X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পর্যাপ্ত স্যানিটেশন নেই, দূষিত হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প

আবদুল আজিজ, কক্সবাজার
১৩ ডিসেম্বর ২০১৭, ০৯:৩০আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৮:০২

পর্যাপ্ত স্যানিটেশন নেই, দূষিত হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পগুলো দিন দিন দূষিত হয়ে পড়ছে। পর্যাপ্ত স্যানিটেশন ও পানি নিষ্কাশনের সুব্যবস্থা না থাকায় এ অবস্থার সৃষ্টি হচ্ছে। এছাড়াও ক্যাম্পের অধিকাংশ এলাকায় বিশুদ্ধ পানির অভাব, যেখানে সেখানে ময়লা আবর্জনা, নালা নর্দমা অপরিষ্কারসহ নানা কারণে রোগ বালাই বাড়ছে বলে অভিযোগ করেছেন রোহিঙ্গারা। 

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি রোহিঙ্গা ক্যাম্পে নতুন পুরনো মিলিয়ে প্রায় ১২ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। সরকার মানবিক কারণে এসব রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রতিটি ক্যাম্পে অস্থায়ী বাসস্থান, খাবার, চিকিৎসা সেবা, স্যানিটেশন ও পানির ব্যবস্থা করেছে। কিন্তু অল্প জায়গায় এত বেশি মানুষের বসবাস এবং অপরিকল্পিত কার্যক্রমের ফলে দূষিত হয়ে উঠছে রোহিঙ্গা ক্যাম্প এলাকা।

পর্যাপ্ত স্যানিটেশন নেই, দূষিত হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প সরেজমিনে দেখা যায়, ক্যাম্পের বেশির ভাগ জায়গায় নোংরা পরিবেশ ও দুর্গন্ধ। অপরিকল্পিত স্যানিটেশন এবং পানি নিষ্কাশনের সু-ব্যবস্থা না থাকায় দূষিত হচ্ছে পরিবেশ। এতে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি বাড়ছে রোগ বালাই।

উখিয়ার ১নং বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের ডি-ব্লকে বসবাসকারী রোহিঙ্গা আমান উল্লাহ জানান, বাসার সামনে স্যাঁতস্যাঁতে পরিবেশ। গৃহস্থালি কাজে ব্যবহৃত নোংরা পানি চলাচল করতে না পারায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। নাকে রুমাল দিয়েও চলাচল করা দায়।

পর্যাপ্ত স্যানিটেশন নেই, দূষিত হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের সুফিয়া খাতুন ও আব্দুল মালেক বলেন, রোহিঙ্গা ক্যাম্পের অধিকাংশ এলাকায় পর্যাপ্ত পরিমাণ স্যানিটেশন ব্যবস্থা না থাকায় সবখানে এখন দুর্গন্ধ ছড়াচ্ছে। টয়লেটগুলো ইতোমধ্যে ভরাট হয়ে ফেটে গেছে। এ কারণে অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে।

উখিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মেজবাহ উদ্দিন বলেন, ‘রোহিঙ্গা সংকটের শুরু থেকে স্বাস্থ্য বিভাগ কাজ করে যাচ্ছে। একসঙ্গে এত বিপুল সংখ্যক রোহিঙ্গা মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাসহ বিভিন্ন এনজিও কাজ করছে। আশা করা হচ্ছে খুব দ্রুত এই সমস্যা কেটে যাবে।’

পর্যাপ্ত স্যানিটেশন নেই, দূষিত হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প কক্সবাজার সিভিল সার্জন ডা. আব্দুস সালাম বলেন, ‘অপরিকল্পিত স্যানিটেশন ও পানি নিষ্কাশনের সুব্যবস্থা না থাকায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। তবে তা দ্রুত সমাধান হতে যাচ্ছে। ইতিমধ্যে পাঁচ লাখ রোহিঙ্গাকে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে।’ তবে অস্বাস্থ্যকর পরিবেশের জন্য রোহিঙ্গাদের সচেতনতার অভাবকেও দায়ী করেছেন এই কর্মকর্তা।

কক্সবাজার সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা মো. এমরান খান জানান, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এবং পানির জন্য সরকার ও আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি শিশুদের সুষ্ঠু পরিবেশ দিতে কাজ করছে সমাজসেবা অধিদফতর।

আরও পড়ুন:
‘রোহিঙ্গাদের আগমনে পরিবেশের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে’

/বিএল/টিএন/আপ-এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক