে রাশেদ মিয়ার পরিবারের দখলে আছে। ওই জমি নিয়ে গ্রামের শত শত মানুষ দুই ভাগে বিভক্ত। এ নিয়ে একাধিকবার বৈঠক করে উভয় পক্ষকে ওই জমিতে যেতে নিষেধ করেছিল পুলিশ।

বৃহস্পতিবার সকাল ৬টার দিকে ট্রাক্টর দিয়ে ওই জমিতে মাটি ভরাট করতে শুরু করেন কাঞ্চন। এতে বাধা দেন রাশেদ ও তার লোকজন। এ সময় তাদের হাতাহাতি হয়। কিছুক্ষণ পর স্থানীয় হাজি মকসুদ আলী উচ্চ বিদ্যালয়সংলগ্ন মাঠ ও সড়কে উভয় পক্ষের লোকজন দা-বল্লম, লাঠিসোঁটা ও ইটপাটকেল নিয়ে সংঘর্ষে জড়ান। তিন ঘণ্টাব্যাপী থেমে থেমে সংঘর্ষ চলে। এতে উভয় পক্ষের অন্তত অর্ধশতাধিক লোকজন আহত হন। তাদের মধ্যে ৪০ জনকে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখান থেকে ১১ জনকে ঢাকায় পাঠানো হয়। খবর পেয়ে সকাল ৯টার দিকে ঘটনাস্থলে গিয়ে গুলি ও টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ফারিয়া নাজমুন প্রভা বলেন, ‌‘আহত অবস্থায় ৪০ জনকে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়েছিল। এর মধ্যে গুরুতর আহত হওয়ায় ১১ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের চিকিৎসা দেওয়া হয়েছে।’

স্থানীয়রা জানিয়েছেন, রাশেদ মিয়ার পক্ষের লোকজনের নেতৃত্ব দিচ্ছেন প্রয়াত উকিল আবদুল সাত্তার ভূঁইয়ার ভাতিজা আবদুল হাসান ভূঁইয়া। কাঞ্চন মিয়ার পক্ষের লোকজনের নেতৃত্ব দিচ্ছেন স্থানীয় আইয়ুব খান ও পাকশিমুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম।

এ বিষয়ে আবদুল হাসান ভূঁইয়া জানিয়েছেন, আজ সকালে লাঠিসোঁটা নিয়ে তাদের লোকজনের ওপর হামলা করেন কাঞ্চন মিয়ার লোকজন। তারা সংগঠিত ছিলেন বলে তাদের বসতবাড়িতে হামলা করতে পারেননি। আইয়ুব খানকে সঙ্গে নিয়ে গ্রামে নানা ঝগড়া-বিবাদ সৃষ্টি করছেন কাঞ্চন। 

তবে আইয়ুব খান বলেছেন, আমি একটা পক্ষকে সমর্থন করি। কিন্তু মারামারি-কাটাকাটির মধ্যে নেই।

সাইফুল ইসলাম বলেন, আমি ওই গ্রামের বাসিন্দা নই। ওই গ্রামে শান্তির লক্ষ্যে গতকাল সেখানে গিয়েছিলাম। আজও গিয়েছি। তবে আমি সংঘাতের মধ্যে নেই।

সরাইল থানার ওসি মুহাম্মদ এমরানুল ইসলাম বলেন, ‘দীর্ঘদিন ধরে কাঞ্চন-আইয়ুব গ্রুপের সঙ্গে সাব্বির-আমিন গ্রুপের আধিপত্য ও জমিজমা নিয়ে বিরোধ চলে আসছিল। সকালে ধান শুকানোর জমিতে মাটি ভরাট করতে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ থামাতে ১৪টি শটগানের গুলি ও তিন রাউন্ড টিয়ারশেল ছোড়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত আছে। গ্রামে অভিযান অব্যাহত আছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ২৬ জনকে আটক করা হয়েছে। এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।’

/এএম/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি ও ইসরায়েলপন্থি প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষ
বঁটির কোপে দুই বছরের শিশুর মাথা বিচ্ছিন্ন, চাচি আটক
সিলেটে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেলো দুজনের
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!