X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
স্বাধীনতার ৫০ বছর

কিশোরগঞ্জে মুক্তিযোদ্ধাদের নামে হয়নি সড়কের নামকরণ

বিজয় রায় খোকা, কিশোরগঞ্জ
০৯ মার্চ ২০২২, ১০:৪৫আপডেট : ০৯ মার্চ ২০২২, ১০:৫৩

কিশোরগঞ্জ পৌরসভায় বীর মুক্তিযোদ্ধাদের নামে কোনও সড়কের নামকরণ হয়নি। যদিও মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখে জীবন দিয়ে গেছেন এই এলাকার অনেক বীর মুক্তিযোদ্ধা।  মহান মুক্তিযুদ্ধে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে নেতৃত্ব দিয়েছেন কিশোরগঞ্জের কৃতি সন্তান সৈয়দ নজরুল ইসলাম। এই নেতার নামেও নেই কোনও সড়ক। তবে শহরের আখড়াবাজারে নরসুন্দা নদীর তীরে সৈয়দ নজরুল ইসলামের ছবি সম্বলিত একটি ম্যুরাল স্থাপন করা হয়েছে। জায়গাটিকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্ত্বর নামে নামকরণ করেছে পৌর কর্তৃপক্ষ। একই স্থানে বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আশরাফের আরেকটি ম্যুরাল স্থাপন করা হয়েছে।

পৌরসভার ভেতরে শহরের খড়মপট্টি এলাকায় বীর মুক্তিযোদ্ধাদের নামে খুঁজে পাওয়া যায় দুটি গলি। একটি কর্নেল হায়দার রোড অন্যটি শহীদ খায়রুল রোড। সেখানে গিয়ে দেখা যায় গলি দুটিতে নেই কোনও নামফলক। পৌর কর্তৃপক্ষ বলছে এগুলো সে সময় যথাযথ নিয়ম মেনে পৌরসভা থেকে নামকরণ হয়নি। স্থানীয়ভাবে এলাকাবাসী এ নামকরণ করেছে।

জানা যায়, এ.টি.এম হায়দার ১৯৬৬ সালে পাকিস্তান মিলিটারি একাডেমি থেকে প্রশিক্ষণ শেষে আর্টিলারি ফোর্সে অফিসার হিসেবে যোগ দেন। এরপর তিনি পাকিস্তানের চেরাটে স্পেশাল সার্ভিস গ্রুপ (এস.এস.জি)-বিষয়ে গেরিলা প্রশিক্ষণ লাভ করেন। পরে তিনি মুলতান ক্যান্টনমেন্টে যোগ দেন এবং ১৯৬৯ সাল পর্যন্ত সেখানে কর্মরত থাকেন। ১৯৭০ সালের ৯ সেপ্টেম্বর এ.টি.এম হায়দার ক্যাপ্টেন পদে উন্নীত হন এবং কুমিল্লা সেনানিবাসে তৃতীয় কমান্ডো ব্যাটালিয়নে যোগ দেন। ১৯৭১ সালের জানুয়ারি মাসে তিনি ঢাকায় বদলি হন এবং এর কিছুদিন পরই পুনরায় কুমিল্লা সেনানিবাসে বদলি হন।

তিনি ২৭ মার্চ কুমিল্লা সেনানিবাস ত্যাগ করেন এবং ব্রাহ্মণবাড়িয়ায় চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের অফিসারদের সঙ্গে মিলিত হন। সেখান থেকে তিনি তেলিয়াপাড়া যান এবং কিছু সংখ্যক সৈন্যসহ বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেন। তিনি ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কসহ মুসল্লি রেলওয়ে সেতু বিস্ফোরকের সাহায্যে উড়িয়ে দেন। এরপর তিনি মেলাঘরে সেক্টর কমান্ডার খালেদ মোশাররফের অধীনে সেকেন্ড কমান্ডার নিযুক্ত হন। ক্যাপ্টেন হায়দার মেলাঘরে একটি স্টুডেন্ট কোম্পানি গঠন করেন এবং গেরিলাদের কমান্ডো ও বিস্ফোরক বিষয়ক প্রশিক্ষণ দানের দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালের ৭ অক্টোবর মেজর খালেদ মোশাররফের নেতৃত্বে কে-ফোর্স গঠিত হলে ক্যাপ্টেন হায়দার কমান্ডিং অফিসার নিযুক্ত হন। তিনি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর রেসকোর্স ময়দানে পাকবাহিনীর আত্নসমর্পণের সময় উপস্থিত ছিলেন। কিশোরগঞ্জের খড়মপট্টিতে যেখানে তার বাড়ি সেই বাড়িতে প্রবেশের রাস্তাটির নাম রাখা হয় তার নামে। গলির সামনে বা সমস্ত গলিজুড়ে কোথাও কোনও নামফলক খুঁজে পাওয়া যায়নি।

মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য এ.টি.এম হায়দার বাংলাদেশ সরকার কর্তৃক ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত হন।

 এছাড়া শহরের খড়মপট্টিতে রয়েছে কিশোরগঞ্জের আরেক সূর্য সন্তান শহীদ খায়রুল জাহানের বাড়ি। তার বাড়িতে প্রবেশের গলিটির নামকরণ হয়েছে তার নামে। সেখানেও চোঁখে পড়ার মতো কোনও নামফলক নেই। 

কিশোরগঞ্জের মুক্তিকামী তরুণ যুবকদের সংঘটিত করে খায়রুল জাহান বাসা থেকে বের হয়ে পড়েন জুন মাসের ৭ তারিখ। ভারতের মেঘালয়ে মেজর হায়দারের অধীনে সামরিক প্রশিক্ষণ নিয়ে মেজর খালেদ মোশারফের নেতৃত্বে ২ নম্বর সেক্টরের গ্রুপ কমান্ডার হিসাবে পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে অসংখ্য লড়াই করেন। 

নভেম্বরে চলে আসেন গ্রামের বাড়ি লতিফপুরে। বেশ কয়েকজন মুক্তিযোদ্ধাকে সঙ্গে নিয়ে কিশোরগঞ্জ শহরে অপারেশন চালানোর পরিকল্পনা করেন। ভোরবেলায় প্যারাভাঙ্গায় তুমুল যুদ্ধ শুরু হয়। সহযোদ্ধাদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ সৃষ্টির জন্য খায়রুল জাহান জীবনের ঝুঁকি নিয়ে একাই গুলি ছুড়তে থাকেন শত্রুর ওপর। সহযোদ্ধাদের অধিকাংশই অক্ষত অবস্থায় সরে যান। ৭-৮ জন পাকিস্তানি সেনা নিহতও হয়। শত শত সেনা সদস্যের বিরুদ্ধে লড়াই করে টিকে থাকা কঠিন হয়ে পড়ে খায়রুলের জন্য। একপর্যায়ে প্রতিপক্ষের গুলির আঘাতে শহীদ হন বীর মুক্তিযোদ্ধা খায়রুল জাহান। এ যুদ্ধে বীর মুক্তিযোদ্ধা সেলিমও শহীদ হন। দিনটি ছিল নভেম্বরের ২৬ তারিখ।

মুক্তিযোদ্ধাদের সম্মান জানিয়ে বিভিন্ন সড়ক ও স্থাপনার নামকরণে উদাসীনতার কারণ জানতে চাইলে কিশোরগঞ্জের পৌর মেয়র মাহমুদ পারভেজ বলেন, পৌরসভা থেকে এখন পর্যন্ত বীর মুক্তিযোদ্ধাদের নামে আনুষ্ঠানিকভাবে কোনও সড়কের নামকরণ হয়নি। তবে মুক্তিযুদ্ধে যে সব মুক্তিযোদ্ধারা বিশেষ অবদান রেখেছেন তাদের নামে কিছু সড়কের নামকরণ করার পরিকল্পনা রয়েছে। আশা করছি খুব অল্পদিনের মধ্যেই তাদের নামে কিছু সড়কের নামকরণ করতে পারবো। মুক্তিযুদ্ধে কিশোরগঞ্জের অনেক সূর্য সন্তান বিশেষ অবদান রেখেছেন। আমরা তাদের সম্মান জানাতে চাই।

কিশোরগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ভুপাল নন্দী বাংলা ট্রিবিউনকে জানান-আমরা কয়েক বছর আগে সড়কের নামকরণের জন্য বিশেষ অবদান ছিল এমন কয়েকজন বীর মুক্তিযোদ্ধার নাম জেলা প্রশাসকের কাছে জমা দিয়েছিলাম। বিষয়টি এখনও আলোর মুখ দেখেনি।

 তিনি আরও জানান, জেলার কয়েকটি উপজেলায় স্থানীয়ভাবে বীর মুক্তিযোদ্ধাদের নামে কিছু সড়কের নামকরণ হলেও জেলা প্রশাসকের কার্যালয় বা মুক্তিযোদ্ধা সংসদে এর কোনও তালিকা নেই। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার আচমিতায় রয়েছে বীর মুক্তিযোদ্ধা সামসুদ্দিন সড়ক, পাকুন্দিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়নে রয়েছে বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক সড়ক, তাড়াইল উপজেলার ডাকবাংলোর সামনের সড়কটির নাম দেওয়া হয়েছে বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদের নামে। এছাড়া সরারচর থেকে বাজিতপুর সড়কটি শহীদ সিদ্দিকুর রহমান সড়ক নামে পরিচিত।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বাংলা ট্রিবিউনকে বলেন, যাদের আত্মত্যাগে আমরা এ দেশ পেয়েছি তাদেরকে স্মরণীয় রাখতে আমরা কিছু সড়কের নাম জাতির শ্রেষ্ঠ সন্তানদের নামে করার প্রক্রিয়া গ্রহণ করেছি। যথাযথ কর্তৃপক্ষ বরাবর আমরা যোগাযোগ করছি। বিজয়ের ৫০ বছরে দাঁড়িয়ে শুধু সড়ক নয় মুক্তিযুদ্ধকে মানুষের মধ্যে বাঁচিয়ে রাখতে আরও অনেক প্রকল্প গ্রহণ করা হচ্ছে বলে জানান তিনি। 

 

/টিটি/
সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
সর্বশেষ খবর
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন