X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

আধিপত্য নিয়ে ব্যবসায়ী খুন: ৩ প্রতিবন্ধী সন্তানের ‘অনিশ্চিত জীবন’

মানিকগঞ্জ প্রতিনিধি
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:০২আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৪৩

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মানিকগঞ্জের সিংগাইরে দুপক্ষের সংঘর্ষে আহত ব্যবসায়ী আব্দুল কুদ্দুসের (৫০) মৃত্যু হয়েছে। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ছিলেন আব্দুল কুদ্দুস। বাঁশ ও কাঠ ব্যবসা করে তিন প্রতিবন্ধী সন্তানসহ পাঁচ সদস্যের পরিবারের ভরণপোষণ করতেন তিনি। তার মৃত্যুতে তিন প্রতিবন্ধী সন্তানের অনিশ্চিত জীবন নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন স্বজনরা। পরিবারটিতে চলছে শোকের মাতম।

স্থানীয়রা জানিয়েছেন, মানিকগঞ্জের সিংগাইরের সিরাজপুর হাটের সাবেক ইজারাদার বাদশা মিয়া ও উপজেলা আওয়ামী লীগের সদস্য আবুল কালামের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে চলা বিরোধের জেরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে সিংগাইরের চান্দহর ইউনিয়নের সিরাজপুর এলাকার আটিপাড়া কবরস্থানের পাশে দ্বিমুখি সংঘর্ষে বলি হন ব্যবসায়ী আব্দুল কুদ্দুস।

নিহত কুদ্দুস উপজেলার চান্দহর ইউনিয়নের আটিপাড়া গ্রামের মৃত মিনাজ উদ্দিনের পুত্র। নিহতের বোন জাবেদা বেগম বলেন, এখন তার ভাইয়ের পরিবারের দেখাশোনা করার আর কেউ রইলো না। তার তিন প্রতিবন্ধী নিয়ে মহা দুশ্চিন্তায় পড়েছেন তারা।

আব্দুল কুদ্দুস সদ্য সমাপ্ত জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলুর সমর্থক হিসেবে পরিচিত ছিলেন। অভিযোগ উঠেছে, হামলাকারীরা নৌকা প্রতীকের পরাজিত প্রার্থী সাবেক এমপি কণ্ঠশিল্পী মমতাজ বেগমের সমর্থক।

সংঘর্ষে দেশীয় ধারালো অস্ত্রের আঘাতে শাহিনুর ইসলাম, ফারুক হোসেন, ভুলু মিয়া, আব্দুল কুদ্দুস ও জবেদা আক্তারসহ উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হন।

অভিযোগ উঠেছে, সাবেক এমপি মমতাজ বেগমের সমর্থক হিসেবে উপজেলা আওয়ামী লীগের সদস্য আবুল কালামের বাহিনীর হামলার সময় দায়ের কোপে শাহিনুরের বাম পা প্রায় বিচ্ছিন্ন হয়ে যায় এবং ফারুক মারাত্মক আহত হন। এরপর স্থানীয়রা তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করান।

পরে এঘটনায় আহত শাহিনুর ইসলামের মা শাহানা ইসলাম বাদি হয়ে স্থানীয় আবুল কালাম, মিলন মিয়া, জুবায়ের হোসেন, হাকিম আলী, আব্দুল জব্বার, সালাউদ্দিন, রাসেল মিয়া, আবুল হোসেন, আওলাদ হোসেন, মো. হারুন মিয়া, ফিরোজ মিয়া ও আব্দুল আলিমসহ অজ্ঞাত প্রায় ২০ জনকে আসামি করে মামলা করেছেন।

সংঘর্ষের খবর পেয়ে শান্তিপুর পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই আব্দুস সালাম মিয়া ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। কুদ্দুসকে বাঁচাতে বোন জাবেদা এগিয়ে গেলে তিনিও রক্তাক্ত জখম হন। কুদ্দুসকে আহত অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় শনিবার দিবাগত রাত পৌনে ১০টার দিকে কুদ্দুসের মৃত্যু হয়।

আহত জাবেদা অভিযোগ করে বলেন, পুলিশের উপস্থিতিতেই আমার ভাইকে এলোপাতাড়ি কোপানো হয়। পুলিশ ব্যবস্থা নিলে এমন হত্যাকাণ্ডের ঘটনা ঘটতো না।

এদিকে দায়িত্ব অবহেলার কারণে সিংগাইরের শান্তিপুর (বাঘুলি) তদন্ত কেন্দ্রের এসআই আব্দুস সালাম ও এ এসআই আজিজুলকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনে যুক্ত করা হয়েছে।

এদিকে রবিবার দুপুরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে সিংগাইর থানার অফিসার ইনচার্জ মো. জিয়ারুল ইসলাম হত্যাকাণ্ডের ঘটনা স্বীকার করেছেন। তবে পুলিশের দায়িত্ব পালনে কোনও অবহেলা ছিল না বলে দাবি করেন। যেহেতু নিহতের স্বজনরা দুই পুলিশ সদস্যদের বিরুদ্ধে অভিযোগ তুলেছে, তাই তাদের প্রত্যাহার করা হয়েছে বলেও জানান তিনি। 

/ইউএস/
সম্পর্কিত
ক্যানারি দ্বীপে নৌকাডুবি, ৫০ জনের মৃত্যুর আশঙ্কা
সিলেটে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেলো দুজনের
ওডেসায় একটি শিক্ষা-প্রতিষ্ঠানে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
ভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
চ্যাম্পিয়নস লিগ, সেমিফাইনালভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস