X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অবশেষে শরীয়তপুর স্টেডিয়ামে মেলার আয়োজন বন্ধ

শরীয়তপুর প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০২৪, ২০:৪২আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ২০:৪৪

অবশেষে শরীয়তপুর জেলা স্টেডিয়ামে মাসব্যাপী বাণিজ্য মেলার আয়োজন বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন। খেলাধুলা বন্ধ রেখে স্টেডিয়ামের মাঠ ও আশপাশ ভেঙেচুরে দীর্ঘ সময়ের জন্য মেলা বসানোকে ঘিরে ক্রীড়াপ্রেমী ও স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করেছিল। এ নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হলে মেলার আয়োজন বন্ধ করে দেওয়া হয়।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন মেলার তত্ত্বাবধানের দায়িত্বে থাকা জেলার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (নেজারত ও ট্রেজারি) অভিজিৎ সূত্রধর। তিনি বলেন, ‘স্টেডিয়ামে মাসব্যাপী বাণিজ্য মেলা আয়োজনের মৌখিক অনুমতি দিয়েছিলেন জেলা প্রশাসক। তবে লিখিত কোনও অনুমোদন দেননি। মেলার আয়োজন নিয়ে ইতোমধ্যে সমালোচনা শুরু হওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে।’

এ ব্যাপারে জানতে শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদের মোবাইল নম্বরে কল দিলে রিসিভ করেননি।

আয়োজক সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) থেকে শহীদ বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ স্টেডিয়াম মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু হওয়ার কথা ছিল। খেলার মাঠে মেলা বসানো নিয়ে ইতোমধ্যে আলোচনা-সমালোচনা শুরু হয়। এছাড়া খেলার মাঠে মেলা আয়োজন না করার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা থাকায় এটি বন্ধ করে দিয়েছেন আয়োজকরা।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে শরীয়তপুর স্টেডিয়ামে মাসব্যাপী মেলার আয়োজন’ শিরোনামে গত ২১ জানুয়ারি বাংলা ট্রিবিউনে প্রতিবেদন প্রকাশিত হয়। এতে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অমান্য করে ঐতিহ্যবাহী শরীয়তপুর জেলা স্টেডিয়ামে মাসব্যাপী বাণিজ্য মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন। খেলাধুলা বন্ধ রেখে স্টেডিয়ামের মাঠ ও আশপাশ ভেঙেচুরে দীর্ঘ সময়ের জন্য মেলা বসানোকে ঘিরে ক্রীড়াপ্রেমী ও স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে। গত পাঁচ বছরে এখানে বড় ধরনের কোনও টুর্নামেন্টের আয়োজন না হলেও সকাল-বিকাল খেলাধুলা করতো শিক্ষার্থী। এখন সেটিও বন্ধ হয়ে গেলো। মেলা ঘিরে মাঠ ওলটপালট করে ফেলায় জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তাদের দায়িত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন খেলোয়াড়রা। মেলার পরে এই মাঠ আর সংস্কার হবে কিনা তা নিয়ে শঙ্কা তাদের।

জাতীয় ক্রীড়া পরিষদ সূত্রে জানা গেছে, মেলা, কনসার্ট ও রাজনৈতিক অনুষ্ঠানসহ নানা কারণে আলোচনায় থাকে জেলা স্টেডিয়ামগুলো। এসব অনুষ্ঠানের কারণে প্রায়ই বন্ধ রাখতে হয় জেলার বিভিন্ন খেলাধুলা। দিনের বেলায় বেশিরভাগ সময়ই বন্ধ থাকে স্টেডিয়ামের গেট। তালা ঝোলার কারণে বিকালে মাঠে গিয়ে খেলতে না পারায় অনেক ছেলেমেয়ে বাজে নেশায় আসক্ত হয়ে যাচ্ছে। এই কারণে ৯ বছর আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন খেলার মাঠে অন্য কিছু যেন না হয়। জেলার স্টেডিয়ামগুলোতে শুধু খেলাধুলাই করবে ছেলেমেয়েরা। তারই পরিপ্রেক্ষিতে ২০১৪ সালে দেশের ৬৪টি জেলার ক্রীড়া সংস্থার সভাপতি (ডিসি) বরাবর চিঠি দিয়েছিল জাতীয় ক্রীড়া পরিষদ। কিন্তু প্রধানমন্ত্রীর সেই নির্দেশনা মানেননি জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা। স্টেডিয়ামে খেলার পরিবর্তে মেলা, কনসার্ট, নানা আয়োজন হয়ে আসছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে গত ১৫ মে নতুন করে আবারও ডিসিদের চিঠি পাঠিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। 

পরিষদের পরিচালক (ক্রীড়া) এস এম শাহ হাবিবুর রহমান হাকিম স্বাক্ষরিত চিঠিতে লেখা আছে, ‘সব স্টেডিয়ামে ক্রীড়া প্রতিযোগিতা ছাড়া অন্য কোনও কার্যক্রম যেমন–মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট ইত্যাদি আয়োজন না করাই ভালো হবে।’ এর সঙ্গে মৌখিকভাবে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে করে দিনের নির্দিষ্ট সময়ে স্টেডিয়াম খুলে দেওয়া হয়। ইতোমধ্যে চিঠি ডিসিদের কাছে চলে গেছে। 

এরপরও শরীয়তপুর স্টেডিয়ামে মাসব্যাপী বাণিজ্য মেলার আয়োজন করেছিল জেলা প্রশাসন। এই মেলা বসানোর অনুমতি দেওয়ার কথা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ। একইসঙ্গে মেলার বসানো নিয়ে কারা প্রশ্ন তুলেছেন জানতে চেয়েছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর নির্দেশনা উপেক্ষা করে খেলার মাঠে মেলা বসানোর ব্যাপারে জানতে চাইলে শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ ওই দিন বলেছিলেন, ‘সারা দেশে মেলাগুলো খেলার মাঠেই হয়। খেলার মাঠে মেলার আয়োজন করা যাবে না, এমন কোনও বিধিনিষেধ নেই। এমন নির্দেশনা আপনারা পেলেন কোথায়? কারা মেলার আয়োজন নিয়ে প্রশ্ন তুলছে, তাদের খুঁজে বের করতে চাই। তারা এসব নির্দেশনা পেলো কোথায়? আশপাশের বহু জেলায় খেলা মাঠে মেলা বসে। খেলার মাঠে না বসলে মেলা বসবে কোথায়? ধানক্ষেতে? মেলা যেকোনো খেলার মাঠেই বসে। আমিই বসার অনুমোদন দিয়েছি, সবকিছু বিবেচনা করেই দিয়েছি। স্টেডিয়ামের মাঠে মেলার সব প্রস্তুতি চলছে। সেখানেই মেলা হবে।’

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে শরীয়তপুর স্টেডিয়ামে মাসব্যাপী মেলার আয়োজন

/এএম/
সম্পর্কিত
পুণ্যস্নানে হাজারো ভক্তের ভিড়, জমজমাট লোকজ উৎসব
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
সর্বশেষ খবর
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
দেবিদ্বারে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
দেবিদ্বারে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান
‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান
মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার
মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা