X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

গাজীপুরে পোশাক কারখানায় ভাড়া করা লোক দিয়ে শ্রমিকদের মারধর

গাজীপুর প্রতিনিধি
১৫ অক্টোবর ২০১৭, ১৮:০৩আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:১৩

গাজীপুর গাজীপুরে পোশাক কারখানায় ভাড়া করা লোক দিয়ে শ্রমিকদের মারধর ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। সদর উপজেলার শিরিরচালা এলাকার অ্যাপারেল-২১ লিমিটেড নামের কারখানাটিতে এ ঘটনা ঘটেছে। এ ঘটনার প্রতিবাদে শ্রমিকরা কর্মবিরতি পালন করে। এর জেরে রবিবার (১৫ অক্টোবর) সকালে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিশনাল ডিসি) মাহমুদ হাসান জানান, সমস্যা সমাধানের জন্য দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কারখানার ভেতরেই আলোচনা হয়েছে। শ্রমিকদের পক্ষ থেকে ২৫জনের একটি প্রতিনিধি দল নিয়ে মালিক পক্ষের সঙ্গে আলোচনার সময় আইনানুগভাবে শ্রমিকদের সব দাবি-দাওয়া মেনে নেওয়া হয়েছে। বহিষ্কৃত শ্রমিক সুমনকে শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ করা হবে। এ ক্ষেত্রে  দাবি পূরণে মালিক পক্ষের এক বা দুই দিন সময় লাগতে পারে। দাবি পূরণের পর কারখানা খোলা হবে।

শ্রমিকরা জানান, কারখানার সুইং অপারেটর সুমন মঙ্গলবার (১০ অক্টোবর) একদিন বিনা ছুটিতে অনুপস্থিতির পর বুধবার (১১ অক্টোবর) কাজে যোগ দিতে কারখানায় যান। তার ন্যায্য পাওনা না দিয়ে কর্তৃপক্ষ ওইদিন তাকে বরখাস্ত করে। পরে কর্তৃপক্ষের ইশারায় তাকে বহিরাগত লোক দিয়ে মারধরও করা হয়। শ্রমিকদের মধ্যে ওই রাতেই এ খবর ছড়িয়ে পড়ে।

সুমনের অপর সহকর্মী আব্দুর রহমান বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে কারখানায় এ ঘটনার প্রতিবাদ করে। পরে তাদের দুই জনকে কারখানা কর্তৃপক্ষ ভাড়াটে লোকজন দিয়ে কারখানা ছেড়ে চলে যাওয়ার হুমকি দেয়। এদিন থেকে ঘটনার প্রতিবাদ জানিয়ে কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে। কারখানার বাইরেও কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে লোকজন কোনোরকম আন্দোলন প্রতিবাদ না করতে শ্রমিকদের হুমকি দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শনিবারও কারখানায় উৎপাদনে না গিয়ে প্রতিবাদ অব্যাহত রাখে শ্রমিকেরা। রবিবার (১৫ অক্টোবর) সকালে এসে কারখানার মূল ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ দেখতে পায়। একইসঙ্গে কারখানার আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন দেখে ও নোটিশের খবর ছড়িয়ে পড়লে বেলা ১১টা থেকে শ্রমিক বিক্ষোভ শুরু হয়। পরে পুলিশের ধাওয়া খেয়ে ফিরে যাওয়ার সময় কারখানা কর্তৃপক্ষের ভাড়া করা লোকজন শ্রমিকদের ওপর হামলা করে। এসময় কারখানা শ্রমিক জরিনা (২৭), রিনা (২৯), নাসিমাসহ (৩৩) বেশ কয়েকজন আহত হন। আহতদেরকে স্থানীয় বাঘের বাজারের কাজী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সাইফুল ইসলাম জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কর্তৃপক্ষ কারখানার প্রধান ফটকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে নোটিশ টানিয়ে দিয়েছে। রবিবার সকালে শ্রমিকেরা বন্ধের নোটিশ দেখে কারখানার ফটকের সামনে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শ্রমিকরা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের প্রস্তুতি নেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ কারখানার প্রশাসনিক কর্মকর্তা কমান্ডার এস এম আলতাফ হোসেন বি.এন (অব.) জানান, কর্তৃপক্ষকে কিছু না জানিয়ে বিভিন্ন দাবিতে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে। এরই প্রেক্ষিতে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারিং এসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নীট ম্যানুফেকচারিং এক্সপোর্ট এসোসিয়শেন (বিকেএমইএ), শ্রম অধিদফতর, শিল্প পুলিশ ও স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে আলাচনার মাধ্যমে বিষয়টি সমাধানের আহ্বান জানালে শ্রমিকেরা তাতে রাজি হয়নি। বরং গত ১১ ও ১২ অক্টোবর কারখানায় ভাঙচুর ও কর্মবিরতি অব্যাহত রাখে। যা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এ প্রেক্ষিতে শ্রম আইনানুযায়ী অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ করে দেওয়া হয়। কারখানা কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে সেগুলো শ্রম আইন অনুযায়ী করা হয়েছে।

পোশাক কারখানাটি লিথি শিল্প গ্রুপের একটি প্রতিষ্ঠান।

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
রোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
ইউরোপা লিগরোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী