X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১
মাদারীপুরে কলেজশিক্ষকের ওপর হামলা

আইএস এর ধ্যান-ধারণায় উদ্বুদ্ধ ফাইজুল্লাহ!

জহিরুল ইসলাম খান, মাদারীপুর
১৭ জুন ২০১৬, ১১:৪১আপডেট : ১৭ জুন ২০১৬, ১১:৪১

গ্রেফতার গোলাম ফাইজুল্লাহ ফাহিম মাদারীপুরে সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের গণিত বিভাগের প্রভাষক রিপন চক্রবর্তীর ওপর হামলাকারী সন্দেহে গ্রেফতার গোলাম ফাইজুল্লাহ ফাহিম নিজেকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর ধ্যান-ধারণায় উদ্বুদ্ধ হিজবুত তাহরিরের সদস্য বলে দাবি করেছে। তবে পুলিশ বলছে, সে জঙ্গি নেটওয়ার্কের ব্যাপারে পুলিশকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করছে।
মাদারীপুর সদর থানা ওসি জিয়াউল মোর্শেদ জানান, জিজ্ঞাসাবাদে ফাইজুল্লাহ জানিয়েছে, সে আইএস -এর ধ্যান-ধারণায় উদ্বুদ্ধ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরির সদস্য। তার দেওয়া তথ্য অনুযায়ী পুলিশের বিভিন্ন ইউনিট বরিশাল, চাঁপাইনবাবগঞ্জ ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালায়। তবে এসব তথ্য পুলিশকে বিভ্রান্ত করেছে। তাই এখনও এ বিষয়ে বিস্তারিত কোনও তথ্য পাওয়া যায়নি।
এদিকে কলেজশিক্ষকের ওপর হামলার ঘটনায় বৃহস্পতিবার রাতে মাদারীপুর সদর থানায় একটি মামলা দায়ের হয়েছে। সদর থানার ডিউটি অফিসার এসআই মাহফুজ জানান, শিক্ষককের ওপর হামলার ঘটনায় ৬ জনের নাম উল্লেখ করে মাদারীপুর সদর থানার এসআই আয়ুব আলী বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। শুক্রবার (১৭ জুন) ফাইজুল্লাহ ফাহিমকে আদালতে উপস্থাপন করে রিমান্ড চাওয়া হবে বলে জানা গেছে।

সদর থানা পুলিশ সূত্র জানায়, বুধবার হামলার সময় একটি চাপাতি ছাড়াও একটি গ্লাভসও উদ্ধার করা হয় ফাইজুল্লাহ ফাহিমের কাছ থেকে। তবে তার কাছে থাকা ব্যাগটির সন্ধান পাওয়া যায়নি।
জিজ্ঞাসাবাদের আরও অনেক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। হামলার দিন বুধবার সকাল ১০টায় তারা মাদারীপুরের টেকেরহাট পৌঁছে নিজেদের ব্যবহৃত মোবাইলফোনগুলো ফেলে দেয়। পরে সেখান থেকে মাদারীপুরের এক আইনজীবীর চেম্বারে পৌঁছায়। সেখানে বসে হামলার গোপন আলোচনা হয়। তবে ফাইজুল্লাহ্ জঙ্গি হিযবুত তাহরিরের সংশ্লিষ্টতার কথা স্বীকার করলেও এখন পর্যন্ত তার কাছ থেকে জড়িত অন্য কারও তথ্য আদায় করতে পারেনি পুলিশ।
ফাইজুল্লাহকে নিয়ে গত বুধবার রাত ৩টা থেকে অভিযানে বের হয় মাদারীপুর সদর থানা পুলিশ। সদর থানার ওসি জিয়াউল মোর্শেদের নেতৃত্বে ১২ সদস্যের একটি দল অভিযানের অংশ হিসেবে ঢাকার বিভিন্ন স্থানে যায়। জঙ্গি আস্তানার তথ্য আছে এ ধরনের তথ্য দিলেও বৃহস্পতিবার রাতে মাদারীপুরের দিকে নিয়ে আসা হয়। এরপর রাত ১০টা ৫০ মিনিটে তাকে মাদারীপুর সদর হাসপাতালে নিয়ে যায় একদল পুলিশ। সেখানে তাকে চিকিৎসা দেন জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক শফিকুল ইসলাম রাজীব। জরুরি বিভাগের খাতায় ‘পাবলিক অ্যাসাল্ট’ হিসেবে তার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের কথা লেখা আছে।
শফিকুল ইসলাম রাজীব জানান, ‘ফাইজুল্লাহ ফাহিম, পিতা গোলাম ফারুক- নামের একজনকে পুলিশ প্রাথমিক চিকিৎসা দিয়ে নিয়ে গেছে। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাত রয়েছে।’
এদিকে ফাইজুল্লাহ যে একজন জঙ্গি তা নিশ্চিত হলেও তার কাছ থেকে জঙ্গি নেটওয়ার্কের আর কোনও তথ্য আদায় করা যাচ্ছে না বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা। তারা জানান, এই প্রথম হাতে-নাতে জনগণের হাতে ধরা পড়ে যাওয়া এই জঙ্গি হামলাকারী ফাইজুল্লাহ ফাহিম এত শক্ত মানসিকতার যে তার কাছ থেকে সংশ্লিষ্ট কারও তথ্য এখনও বের করা সম্ভব হয়নি। তবে ফাইজুল্লাহ পুলিশকে জানায়, সরকারকে বিব্রত করতে এই হামলা। ওই শিক্ষকের সঙ্গে তাদের কোনও ব্যক্তিগত বিরোধ নেই। এমনকি শিক্ষক রিপন চক্রবর্তীকে তারা চিনতোও না। তাদের কাছে নির্দেশ আসতো, তারা সেই নির্দেশ বাস্তবায়ন করেছে। কারা নির্দেশদাতা সেই বিষয়ে কোনও তথ্য আদায় করতে পারেনি পুলিশ।
হামলাকারী ফাইজুল্লাহ ফাহিম তার সঙ্গে থাকা অন্য দুজনের নাম বললেও অভিযানে গিয়ে তাদের কোনও সন্ধান পাওয়া যায়নি। তবে তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে দেশের জঙ্গি নেটওয়ার্কের ব্যাপারে তথ্য পাওয়া যাবে বলে আশা করছে পুলিশ।
উল্লেখ্য, মাদারীপুরের সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের গণিত বিভাগের প্রভাষক রিপন চক্রবর্তীকে বুধবার বিকেলে নিজ বাসার দরজায় কুপিয়ে মারাত্মক জখম করে দুর্বৃত্তরা। পালিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন তিনজনকে ধাওয়া করে একজনকে ধরে ফেলে। ওই শিক্ষককে প্রথমে মাদারীপুর সদর হাসপাতালে এবং পরে আশঙ্কাজনক অবস্থা বরিশাল মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে সফল অস্ত্রোপচার শেষে তার অবস্থা এখন আশঙ্কামুক্ত।
সরকারি নাজিমউদ্দিন কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, কলেজের যোগদানের পর থেকে শান্তশিষ্ট শিক্ষক রিপন চক্রবর্তী। তিনি কোনও ধরনের সামাজিক ও রাজনৈতিক কাজের সঙ্গে জড়িত নন। এমনকি কোনও সাংস্কৃতিক অঙ্গনের সঙ্গেও নেই। তিনি লেখালেখিও করেন না। তিনি পেশাগত দক্ষতা দিয়েই গত এক বছরে শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিলেন।
এদিকে এই ঘটনায় আটক গোলাম ফাইজুল্লাহ ফাহিম ঢাকার উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়। সে সেখানেই বর্তমানে উচ্চ মাধ্যমিকে অধ্যয়নরত। তার বাবার নাম গোলাম ফারুক, গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের দীঘিয়াপুর গ্রামে। তবে তিনি স্ত্রী ও সন্তান নিয়ে দীর্ঘ ২০ বছরের বেশি সময় ধরে ঢাকায় বসবাস করছেন। জঙ্গিবাদী ও আইএস-এর ধ্যান-ধারণামূলক বিষয় নিয়ে বাবা-মায়ের সঙ্গে কয়েক সপ্তাহ আগে ফাইজুল্লাহর বিরোধ হয়। এরপর সে ঢাকার বাসা ছেড়ে পালিয়ে জঙ্গি দলের আস্তানায় ওঠে। তাদের সঙ্গে থেকেই বুধবার মাদারীপুরের শিক্ষকের ওপর হামলা করে বলে পুলিশের কাছে জানিয়ে আটক ফাইজুল্লাহ।

আরও পড়ুন: উচ্ছেদ করছেন আইভী, বসাচ্ছেন শামীম ওসমান!

                শিক্ষক রিপন চক্রবর্তী আশঙ্কামুক্ত: হামলাকারীরা হিজবুত তাহরীরের ‘বহিরাগত সদস্য’

/এফএস/এএইচ/আপ-এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?