যশোরে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা (ভিডিও)

Send
তৌহিদ জামান, যশোর
প্রকাশিত : ২০:২০, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৮, জানুয়ারি ১৭, ২০২০

গরু গাড়ি দৌড় প্রতিযোগিতা


শীতের পড়ন্ত বিকাল। প্রতিযোগিতার চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী চারটি গরুর গাড়িতে জুড়ে রাখা গরুগুলো পশ্চিম প্রান্ত থেকে পূর্বপ্রান্তে দৌড়ে আসছে। তাদের পায়ের ক্ষুরের আঘাতে সদ্য ধান তোলা জমি থেকে উড়ছে ধুলো। আর চারদিকে দাঁড়িয়ে থাকা হাজার হাজার নারী, পুরুষ, শিশুর উল্লাসধ্বনিতে মুখরিত হচ্ছে লোকালয়।

গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে মেলা
শুক্রবার দুপুরে যশোর সদরের পাঁচবাড়িয়া দক্ষিণ মাঠে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী এই গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। আমন ধান তোলার পর বিস্তীর্ণ মাঠে হাজার নারী-পুরুষ-শিশুর পদচারণায় মুখরিত হয়ে ওঠে গোটা এলাকা। এদিকে, গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে বিস্তীর্ণ এই মাঠে বসে মেলা। গোটা মাঠজুড়ে নানা পসরা নিয়ে বসেন দোকানিরা। বাদাম, চানাচুর, চটপটি, ফুসকা, পেঁয়াজু, চপ, মিষ্টি, গজা, রসগোল্লা, পাপর, সদরঘাটের বাহারি পান, হাওয়াই মিঠাই, রঙিন বেলুন ছিল শিশুদের হাতে হাতে। দল বেঁধে ছেলেমেয়েরা ঘুরতে থাকে মাঠের এপার থেকে ওপারে। এক অলিখিত আনন্দোৎসবে মেতে ওঠে গ্রামবাসী।

গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে মেলা
এদিকে, গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা উপলক্ষে গ্রামে বাবার বাড়িতে স্বামী-সন্তান নিয়ে বেড়াতে এসেছে মেয়েরা। নাতি-নাতনি নিয়ে প্রতিযোগিতা দেখতে এসেছেন বাহাদুরপুর গ্রামের আব্দুল কাদের (৬০)। তিনি জানান, প্রতিবছর এখানে গরুর গাড়ির দৌঁড় অনুষ্ঠিত হয়। শ্বশুরবাড়ি থেকে মেয়ে-জামাই আর নাতি-নাতনিরা আসে। একটা উৎসব লেগে যায় বাড়িতে। একে তো শীতের সময়, তারপরে আবার এই মেলা।
বৃদ্ধ আব্দুর রব পাঁচবাড়িয়া গ্রামের বাসিন্দা। তিনি বলেন, মেয়েকে ভিন্ন উপজেলায় বিয়ে দিয়েছি। আড়ংয়ে (মেলায়) স্ত্রী, মেয়ে, জামাইসহ ছয়জন এসেছি। এই আয়োজন ছোটবেলা থেকে দেখে আসছি। মাঝে কিছুকাল বন্ধ ছিল। আবার কয়েক বছর নিয়মিত হচ্ছে। পাঁচবাড়িয়া গ্রামবাসীর আয়োজনে ঐতিহ্যবাহী এই উৎসবে এ বছর ২১টি গরুর গাড়ি অংশ নেয়। যশোর ছাড়াও ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল থেকে প্রতিযোগীরা আসে।

গরুর গাড়ির প্রতিযোগিতা দেখতে ভিড়
আয়োজক কমিটির সদস্য কামরুজ্জামান তোতা বলেন, তিন রাউন্ডের দৌঁড় প্রতিযোগিতা থেকে নির্বাচিত হয় ৮টি গাড়ি। এরপর সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দুইটি এবং ৫ম রাউন্ড থেকে দুটি গাড়ি নিয়ে মোট চারটি গাড়ি চূড়ান্ত রাউন্ডে পৌঁছায়। চূড়ান্ত প্রতিযোগিতায় যশোরের বাঘারপাড়া উপজেলার দোহাকুলা ইউনিয়নের সুকদেবনগর এলাকার মশিয়ার রহমানের গাড়ি প্রথম, যশোর সদরের ফুলবাড়ি এলাকার তুহিন হোসেনের গাড়ি দ্বিতীয় এবং বাঘারপাড়া উপজেলার দোহাকুলা ইউনিয়নের সুকদেবনগর এলাকার আবু তালেব তৃতীয় স্থান অর্জন করেন।
অনুষ্ঠানের সভাপতি যশোর সদরের নওয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান নাসরিন সুলতানা খুশি প্রথম স্থান অর্জনকারীকে একটি ৩২ ইঞ্চি এলইডি টেলিভিশন। প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী পেয়েছেন বাইসাইকেল ও মোবাইল।

মেলায় হাওয়াই মিঠাই

গরুর গাড়ির দৌঁড় প্রতিযোগিতা স্পন্সর করে নিলয় মটরস লিমিটেড। প্রতিষ্ঠানটির রিজিওনাল ম্যানেজার সাইফুল ইসলাম বলেন, গরুর গাড়ির দৌঁড় প্রতিযোগিতা আমাদের দেশের প্রায় হারিয়ে যাওয়া একটি মজার ইভেন্ট। এই ইভেন্টে সহযোগী হতে পারে আমরা দারুণ খুশি, গর্ববোধ করছি। আগামী বছর এই প্রতিযোগিতা আরও বৃহৎ পরিসরে, আরও সুন্দরভাবে উপস্থাপনে আমরা সহযোগিতা করবো।

 

/এমআর/

লাইভ

টপ