X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‌‘আমাদের খোঁজ কেউ রাখে না’ 

রাজিব হোসেন রাজন, শরীয়তপুর
০১ জুলাই ২০২২, ১০:০০আপডেট : ০১ জুলাই ২০২২, ১০:০০

‘আমাদের খোঁজ কেউ রাখে না। আপনারা একদিন আসেন, কিন্তু পুরো বছর আমাদের খবর কি নেন? পত্রিকায় লিখলে আমাদের লাভ কী? আমরা তো তাকে শেষ দেখাটাও দেখতে পারলাম না।’ এভাবেই আক্ষেপ নিয়ে কথাগুলো বলছিলেন হলি আর্টিজানে হামলায় নিহত প্রতিষ্ঠানটির বেকারি শেফ সাইফুল ইসলামের স্ত্রী সোনিয়া আখতার।

ছয় বছর আগে রাজধানীর গুলশানে বর্বরোচিত জঙ্গি হামলায় নিহত হন সাইফুল। তখন আর্টিজান কর্তৃপক্ষ তাকে শেফ বলে দাবি করে। তবে সেনাবাহিনীর প্যারাকমান্ডো দলের অভিযানে জিম্মিদশা কাটার পর পাঁচ হামলাকারীর সঙ্গে তার লাশও পাওয়া যায়। এতে প্রাথমিক আলামতে সাইফুলকে জঙ্গি বলে সন্দেহ করা হয়। মামলার এজাহারে উল্লেখ করা হয় তার নাম। পরে নিহত সাইফুলের কোনও জঙ্গিসংশ্লিষ্টতা খুঁজে পায়নি পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও গোয়েন্দারা। 

ঘটনার তিন মাস পর ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর পাঁচ জঙ্গির সঙ্গে শেফ সাইফুলের লাশও জুরাইন কবরস্থানে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়। 

শরীয়তপুরের নড়িয়ার কলুকাঠি গ্রামের মৃত আবুল হাসেম চৌকিদারের ছেলে সাইফুল। পাঁচ ভাই-বোনের মধ্যে সাইফুল ছিলেন দ্বিতীয়। ছোটভাই বিল্লাল মালয়েশিয়া থাকেন। দীর্ঘ ১০ বছর জার্মানিতে থাকার পর দেশে ফিরে সাইফুল হলি আর্টিজানে যোগ দেন। এর দেড় বছরের মাথায় হামলায় প্রাণ যায় তার। 

বাংলা ট্রিবিউন প্রতিনিধিকে সোনিয়া জানান, সাধারণত প্রতি রাতেই স্বামীর সঙ্গে তার ফোনে কথা হতো। তখন তিনি সাত মাসের গর্ভবতী। কিন্তু ১ জুলাই রাতে স্বামীর কোনও ফোন পাননি তিনি। কিছুটা অবাক হলেও সে রাতের মতো শুয়ে পড়েন। তবে মধ্যরাতে কেউ একজন তাকে জানায়, তার স্বামীর কর্মস্থল হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালানো হয়েছে। তখন স্বামীকে নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি। মরিয়া হয়ে বারবার স্বামীর মোবাইলে কল দিতে থাকেন। কিন্তু অপর প্রান্ত থেকে কোনও সাড়া পাননি। অন্য কোনও বিকল্প না পেয়ে উদ্বেগ উৎকণ্ঠা নিয়ে টেলিভিশনের খবর দেখে রাত কাটান সন্তানসম্ভবা সোনিয়া।

পরে খবর পান জঙ্গিরা আর্টিজান বেকারিতে জিম্মি ২০ ব্যক্তিকে খুন করেছে। খুনের শিকার হওয়া ব্যক্তিদের মধ্যে অধিকাংশই বিদেশি। প্রতিষ্ঠানটিতে পিৎজা শেফ হিসেবে কর্মরত ছিলেন তার স্বামী। 

সোনিয়া বলেন, সকালে খবরে বলা হলো, হলি আর্টিজানের কর্মীদের অধিকাংশই নিরাপদে আছেন। রাতভর দুশ্চিন্তার পর এতটুকুই ছিল আশার আলো। কিন্তু সে আলো নিভতে খুব বেশি সময় লাগেনি। ভয়ঙ্কর খবরটি আসে। রাতভর জিম্মি ঘটনার পর কমান্ডো অভিযানে হলি আর্টিজানের একমাত্র কর্মী হিসেবে নিহত হন সাইফুল। 

কান্নাজড়িত কণ্ঠে সোনিয়া বলেন, ‘প্রতি বছর যখন এই রাত আসে, তখন আর নিজেকে ধরে রাখতে পারি না। প্রতিবছর এ রাতে কাটে নির্ঘুম। গর্ভের যে সন্তানকে রেখে স্বামী চলে গেছেন সেই সন্তান এখন স্কুলে যায়। সেই সন্তানের নাম রেখেছি হাসান। স্থানীয় একটি কিন্ডারগার্টেনে সে পড়াশোনা করছে। আর রেখে যাওয়া ছোট দুই মেয়ে এখন অনেক বড় হয়েছে। বড় মেয়ে সামিয়া (১৫) স্থানীয় একটি মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। আর ছোট মেয়ে ইমলি (১২) পড়ছে সপ্তম শ্রেণিতে। তাদের পড়াশোনা আর সংসার চালাতে হিমশিম খাচ্ছি।’

তিনি জানান, হলি আর্টিজানের মালিকপক্ষ কিছু আর্থিক সাহায্য করেছিল। তা দিয়েই কোনোমতে সংসার চলছে। সরকারিভাবে কোনও সহযোগিতা পাননি বলে জানান তিনি। 

আক্ষেপ নিয়ে সোনিয়া আরও বলেন, ধর্মীয় নিয়ম অনুযায়ী সম্মানজনকভাবে আমার স্বামীকে দাফন করতে চেয়েছিলাম। তবে সাইফুলের মরদেহ হস্তান্তরে অস্বীকৃতি জানিয়েছিল পুলিশ। 

সাইফুলের স্বজনরা জানান, গত ছয় বছরে কারও কাছ থেকে কোনও আর্থিক সহায়তা পায়নি সাইফুলের পরিবারের সদস্যরা। সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে। এত মানুষ সহযোগিতা পায়। আর সাইফুলের পরিবার কোনও সহযোগিতা পায়নি। শেষ পর্যন্ততো প্রমাণ হলো সে জঙ্গি না, তারপরও কেন সরকার তাদের সহযোগিতা করছে না, প্রশ্ন রাখেন তারা। 

সাইফুলের বোন মায়া বেগম বলেন, আমার ভাই খুব ভালো মানুষ ছিলেন। সে জঙ্গি ছিল না, এটাও প্রমাণ হয়েছে। আমার ভাইয়ের লাশটা চেয়েছিলাম, সেটা পাইনি। একদিন কেউ এসে আমদের খবরও নিলো না। প্রতি বছর এই দিন এলে আপনারা আসেন। কিন্তু তাতে কোনও লাভ হয় না। 

সাইফুলের স্ত্রী সোনিয়া আখতার বলেন, ‘প্রতি বছর আপনারা এসে আমাদের খবর নেন, এতে আমাদের কী লাভ হইবো। সরকার তো আমাদের খবর নেয় না। আমার সন্তানদের লেখাপড়া আর সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। আপনাদের কাছে বলে আর কি লাভ হবে? আমাদের কপালই খারাপ, তাই এমন হয়েছে।’

/টিটি/
সম্পর্কিত
হলি আর্টিজান মামলার আপিলের রায়যে কারণে মৃত্যুদণ্ডের পরিবর্তে আমৃত্যু কারাদণ্ড দিলেন আদালত
হলি আর্টিজানে হামলা মামলাসাত জঙ্গির মৃত্যুদণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ড
হলি আর্টিজানে হামলা মামলা: হাইকোর্টের রায় পড়া শুরু
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা