X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

গরমে বাড়ছে চর্ম রোগ, প্রতিরোধের উপায় কী?

হেদায়েৎ হোসেন, খুলনা
২৩ এপ্রিল ২০২৪, ০৮:০০আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:০০

জলবায়ু পরিবর্তনের ফলে প্রতিনিয়ত বাড়ছে বৈশ্বিক তাপমাত্রা। খুলনাসহ বিভাগের কয়েকটি জেলায় এখন তীব্র তাপপ্রবাহ চলছে। এ অবস্থায় হাসপাতালগুলোতে চর্মরোগ ও পেটে অসুখ নিয়ে ভর্তি হচ্ছেন শিশু ও বয়স্করা। গরমে সব ধরনের রোগ বেড়েই চলেছে।

চিকিৎসকরা বলছেন, গরমকালে সব ধরনের রোগ বাড়ে। কারণ হিসেবে তারা বলেন, গরমে মানুষের অসচেতন জীবনযাত্রা বাড়ে। কোমল পানীয়ের অধিক ব্যবহার, রাস্তার ধারের পানীয় পান ও খালি গায়ে থাকায় মশার কামড়ে ডেঙ্গুতে আক্রান্ত হন। এ ছাড়া গরমে ঘামাচি ও ছত্রাকজনিত চর্মরোগ বেশি দেখা যায়। ঘাম ও ভেজা শরীর ছত্রাক জন্মানোর জন্য উপযোগী। ছত্রাকজনিত চর্মরোগ প্রধানত দাউদ, তুলি ও ক্যানডিডিয়াসিস। এ ছত্রাক প্রজাতির সবই ত্বকের বাইরের অংশে সংক্রমণ হয়।

খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) ও শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, চর্ম ও যৌন রোগ বিভাগে রোগীদের ভিড় বেড়েছে। খুমেক হাসপাতালে অধিক হারে আসছে চর্মরোগী। অন্য স্বাভাবিক সময়ের তুলনায় ২০ থেকে ৩০ শতাংশ বেড়েছে চর্মরোগী।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. হুসাইন সাফায়েত বলেন, খুলনায় গরমের তীব্রতা বেড়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এখন তাপমাত্রা অনেক। ঘামাচি থেকে শুরু করে সংক্রামক চর্মরোগী এ গরমে বাড়ছে। সাধারণ সময়ের চেয়ে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ চর্মরোগী বেড়েছে।

তিনি বলেন, এই গরমে কমপক্ষে দুই বার গোসল করতে হবে, ঘাম মুছে ফেলতে হবে, সাবান বা শ্যাম্পু লাগাতে হবে, শরীর পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে।

খুমেক হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিভাগ সূত্রে জানিয়েছে, চর্মরোগ প্রতিনিয়ত বাড়ছে। গরম ছাড়াও বছরের অন্য সময়ও এ রোগীর সংখ্যা বাড়ে। প্রতিদিন হাসপাতালের বহির্বিভাগে চর্মরোগীদের লম্বা লাইন দেখা যায়।

এই হাসপাতালের সাবেক উপ-পরিচালক ডা. বিধান চন্দ্র ঘোষ বলেন, গরমে অতিরিক্ত ঘামের ফলে মানুষের শরীর থেকে রক্তের জলীয় অংশ বিশেষত ফ্লুয়িড এবং খনিজ পদার্থ বেরিয়ে যায়। এতে মানুষের ভলিউম কমে যায় এবং শরীর থেকে বর্জ্য পদার্থ বেরিয়ে আসে। পরে তা শরীরে উপদ্রব সৃষ্টি করে লাল হয়, যেটাকে আমরা ঘামাচি হিসেবে জানি। এ ছাড়া আরও অনেকগুলো ব্যাকটেরিয়া, ফাঙ্গাস ও সংক্রামকসহ নানা ধরনের চর্মরোগ হতে দেখি। যার কারণে ঘামের সঙ্গে শরীর থেকে খারাপ বা বর্জ্য পদার্থ বের হয়ে আসে। এটি যদি শরীরে অনেকক্ষণ চামড়ার ওপর জমে থাকে তাহলে চামড়ায় নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়। এ জন্য গরমে ঠান্ডা স্থানে থাকতে পারলে ভালো। অন্যথায় যেখানে পর্যাপ্ত আলো-বাতাস থাকে এরকম ভেন্টিলেশন যুক্ত স্থানে থাকার চেষ্টা করতে হবে। বেশি ঘেমে গেলে সাবান অথবা শ্যাম্পু দিয়ে গোসল করে শরীরকে শুষ্ক রাখতে হবে। তা না হলে ব্যাকটেরিয়া বা ফাঙ্গাস জাতীয় চর্মরোগের সংক্রমণ ঘটতে পারে।

খুলনা শিশু হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. কামরুজ্জামান বলেন, অতিরিক্ত গরমের কারণে শিশুদের সর্দি, কাশি, ডায়রিয়া, নিউমোনিয়ার পাশাপাশি অনেকের চর্মরোগও দেখা যাচ্ছে। এ সময়ে অভিভাবকদের সচেতন হতে হবে। বিশেষ করে মায়েদের সচেতন থাকতে হবে। শিশুদের যেন ঘাম থেকে কোনোভাবে ঠান্ডা বা গরম না লাগে। ঘাম বসে যেয়ে বিভিন্ন রোগ দেখা দিতে পারে। শিশুদের ঠাণ্ডা জায়গায় রাখতে হবে। তাদের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

চিকিৎসকরা বলছেন, ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের বিরুদ্ধে বেশিরভাগ ওষুধের এখন কার্যকারিতা কমেছে। এ জন্য গরমকালে চর্মরোগ প্রতিরোধ করা নিরাময় থেকে অধিক গুরুত্বপূর্ণ।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, সোমবার খুলনায় ৪০.৫, যশোরে ৪০.৬, চুয়াডাঙ্গায় ৪০.৬, সাতক্ষীরায় ৩৯.৩, মোংলায় ৪০, কয়রায় ৩৯,  কুমারখালিতে ৪০ ও ঈশ্বরদীতে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত পাঁচ দিন ধরে খুলনা অঞ্চলে একইরকম তাপমাত্রা বিরাজ করছে। রবিবার খুলনায় ৪১.২, যশোরে ৪২.৬, চুয়াডাঙ্গায় ৪২.৩, সাতক্ষীরায় ৪০.৩, মোংলায় ৪১.৭,  কুমারখালিতে ৪১.২ ও ঈশ্বরদীতে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

/এফআর/
সম্পর্কিত
দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে
প্রচণ্ড গরমে এক স্কুলের ২২ ছাত্রী অসুস্থ
ঢাকার তাপমাত্রা বেড়েছে প্রায় ৪ ডিগ্রি, রাতে বৃষ্টির সম্ভাবনা 
সর্বশেষ খবর
রিকশা ও অটোরিকশার সমাধান হতে হবে বাংলাদেশি মডেলেই
রিকশা ও অটোরিকশার সমাধান হতে হবে বাংলাদেশি মডেলেই
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
নিহতদের মরদেহ উদ্ধার
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তনিহতদের মরদেহ উদ্ধার
যৌন হয়রানির রাজনীতি
যৌন হয়রানির রাজনীতি
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু