X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

নেই ডিগ্রি তারপরও ডেন্টাল সার্জন!

সাইফুল ইসলাম স্বপন,লক্ষ্মীপুর
১৮ জুন ২০১৬, ১০:৩৯আপডেট : ১৮ জুন ২০১৬, ১৫:১৯

ভুয়া ডেন্টাল ক্লিনিক

দন্ত চিকিৎসার নামে লক্ষ্মীপুরে চলছে প্রতারণা। জেলার বিভিন্ন স্থানে অর্ধ শতাধিক ক্লিনিক থাকলেও তার কোনওটিই আসল নয়। অভিযোগ রয়েছে, ডিগ্রি নেই কিন্তু তারপরও অনেকই নিজেকে ডাক্তার, ডেন্টিস্ট, ডেন্টাল সার্জন, কনসালটেন্ট পরিচয় দিয়ে কিংবা ভুয়া সনদ নিয়ে ক্লিনিক খুলে রমরমা ব্যবসা করছেন।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, এসব হাতুড়ে ডাক্তারের অপচিকিৎসার কারণে অনেকেই জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াসহ জনসচেতনতা বৃদ্ধি করা উচিত।

সরেজমিন লক্ষ্মীপুরের রায়পুর শহরের গাজী শপিং কমপ্লেক্স ভবনের সামনে গিয়ে দেখা যায় ‘ল্যাব এইড ডেন্টাল ক্লিনিক’ নামের একটি সাইন বোর্ড ঝুলছে। সাইন বোর্ডে লেখা আছে (ডেন্টাল সার্জন) ডাক্তার মো. ওয়াহিদুর রহমান মুরাদ, এক্স কনসালটেন্ট সাভার জেনারেল হাসপাতাল, আরও রয়েছে নানা পদবি। মার্কেটের নিচ তলায় ৩ বছর আগে ক্লিনিকটি গড়ে উঠে। ক্লিনিকটির ভেতরে গিয়ে দেখা গেছে এক রোগীর দাঁতের চিকিৎসা করছেন এই চিকিৎসক। বাইরে অপেক্ষা করছেন আরও দুজন। তারা জানেন না, মুরাদ প্রকৃত ডাক্তার নাকি ভুয়া। আধাঘণ্টা অপেক্ষা পর ‘ডা. মুরাদ’ এর সঙ্গে কথা হয়।

কি কি চিকিৎসা সেবা দেন- জানতে চাইলে বলেন, ‘স্থায়ী ও অস্থায়ী  ফিলিং, লাইট কিউর মেশিনে ফিলিং, পলিসিং, আকাঁ-বাঁকা দাঁত সোজা করা, দাঁত উঠানো, দাঁত বাধানো, রুট ক্যানেল, সিস্ট অপারেশনসহ অন্যান্য রোগের চিকিৎসা করেন। অ্যাসোসিয়েশনের মূল্য তালিকা অনুযায়ী বিল নেন বলে জানান। অথচ লক্ষ্মীপুরে ডেন্টাল অ্যাসোসিয়েশন বলতে কিছু নেই। তবে রোগীর প্রকার ভেদে ২ থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত নেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সাইন বোর্ডে লেখা অনুযায়ী ডেন্টাল সার্জন ও কনসালটেন্ট সম্পর্কে জানতে চাইলে মুরাদ বলেন, ‘ডেন্টাল সার্জন হচ্ছে দাঁতের ছোট ছোট যে কাজগুলো করা হয় তাই সার্জারি। আর যে এ কাজ করেন সেই সার্জন।’

কনসালটেন্ট সম্পর্কে তিনি বলেন, ঢাকার একটি হাসপাতালে দুজন ডাক্তার রোগী দেখতেন। তারা চলে যাওয়ার পর এক বছর মেয়াদি একটা কোর্স শুরু করেন তিনি। সেখানে থাকার সুবাধে হাসপাতালের লোকজন তাকে কনসালটেন্ট উপাধি দেয়।

মুরাদের এমন ব্যাখ্যায়  বোঝার আর বাকি থাকে না তিনি ‘প্রকৃত ডাক্তার নাকি ভুয়া ডাক্তার’।

শুধু  ল্যাব এইড ডেন্টাল ক্লিনিকের মুরাদই নন, তার ক্লিনিকের ২০০ গজের মধ্যে পাওয়া গেল ‘ফাতেমা ডেন্টিস্ট পয়েন্ট’ নামের আরও একটি ক্লিনিক। এখানে ডাক্তার আহমেদ শাহরিয়ার হাসান সোহেল নামের এক চিকিৎসকের সাইনবোর্ড ঝুলিয়ে আল আমিন নামে এক ব্যক্তি ভেতরে রোগী দেখেন।

সম্প্রতি এ ক্লিনিকে চিকিৎসা নিতে এসে প্রতারণার শিকার হয়েছেন ফরিদগঞ্জের আনছুরা বেগম ও নজির আহমদ। তাদের কাছ থেকে ব্যবস্থাপত্র বাবদ ৮০০ টাকা নেওয়া হলেও রোগ মুক্তি হয়নি। ফলে অন্যত্র চিকিৎসা নেন তারা। একইভাবে আরও অনেকে প্রতারিত হয়েছে বলে জানান স্থানীয়রা। অভিযোগ বিষয়ে জানতে ওই প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায় দরজায় তালা ঝুলছে। সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায় বলে জানান পার্শ্ববর্তীরা।

রায়পুরে এ ধরনের আরও ১৫-২০টি, সদর, রামগঞ্জ, রামগতি, কমলনগর ও চন্দ্রগঞ্জে অর্ধশতাধিক ভুয়া ডাক্তারের চেম্বার রয়েছে বলে জানান ডেন্টাল সার্জন ডা. মো: আবু ইউছুপ ভূঁইয়া বি.ডি এস (ডিইউ)। প্রতিনিয়ত এসব প্রতিষ্ঠানে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করা হচ্ছে বলে জানান তিনি।

এদিকে, লক্ষ্মীপুর সদর হাসপাতালের ডেন্টাল সার্জন ডাক্তার মো: ইউছুফ জানান, হাতুড়ে ডাক্তারের কাছে চিকিৎসা নিয়ে হেপাটাইটিস, সিফিলিস, গনোরিয়া ও ক্যান্সারসহ নানা রোগে আক্রন্ত হচ্ছেন।

জেলা সিভিল সার্জন ডাক্তার গোলাম ফারুক ভূঁইয়া জানান, যদি কেউ নামের আগে ডাক্তার লেখার ইচ্ছা পোষণ করেন তাহলে তাকে এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রি অর্জন করতে হবে। এরপর বিএমডিসিতে আবেদন করলে রেজিস্ট্রেশন দেওয়ার পর রোগী দেখতে পারবেন। এছাড়া  রোগী দেখা আইনত নিষিদ্ধ। কয়েকটি দন্ত চিকিৎসালয়ের বিরুদ্ধে অভিযোগ পেয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

 আরও পড়ুন

জনবল সংকটে শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্স, ব্যাহত চিকিৎসা সেবা

ব্যস্ততা বেড়েছে কুষ্টিয়ার বুটিকস কারিগরদের

/এসটি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
রাফাহ শহরে নতুন করে  ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
টিভিতে আজকের খেলা (২৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৯ এপ্রিল, ২০২৪)
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ