X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১
বিশ্বে বিরল, বাংলাদেশে ২য় ঘটনা

অস্বাভাবিক চেহারা নিয়ে বেড়ে উঠছে বায়োজিদ

মাজহারুল হক লিপু, মাগুরা
২৫ মে ২০১৬, ২২:২৬আপডেট : ২৫ মে ২০১৬, ২২:৪৪

মাগুরায় বিরল রোগে আক্রান্ত শিশু বায়েজিদ জন্মের সময়ই শিশুটি ছিল অস্বাভাবিক। তাকে দেখে ভয়ে আঁতকে উঠতো অনেকেই। তার গায়ে চামড়া ছিল না। দেখতে ছিল ভয়ঙ্কর। যেন ৮০ বছরের রোগাক্রান্ত বৃদ্ধ!
মাগুরার মহম্মদপুর উপজেলার খালিয়া গ্রামে অস্বাভাবিক ওই শারীরিক অবস্থা নিয়ে বেড়ে উঠছে চার বছর বয়সী শিশু বায়োজিদ। অনেকে কটূ কথা বললেও পরম মমতায় বাবা-মা আগলে রেখেছেন তাদের আদরের সন্তানকে।
কিন্তু বায়োজিদের এই অস্বাভাবিক অবস্থা দিনদিন বাবা মায়ের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ছেলেকে নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন তারা। কিন্তু চিকিৎকরা তার এই রোগের কারণ নির্ণয় করতে পারছেন না।
শিশুটির বাবা লাবলু সিকদার জানান, বছর পাঁচেক আগে ১৭-১৮ বয়সে তিনি  অষ্টম শ্রেণি পড়ুয়া খালাতো বোন তৃপ্তি খাতুনকে বিয়ে করেন। বিয়ের এক বছরের মাথায় মাগুরা ম্যাটারনিটি হাসপাতালে বায়োজিদের জন্ম হয়। শরীরের চামড়াবিহীন ভয়ঙ্কর চেহারায় জন্ম নেওয়া শিশুটিকে দেখে তখন মানুষ ভয়ে আঁতকে উঠতো। জন্মের পর   থেকেই শিশুটিকে দেখতে ৮০ বছরের রোগগ্রস্ত বৃদ্ধের মত দেখাতো। বর্তমানে তার মুখের ও শরীরের চামড়া বৃদ্ধ মানুষের মত ঝুলে গেছে। এ অবস্থায় তাকে মাগুরা ও ফরিদপুরসহ বিভিন্ন জেলায় চিকিৎসকদের দেখানো হয়। কিন্তু চিকিৎসকরা তার রোগ  নির্ণয় করতে পারেননি।
তবে চিকিৎসকসহ অনেকের ধারণা, অল্প বয়স ও নিকটাত্মীয়ের সঙ্গে বিয়ের কারণে জিনগত সমস্যায় এ ধরনের অস্বাভাবিক শিশুর জন্ম হতে পারে।
শিশুটির দাদা হাসেম সিকদার জানান, একমাত্র ছেলের প্রথম পুত্র সন্তান হওয়াতে যেখানে দাদা হিসেবে খুশি হবেন, সেখানে তিনিসহ তার পরিবারের সদস্যরা এক ধরনের কষ্টের মধ্যে রয়েছেন। হাসেম শিকদার বলেন, তিনি অতি দরিদ্র মানুষ। ভিটে-মাটি বিক্রি করেও তিনি নাতির চিকিৎসা করাতে প্রস্তুত। এ জন্য তিনি সংশ্লিষ্টদের সহায়তা কামনা করেন।

শিশুটির মা তৃপ্তি খাতুন জানান, এলাকাবাসী তার বিকৃত চেহারার সন্তানটিকে নিয়ে নানা সময় নানান কথা বলেন। অনেকে নানান কুসংস্কার রটান। কিন্তু বৃদ্ধ মানুষের মতো চেহারা ও সারা শরীরে বার্ধক্যের ছাপ নিয়ে জন্ম নিলেও বয়োজিদের মানসিক গঠন ঠিক আছে বলে জানান তিনি। সমবয়সী অন্য শিশুদের মত স্বাভাবিকভাবে হাঁটাচলা ও খাওয়া-দাওয়া করতে পারে সে। কথা বলতে পারে ও সবকিছু মনে রাখতে পারে।

মাগুরায় মায়ের সঙ্গে বিরল রোগে আক্রান্ত শিশু বায়েজিদ তৃপ্তি আক্ষেপ করে বলেন,সব বাবা-মা প্রত্যাশা করেন তার সন্তানের চেহারা ভালো হোক। সুস্থ ও সবল থাকুক। তবে সৃষ্টিকর্তা তাদের সন্তানকে এইভাবে দুনিয়াতে পাঠিয়েছেন। সন্তান তা যেমনই হোক,তাকে ঠিকই পরম মমতায় আগলে রেখেছেন তিনি।

ফরিদপুর মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. আব্দুল্লাহেল কাফি বাংলা ট্রিবিউনকে জানান, এ ধরনের শিশু সারা পৃথিবীতেই দুর্লভ। এ রোগকে বলা হয় হাচিনসন গিলফোর্ড প্রজেরিয়া সিনড্রম। ১৮৮৬ সালে প্রথম হাচিনসন এধরনের রোগীকে আবিষ্কার করেন। সারা পৃথিবীতে এ পর্যন্ত এ ধরনের সর্বোচ্চ একশ’ রোগীকে শনাক্ত করা গেছে। কয়েকবছর আগে উত্তরবঙ্গে বাংলাদেশের প্রথম প্রজেরিয়া রোগীর সন্ধান মেলে। বায়োজিদ বাংলাদেশে এ ধরনের দ্বিতীয় রোগী।

তিনি আরও জানান, বংশগত বা জিনগত কারণে এই রোগ হয়ে থাকে। বায়োজিদের বাবা-মা নিকটাত্মীয় হওয়ায় এ রোগ হতে পারে। সাধারণত: এ ধরনের শিশুর গড় আয়ু ১৩ বছর। এখন পর্যন্ত এর কোনও ফলপ্রসু চিকিৎসা আবিষ্কৃত হয়নি।

আরও পড়ুন: অস্ত্রোপচারের পর যেমন দেখাচ্ছে ‘ট্রি ম্যানের’ হাত

/এমএসএম/টিএন/আপ-এনএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
শ্যাম্পু করার সময় এই ৭ ভুল করছেন না তো?
শ্যাম্পু করার সময় এই ৭ ভুল করছেন না তো?
ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত: ইরানি কর্মকর্তা
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত: ইরানি কর্মকর্তা
অভিযান চালিয়েও কেন রিকশা ঠেকানো যাচ্ছে না রাজপথে?
অভিযান চালিয়েও কেন রিকশা ঠেকানো যাচ্ছে না রাজপথে?
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু