X
শুক্রবার, ২১ জুন ২০২৪
৭ আষাঢ় ১৪৩১

আদালতের আদেশ অমান্য, বাড়ির পথে দেওয়া হয়েছে বেড়া

ফরিদপুর প্রতিনিধি
১৩ অক্টোবর ২০২২, ২২:৩৬আপডেট : ১৩ অক্টোবর ২০২২, ২২:৩৬

ফরিদপুরের নগরকান্দায় আদালতের স্থিতাবস্থা অমান্য করে সন্ত্রাসী কায়দায় এক পরিবারের বসতবাড়ি দখল চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রতিবাদ করায় প্রতিপক্ষের মারধরের শিকার হয়েছে ভুক্তভোগী পরিবার। এছাড়া আদালতের স্থিতাবস্থা উপেক্ষা করেই ভুক্তভোগীর বাড়ির পথে বেড়া দিয়ে গাছের চারা রোপণ করা হয়েছে। এতে বাড়ি থেকে বের হতে না পেরে চরম মানবেতর জীবন যাপন করছেন ওই পরিবারের সদস্যরা। এ ঘটনায় আদালতের আদেশের কপি সংযুক্ত করে থানায় অভিযোগ দিলেও পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। 

জানা গেছে, উপজেলার চরযশোরদী ইউনিয়নের আশফরদী গ্রামে ২৩৪ নম্বর আশফরদী মৌজায় আর.এস-২০২ নম্বর খতিয়ানে ৪৫ শতাংশ জমি ৬০ বছর ধরে ভোগদখল করছেন বাবলু শরিফ নামে এক ব্যক্তি। বছর খানেক আগে হঠাৎ ওই জায়গার মধ্যে পাঁচ শতাংশ ভূমির মালিকানা দাবি করেন প্রতিবেশী বক্কার শেখ। স্থানীয়রা বক্কার শেখকে কাগজপত্র দেখাতে বললেও তিনি গুরুত্ব দেননি। পরে জোরপূর্বক জমি দখলের পায়তারা চালান। এ নিয়ে বাবলু শরিফের সঙ্গে বক্কার শেখের দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। ওই বিরোধের জেরে বাবলু শরিফের পরিবারের ওপর বক্কার শেখ, মনির শেখ ও তাদের সহযোগীরা একাধিকবার হামলা চালান। 

এ ঘটনায় নগরকান্দা থানায় একাধিক মামলাও হয়েছে। যা আদালতে বিচারাধীন রয়েছে। এদিকে বিরোধপূর্ণ ওই জমি নিয়ে নগরকান্দার সিনিয়র সহকারী জজ আদালতে দেওয়ানি মোকদ্দমা (নম্বর- ১০৩/২০২১) বিচারাধীন আছে। পরে গত ১৯ সেপ্টেম্বর এক আবেদনের প্রেক্ষিতে ওই জমির ওপর আদালত স্থিতাবস্থা জারি করেন। আদেশে আদালত উক্ত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত, ওই সম্পত্তিতে বিবাদীগণের কোনও প্রবেশাধিকার ও নির্মাণ কাজ এবং জমি হস্তান্তর না করার নির্দেশ দেন। তবে আদালতের নির্দেশের চার দিন পরেই আদেশ অমান্য করে ওই জায়গা গাছ লাগানো ও বেড়া দিয়ে পথ আটকিয়ে দেওয়া হয়।

ভুক্তভোগী বাবলু শরিফ বলেন, এখানে আমাদের মোট জমির পরিমাণ ৪৫ শতাংশ। পৈতৃক সূত্রে এই জমি আমরা ৬০ বছর ধরে ভোগদখল করছি। তবে কিছুদিন ধরে স্থানীয় বক্কার শেখ ও তার সহযোগীরা আমাদের জমি দখলের চেষ্টা করছেন। এ বিষয়ে আদালত থেকে আমাদের ৪৫ শতাংশের মধ্যে ঢুকতে নিষেধ করেছেন। এবং এই মর্মে নিষেধাজ্ঞা দিয়েছেন। আদালত থেকে এ বিষয়ে বিবাদীকে নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু আইন অমান্য করে তারা অবৈধভাবে আমাদের জমি দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

এ বিষয়ে অভিযুক্ত বক্কারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই জায়গা আমার, আমি কারো জায়গা দখল করিনি। আমার কাছে কাগজপত্রও আছে। আদালত আমাকে ওই জায়গা ভোগদখলে রাখতে বলেছে। তাই আমি আমার জায়গায় গাছ লাগিয়েছি।

আদালতের আদেশ বাস্তবায়নে কী পদক্ষেপ নিয়েছেন, এ বিষয়ে জানতে চাওয়া হলে নগরকান্দা থানার ওসি হাবিল হোসেন বলেন, আমি নিষেধাজ্ঞার কাগজপত্র দেখেছি। আদালত আমাকে কোনও আদেশ দেননি। আদালত যদি আমাকে কোনও আদেশ দেন তাহলে আমি ব্যবস্থা নেবো। তাছাড়া আমার কিছু করার নেই। 

এ বিষয়ে আইন কি বলে জানতে চাওয়া হলে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল বলেন, ওসি যেটা বলেছে সেটা দায়িত্বজ্ঞানহীন বক্তব্য। তিনি হয়তো আইন বোঝেন না, এজন্য এমন কথা বলেছেন। কারণ দেওয়ানি আদালত কখনও সরাসরি থানা পুলিশকে আদেশ দেন না। এমন কোনও বিধানও নেই। যেকোনও নিষেধাজ্ঞা, স্থিতাবস্থা যাই বলেন না কেন, আদালত আদেশ দিলে সেটা বাস্তবায়ন করা সব বিভাগের দায়িত্ব। যদি কোনও বিভাগ গাফিলতি করে তার দায়ভার তাদেরই। তবে এক্ষেত্রে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা যাবে। আইনে বলা আছে, আদালতের আদেশ বাস্তবায়নে সহযোগিতা করতে রাষ্ট্রের সব বিভাগ বাধ্য। তাই ওসির এই বক্তব্য সংবিধানের ১১১, ১১২ ও ১৫২ অনুচ্ছেদের সুষ্পষ্ট লঙ্ঘন।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নিখোঁজদের সন্ধানে তৃতীয় দিনের অভিযান শুরু, জীবিত উদ্ধার নিয়ে সংশয়
তিস্তায় নৌকাডুবিনিখোঁজদের সন্ধানে তৃতীয় দিনের অভিযান শুরু, জীবিত উদ্ধার নিয়ে সংশয়
হবিগঞ্জে রাস্তা ভেঙে ঢুকছে পানি, ভেসেছে ১০ সড়ক
হবিগঞ্জে রাস্তা ভেঙে ঢুকছে পানি, ভেসেছে ১০ সড়ক
মধুপুরে প্রাইভেটকার-থ্রি হুইলার সংঘর্ষে নিহত ২, আহত ৮
মধুপুরে প্রাইভেটকার-থ্রি হুইলার সংঘর্ষে নিহত ২, আহত ৮
ফ্রান্স ম্যাচকে কঠিন পরীক্ষা মানছেন নেদারল্যান্ডস কোচ
ফ্রান্স ম্যাচকে কঠিন পরীক্ষা মানছেন নেদারল্যান্ডস কোচ
সর্বাধিক পঠিত
‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’
‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’
শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ
শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ
ব্যাংক খাতে তারল্যের সংকট কোন পর্যায়ে
ব্যাংক খাতে তারল্যের সংকট কোন পর্যায়ে
তেড়ে কামড়ায় না ‘রাসেলস ভাইপার’, আতঙ্ক না ছড়ানোর আহ্বান
তেড়ে কামড়ায় না ‘রাসেলস ভাইপার’, আতঙ্ক না ছড়ানোর আহ্বান
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ