X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শিশুদের করোনা টিকাদান শুরু

বাংলা ট্রিবিউন ডেস্ক
১১ অক্টোবর ২০২২, ১১:২৫আপডেট : ১১ অক্টোবর ২০২২, ১৯:৫৭

দেশের জেলা ও উপজেলা পর্যায়ে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) সকাল ৯টা থেকে টিকাদান শুরু হয়। এই কর্মসূচি ১২ দিন চলবে। শিশুদের জন্য বিশেষভাবে তৈরি পেডিয়াট্রিক ফর্মুলেশন ফাইজার বায়োএনটেক কমিরনিটি টিকা দেওয়া হচ্ছে। সারা দেশের সোয়া দুই কোটি শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে শিশুদের টিকাদান কর্মসূচির খবর—

ময়মনসিংহ

ময়মনসিংহে শিশুদের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। সকাল ৯টা থেকে টিকা দেওয়া শুরু হয়। এই জেলায় ৯ লাখ ২৭ হাজার শিশুকে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, ময়মনসিংহ জেলায় প্রাথমিক বিদ্যালয়গামী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছয় বছর থেকে ১২ বছর বয়সী ৯ লাখ ২৭ হাজার শিশুকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। শিশুদের জন্য পেডিয়াট্রিক ফর্মুলেশন ফাইজার বায়োএনটেক কমিরনিটি টিকা সরবরাহ করা হয়েছে।

শিশুদের করোনা টিকাদান শুরু

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শফিউল হক জানান, সকাল থেকে জেলার দুই হাজার ১৪০টি প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। টিকা দিতে পেরে খুশি শিক্ষার্থী ও অভিভাবকেরা।

অভিভাবক ফারজানা হক জানান, এখনও করোনার প্রাদুর্ভাব একেবারে কমে যায়নি। বাচ্চাদের সুরক্ষার জন্য টিকা দেওয়া জরুরি। শিশুদের জন্য করোনা টিকার ব্যবস্থা করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ জানাই।

নেত্রকোনা

নেত্রকোনায় শিশুদের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। সকাল ৯টায় শহরের নাগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে থেকে টিকা দেওয়া শুরু হয়। টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু। এই জেলায় চার লাখ ১৫ হাজার শিশুদের টিকাদান কার্যক্রমের আওতায় আনা হবে।

শিশুদের করোনা টিকাদান শুরু

জেলা সিভিল সার্জন ডা. সেলিম মিঞা  জানান, জেলার সব উপজেলায় একযোগে ৪৮টি টিকা কেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত টিকা দেওয়া হবে।

রাঙামাটি

পার্বত্য জেলা রাঙামাটিতেও শুরু হয়েছে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাদান কার্যক্রম। সকালে শহরের রাঙামাটি শিশু নিকেতন ও তৈয়াবিয়া আইডিয়াল স্কুলসহ জেলার দশটি উপজেলায় একসঙ্গে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. বিপাশ খীসা।

সকালে বিদ্যালয়গুলোতে ঘুরে দেখা যায়, উৎসবমুখর পরিবেশে শিশুদের টিকা দেওয়া হচ্ছে। টিকা নেওয়ার আগে শিশুদের কিছুটা ভয় পেতে দেখা গেলেও পরে ভালো লাগার কথা জানায় তারা।

শিশুদের করোনা টিকাদান শুরু

অভিভাবকরা বলছেন, করোনার কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। এখন করোনার প্রকোপ কিছু কম হলেও আবার বাড়তে পারে। এই টিকা দেওয়ার ফলে স্কুল বন্ধ হওয়ার ঝুঁকি কিছুটা কমবে মনে হচ্ছে। স্কুল বন্ধ থাকলে শিশুরা লেখাপড়া করতে চায় না। এর ফলে লেখাপড়ার কার্যক্রম স্বাভাবিক থাকবে বলে আশা করেন অভিভাবকরা।

ডা. বিপাশ খীসা জানান, রাঙামাটিতে প্রায় ৮৫ হাজার শিশুর তালিকা পেয়েছি। এর মধ্যে আমরা ১৪ হাজার টিকা পেয়েছি, যা উপজেলা পর্যায়ে বিতরণ করা হয়েছে। সরকার কর্তৃক ১৪ দিন শেষ করার কথা থাকলেও দুর্গমতার কারণে আরও কিছু সময় লাগতে পারে।

তিনি আরও জানান, সুরক্ষা ওয়েবপোর্টাল বা অ্যাপের মাধ্যমে ৫-১১ বছর বয়সসীমার শিশুদের রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ১৭ ডিজিটের ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করতে হবে। যে শিশুদের জন্ম সনদপত্র নেই, তাদের অভিভাবকরা জন্ম সনদপত্র সংগ্রহ করে রেজিস্ট্রেশন করবেন।

নাটোর

নাটোরে আজ সকাল থেকে শিশুদের করোনা টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। জেলার ৫২টি ইউনিয়নে পর্যায়ক্রমে সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

জেলা সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন জানান, প্রাথমিকভাবে জেলার মোট দুই লাখ ২৯ হাজার ৫৫১ শিশুকে টিকা দেওয়া হবে। 

বাগেরহাট

বাগেরহাটের দুটি পৌরসভাসহ ৯টি উপজেলায় মোট এক হাজার ৯৯৭টি কেন্দ্রে শিশুদের করোনা টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। 

শিশুদের করোনা টিকাদান শুরু

সকালে সদর উপজেলার ষাটগম্বুজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। এই জেলায় এক লাখ ৯০ হাজার ৯৫২ শিশুকে টিকা দেওয়া হবে।

নীলফামারী 

সকালে নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পেডিয়াট্রিক ফাইজার বায়োএনটেক টিকা কোভিড-১৯ ক্যাম্পেইনের মাধ্যমে জেলায় উদ্বোধন করা হয়। জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, জেলার ছয় উপজেলার এক হাজার ৮৪ প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ ৫৫ হাজার ৫৩২ জন এবং অতিরিক্ত (এবতেদায়ি ও অন্যান্য) ৫০ হাজারসহ মোট তিন লাখ ৫ হাজার ৫৩২ জন শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবির বলেন, ‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এই ভবিষ্যৎ প্রজন্মকে করোনার হাত থেকে সুরক্ষিত রাখতে প্রত্যেক শিশুকে নির্ভয়ে টিকা দেওয়ার জন্য শিক্ষক ও অভিভাবকদের সহযোগিতা কামনা করছি। করোনা টিকা নেওয়ার ফলে বাংলাদেশে করোনার প্রকোপ ও মৃত্যুর হার কম।’

/এসএইচ/এমএএ/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন অপহরণের শিকার সেই প্রার্থী
অবশেষে প্রার্থিতাই প্রত্যাহার করে নিলেন প্রতিমন্ত্রী পলকের শ্যালক
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ