X
সোমবার, ০৮ আগস্ট ২০২২
২৪ শ্রাবণ ১৪২৯

‌‘আমাদের খোঁজ কেউ রাখে না’ 

রাজিব হোসেন রাজন, শরীয়তপুর
০১ জুলাই ২০২২, ১০:০০আপডেট : ০১ জুলাই ২০২২, ১০:০০

‘আমাদের খোঁজ কেউ রাখে না। আপনারা একদিন আসেন, কিন্তু পুরো বছর আমাদের খবর কি নেন? পত্রিকায় লিখলে আমাদের লাভ কী? আমরা তো তাকে শেষ দেখাটাও দেখতে পারলাম না।’ এভাবেই আক্ষেপ নিয়ে কথাগুলো বলছিলেন হলি আর্টিজানে হামলায় নিহত প্রতিষ্ঠানটির বেকারি শেফ সাইফুল ইসলামের স্ত্রী সোনিয়া আখতার।

ছয় বছর আগে রাজধানীর গুলশানে বর্বরোচিত জঙ্গি হামলায় নিহত হন সাইফুল। তখন আর্টিজান কর্তৃপক্ষ তাকে শেফ বলে দাবি করে। তবে সেনাবাহিনীর প্যারাকমান্ডো দলের অভিযানে জিম্মিদশা কাটার পর পাঁচ হামলাকারীর সঙ্গে তার লাশও পাওয়া যায়। এতে প্রাথমিক আলামতে সাইফুলকে জঙ্গি বলে সন্দেহ করা হয়। মামলার এজাহারে উল্লেখ করা হয় তার নাম। পরে নিহত সাইফুলের কোনও জঙ্গিসংশ্লিষ্টতা খুঁজে পায়নি পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও গোয়েন্দারা। 

ঘটনার তিন মাস পর ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর পাঁচ জঙ্গির সঙ্গে শেফ সাইফুলের লাশও জুরাইন কবরস্থানে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়। 

শরীয়তপুরের নড়িয়ার কলুকাঠি গ্রামের মৃত আবুল হাসেম চৌকিদারের ছেলে সাইফুল। পাঁচ ভাই-বোনের মধ্যে সাইফুল ছিলেন দ্বিতীয়। ছোটভাই বিল্লাল মালয়েশিয়া থাকেন। দীর্ঘ ১০ বছর জার্মানিতে থাকার পর দেশে ফিরে সাইফুল হলি আর্টিজানে যোগ দেন। এর দেড় বছরের মাথায় হামলায় প্রাণ যায় তার। 

বাংলা ট্রিবিউন প্রতিনিধিকে সোনিয়া জানান, সাধারণত প্রতি রাতেই স্বামীর সঙ্গে তার ফোনে কথা হতো। তখন তিনি সাত মাসের গর্ভবতী। কিন্তু ১ জুলাই রাতে স্বামীর কোনও ফোন পাননি তিনি। কিছুটা অবাক হলেও সে রাতের মতো শুয়ে পড়েন। তবে মধ্যরাতে কেউ একজন তাকে জানায়, তার স্বামীর কর্মস্থল হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালানো হয়েছে। তখন স্বামীকে নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি। মরিয়া হয়ে বারবার স্বামীর মোবাইলে কল দিতে থাকেন। কিন্তু অপর প্রান্ত থেকে কোনও সাড়া পাননি। অন্য কোনও বিকল্প না পেয়ে উদ্বেগ উৎকণ্ঠা নিয়ে টেলিভিশনের খবর দেখে রাত কাটান সন্তানসম্ভবা সোনিয়া।

পরে খবর পান জঙ্গিরা আর্টিজান বেকারিতে জিম্মি ২০ ব্যক্তিকে খুন করেছে। খুনের শিকার হওয়া ব্যক্তিদের মধ্যে অধিকাংশই বিদেশি। প্রতিষ্ঠানটিতে পিৎজা শেফ হিসেবে কর্মরত ছিলেন তার স্বামী। 

সোনিয়া বলেন, সকালে খবরে বলা হলো, হলি আর্টিজানের কর্মীদের অধিকাংশই নিরাপদে আছেন। রাতভর দুশ্চিন্তার পর এতটুকুই ছিল আশার আলো। কিন্তু সে আলো নিভতে খুব বেশি সময় লাগেনি। ভয়ঙ্কর খবরটি আসে। রাতভর জিম্মি ঘটনার পর কমান্ডো অভিযানে হলি আর্টিজানের একমাত্র কর্মী হিসেবে নিহত হন সাইফুল। 

কান্নাজড়িত কণ্ঠে সোনিয়া বলেন, ‘প্রতি বছর যখন এই রাত আসে, তখন আর নিজেকে ধরে রাখতে পারি না। প্রতিবছর এ রাতে কাটে নির্ঘুম। গর্ভের যে সন্তানকে রেখে স্বামী চলে গেছেন সেই সন্তান এখন স্কুলে যায়। সেই সন্তানের নাম রেখেছি হাসান। স্থানীয় একটি কিন্ডারগার্টেনে সে পড়াশোনা করছে। আর রেখে যাওয়া ছোট দুই মেয়ে এখন অনেক বড় হয়েছে। বড় মেয়ে সামিয়া (১৫) স্থানীয় একটি মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। আর ছোট মেয়ে ইমলি (১২) পড়ছে সপ্তম শ্রেণিতে। তাদের পড়াশোনা আর সংসার চালাতে হিমশিম খাচ্ছি।’

তিনি জানান, হলি আর্টিজানের মালিকপক্ষ কিছু আর্থিক সাহায্য করেছিল। তা দিয়েই কোনোমতে সংসার চলছে। সরকারিভাবে কোনও সহযোগিতা পাননি বলে জানান তিনি। 

আক্ষেপ নিয়ে সোনিয়া আরও বলেন, ধর্মীয় নিয়ম অনুযায়ী সম্মানজনকভাবে আমার স্বামীকে দাফন করতে চেয়েছিলাম। তবে সাইফুলের মরদেহ হস্তান্তরে অস্বীকৃতি জানিয়েছিল পুলিশ। 

সাইফুলের স্বজনরা জানান, গত ছয় বছরে কারও কাছ থেকে কোনও আর্থিক সহায়তা পায়নি সাইফুলের পরিবারের সদস্যরা। সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে। এত মানুষ সহযোগিতা পায়। আর সাইফুলের পরিবার কোনও সহযোগিতা পায়নি। শেষ পর্যন্ততো প্রমাণ হলো সে জঙ্গি না, তারপরও কেন সরকার তাদের সহযোগিতা করছে না, প্রশ্ন রাখেন তারা। 

সাইফুলের বোন মায়া বেগম বলেন, আমার ভাই খুব ভালো মানুষ ছিলেন। সে জঙ্গি ছিল না, এটাও প্রমাণ হয়েছে। আমার ভাইয়ের লাশটা চেয়েছিলাম, সেটা পাইনি। একদিন কেউ এসে আমদের খবরও নিলো না। প্রতি বছর এই দিন এলে আপনারা আসেন। কিন্তু তাতে কোনও লাভ হয় না। 

সাইফুলের স্ত্রী সোনিয়া আখতার বলেন, ‘প্রতি বছর আপনারা এসে আমাদের খবর নেন, এতে আমাদের কী লাভ হইবো। সরকার তো আমাদের খবর নেয় না। আমার সন্তানদের লেখাপড়া আর সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। আপনাদের কাছে বলে আর কি লাভ হবে? আমাদের কপালই খারাপ, তাই এমন হয়েছে।’

/টিটি/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
স্বামীর মৃত্যুর ঘটনায় ব্রাজিলে জার্মান কূটনীতিক আটক
স্বামীর মৃত্যুর ঘটনায় ব্রাজিলে জার্মান কূটনীতিক আটক
পীরগজ্ঞে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ
পীরগজ্ঞে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ
হিরো আলমকে আটকের তথ্য ঠিক নয়: পুলিশ
হিরো আলমকে আটকের তথ্য ঠিক নয়: পুলিশ
৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে স্টার্টআপ বাংলাদেশ
৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে স্টার্টআপ বাংলাদেশ
এ বিভাগের সর্বশেষ
৫ লিটারে ২৩০ মিলিলিটার কম, ফিলিং স্টেশনকে লাখ টাকা জরিমানা
৫ লিটারে ২৩০ মিলিলিটার কম, ফিলিং স্টেশনকে লাখ টাকা জরিমানা
পদ্মা সেতুর পাশ থেকে বালু উত্তোলন, ১৫ জনের কারাদণ্ড
পদ্মা সেতুর পাশ থেকে বালু উত্তোলন, ১৫ জনের কারাদণ্ড
সাভারে নৌকা উল্টে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
সাভারে নৌকা উল্টে নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
হত্যা মামলার আসামিকে কুপিয়ে হত্যা
হত্যা মামলার আসামিকে কুপিয়ে হত্যা
পুলিশের গাড়িতে বাসের ধাক্কায় কনস্টেবল নিহত
পুলিশের গাড়িতে বাসের ধাক্কায় কনস্টেবল নিহত